সণাজের আলো : তালার মুড়াগাছা এইচ.এম.এস মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা মানুষিক নির্যাতের শিকার হয়েছে। দীর্ঘসময়ের নির্যাতন সহ্য করতে না পারে ১১জন ছাত্রী অসুস্থ্য হয়ে পড়ে। এদের মধ্যে ৭জনকে তালা হাসপাতালে ভর্তি করা হয়। বাকি ৪জনকে অন্যত্রে চিকিৎসা করানো হয়। নির্যাতনের শিকার ৯ম শ্রেণির অসুস্থ্য এক ছাত্রী জানান, সোমবার (২০ মার্চ) তালার মুড়াগাছা এইচ.এম.এস মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানের আয়োজন করে স্কুল কর্তৃপক্ষ। সকাল থেকে অনুষ্ঠান চলার একপর্যায়ে দুপুরে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির প্রায় ৩শ’ শিক্ষার্থীকে বদ্ধ রুমের মধ্যে জানালা-দরজা বন্ধ করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারেক হোসেনের নির্দেশে আটকিয়ে রাখা হয়। বদ্ধ কক্ষে দীর্ঘ সময় অভুক্ত থাকার কারনে এবং অক্সিজেন সংকটে বিকাল ৪ টার দিকে ছাত্রীরা অসুস্থ্য হতে থাকে এবং ১১জন ছাত্রী অচেতন হয়ে যায়। এসময় স্কুলের শিক্ষকরা বা কর্তৃপক্ষ অচেতন শিক্ষার্থীদের স্যালাইন মিশ্রিত পানি খাওয়ানোর চেষ্টা বাদে তাদের সুস্থ্যতার জন্য অন্য কোনও পদক্ষেপ গ্রহন করেনি। পরে অভিভাবকরা খবর পেয়ে বিদ্যালয় থেকে অসুস্থ্য সন্তানদেন উদ্ধার করে তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান।

ভর্তি হওয়া ছাত্রীরা হচ্ছে- দশম শ্রেণীর ছাত্রী আফসানা মিমি, নবম শ্রেণীর ছাত্রী মহীনি আক্তার মাহী, রুকাইয়া, ফতেমা, রাবেয়া, নুসরাত এবং সপ্তম শ্রেণীর ছাত্রী নদী। এছাড়া অপর ৪ জন ছাত্রীকে অন্যত্র চিকিৎসা করানো হচ্ছে বলে ভুক্তভোগী ওই ছাত্রী জানান।
অসুস্থ এক ছাত্রীর মা জানান, দশম শ্রেণির শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানের জন্য সকল শিক্ষার্থীর কাছ থেকে খিচুড়ি রান্নার জন্য চাঁদা তোলা হয়। ওই খিচুড়ি খাওয়ানোর কথা বলে বিদায় অনুষ্ঠানে সকল শিক্ষর্থীকে বদ্ধ রুমে আটকিয়ে রাখা হয়। দীর্ঘক্ষণ রুমের মধ্যে শিক্ষার্থীদের আটকিয়ে রাখা হলেও এসময়ে তাদের পানি বা অন্য কোনও খাদ্য দেয়া হয়নি। একপর্যায়ে বিকাল ৪টার দিকে তার সন্তান সহ একে একে অন্য ছাত্রীরা অসুস্থ্য হতে থাকে। ঘটনার খবর পেয়ে তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসা হয়। এঘটনায় ওই অভিভাবক ক্ষোভ প্রকাশ করে প্রধান শিক্ষক মোবারক হোসেনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।
এব্যপারে তালা উপজেলা কমপ্লেক্স হাসপাতালের জরুরী বিভাগের দায়িত্বরত ডা. সবুজ বিশ্বাস জানান, ৭জন ছাত্রী বিকাল থেকে বিভিন্ন সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। প্রাথমিকভাবে তাদের অসুস্থ্য হওয়ার কারণ জানা না গেলেও ধারণা করা হচ্ছে দীর্ঘক্ষণ পানি ও খাদ্যাভাবে ছাত্রীরা মানুষিক ও শারিরীক ভাবে দূর্বল হয়ে পড়ে এবং অচেতন হয়ে যায়। এটি দীর্ঘক্ষণ একটি রুমে বন্ধী থাকার কারণেও হতে পারে বলে জানান তিনি।
এদিকে ৭জন ছাত্রী অসুস্থ্য হয়ে হাসপাতালে ভর্তি হবার ঘটনায় রাত সাড়ে ৯টা পর্যন্ত বিদ্যালয়ের কোনও শিক্ষক তাদের দেখতে না আসায় অভিভাবকদের মাঝে ক্ষোভ বাড়তে থাকে। বিষয়টি জানতে পেরে রাত ১০টার দিকে প্রধান শিক্ষক মোবারক হোসেন উপজেলা শিক্ষক সমিতির নেতাদের সাথে নিয়ে হাসপাতালে আসেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারেক হোসেন বলেন, সকল শিক্ষক বিদায় অনুষ্ঠান নিয়ে ব্যস্ত থাকায় তাদের দেখতে আসতে দেরি হয়েছে। তবে, ছাত্রীদের অসুস্থ্যতা এবং তাদের প্রতি অমানবিক আচরন করার বিষয়টি চারিদিক জানাজানি হতে থাকলে সর্বমহলে ক্ষোভ বিরাজ করতে থাকে। এঅবস্থা থেকে রক্ষা পাবার জন্য রাত ১১টার দিকে প্রধান শিক্ষক কৌশলে সকল ছাত্রীকে হাসপাতাল থেকে ছাড়পত্র করিয়ে নিয়ে বাড়িতে নিয়ে যান। যদিও সেসময় তাদের শরীরের স্যালাইন চলছিল।




Leave a Reply

Your email address will not be published.