তালা প্রতিনিধি : তালা উপজেলার জাতপুর টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে একাধিক অভিযোগ এনে উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ করেছে শিক্ষকরা। অধ্যক্ষের বিরুদ্ধে শিক্ষকদের কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক খাতা মূল্যায়নের এসএমএস পাওয়া সত্ত্বেও ফরোওয়ার্ডিং না করা এবং নিয়ম বহির্ভূতভাবে ব্যাংক হতে টাকা উত্তোলনে বাধ্য করার অভিযোগ করা হয়েছে। তালা উপজেলা নির্বাহী অফিসার ও জাতপুর বিএম কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি প্রশান্ত কুমার বিশ^াস বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।

শিক্ষকদের পক্ষে দরখাস্তকারী প্রভাষক এসএম শফিকুল ইসলাম জানান, ২০১১ সাল থেকে অত্র কলেজে প্রতিষ্ঠাতা সদস্য সংক্রান্ত একটি মামলা পরিচালিত হচ্ছে যা বর্তমানে মহামান্য সুপ্রিম কোর্টের অ্যাপিলেড ডিভিশনে প্রক্রিয়াধীন। হঠাৎ ২০১৯ সালের ৫ জানুয়ারি অধ্যক্ষ মোঃ সাইফুল্লাহ কলেজের সকল শিক্ষকদের অংশগ্রহণে নির্বাচন প্রক্রিয়ায় ৪ জন সদস্য এবং অধ্যক্ষ নিজেসহ ৫ সদস্যের আয়-ব্যয় কমিটি গঠন করেন এবং রেজুলেশন জমা দিয়ে অধ্যক্ষসহ ৩ জনের নামে (আয়-ব্যয় কমিটির সভাপতি, সহসভাপতি প্রভাষক-ব্যবস্থাপনা এবং সম্পাদক প্রভাষক-হিসাববিজ্ঞান) ব্যাংক এশিয়া, জাতপুর, তালা, সাতক্ষীরাতে কলেজের নামে একটি ব্যাংক হিসাব খোলা হয় যেখান থেকে ২ জনের স্বাক্ষরে টাকা উত্তোলন করা যাবে।

অধ্যক্ষ কর্তৃক প্রদত্ত কমিটি সংক্রান্ত চিঠি এবং রেজুলেশনে উল্লেখ ছিল ব্যবস্থাপনা কমিটি গঠিত হলে অথবা ২ বছর মেয়াদ উত্তীর্ণ হলে উক্ত কমিটি বিলুপ্ত হবে। ইতিমধ্যে মহামান্য হাইকোর্ট এর রায়ের প্রেক্ষিতে ২৩/০৯/২০২০ খ্রিঃ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মহোদয়ের অনুমোদনক্রমে অত্র কলেজের এডহক কমিটি গঠিত হয় এবং উক্ত কমিটির ২৮/১০/২০২০ খ্রিঃ তারিখের প্রথম মিটিং রেজুলেশনের ১০ নং সিদ্ধান্তে সাধারণ হিসাবের সিগনেটরি পরিবর্তন করে উপজেলা নির্বাহী অফিসার এবং অধ্যক্ষের নামে সিগনেটরি করার সিদ্ধান্ত গৃহীত হয়। তাছাড়া ৬ নং সিদ্ধান্তে ব্যবস্থাপনা কমিটি গঠনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ এবং ২ নং সিদ্ধান্তে অর্থ-উপ কমিটি গঠন করা হয়। পরবর্তীতে করোনা পরিস্থিতিতে এবং প্রতিষ্ঠাতা সংক্রান্ত বাদী পক্ষের মহামান্য সুপ্রিম কোর্টের অ্যাপিলেড ডিভিশনে আবেদন করার কারণে ব্যবস্থাপনা কমিটি গঠন স্থগিত হয়। ইতিমধ্যে কারিগরি শিক্ষা বোর্ডের নির্দেশক্রমে অধ্যক্ষ মোঃ সাইফুল্লাহ কলেজের নামে সোনালী ব্যাংক, তালা শাখায় একটি হিসাব খুলেন। কিন্তু হিসাবটা কার নামে সেটা আমরা জানি না।

লিখিত অভিযোগে তিনি আরও বলেন, আমাকে ব্যাংক এশিয়া থেকে টাকা উত্তোলন করে সোনালী ব্যাংকে জমা করার জন্য বারবার চাপ প্রয়োগ করা হচ্ছে। কিন্তু এডহক কমিটি গঠন, সিগনেটরি পরিবর্তনের সিদ্ধান্ত, ২ বছর মেয়াদ উত্তীর্ণ হওয়ায় আমি চেকে স্বাক্ষর করতে অপারগতা প্রকাশ করেছি। তখন থেকে অধ্যক্ষ আমার কলেজ সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্রে স্বাক্ষর করছেন না। যেমন গত ১১ ডিসেম্বর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক আমার মোবাইলে খাতা মূল্যায়নের এসএমএস পাই। এই কারণে অধ্যক্ষের নিকট ফরোওয়ার্ডিং আনতে গেলে অধ্যক্ষ মহোদয় স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন চেকে স্বাক্ষর না করলে ফরোওয়ার্ডিং দেয়া হবে না। অধ্যক্ষের এমন একাধিক অভিযোগের কথা শিক্ষকরা অবহিত করেন। এদিকে জাতপুর বিএম কলেজের শিক্ষকরা অধ্যক্ষের বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের জন্য তালা উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপ কামনা করেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *