সমাজের আলো : দশম শ্রেণির এক ছাত্রী বাল্যবিবাহ অনুষ্ঠান পন্ড করে দিয়েছেন তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার। ১৭ আগস্ট বুধবার দুপুরে ছাত্রীর বিয়ের অনুষ্ঠানের জন্য তার বাবা আত্মীয় স্বজনদের দাওয়াত দিয়ে নিজে বাড়িতে প্যান্ডেল করেন।

তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার বিষয়টি জানতে পারেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা নির্দেশে ঘটনাস্থলে কিশোর কিশোরী ক্লাবের সংগীত শিক্ষক শুভ সরকারকে পাঠান। ঘটনায় সত্যতা পেয়ে তালা থানার ওসি ও তেঁতুলিয়া ইউনিয়ন পরিষদের সচিবের সহায়তা চাইলে স্থানীয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আব্দুস সবুর ও মহিলা মেম্বারে ইতি ঘটনাস্থলে মেয়ে বাল্যবিয়ের সমস্ত আনুষ্ঠানিকতা বন্ধ করে দেন।পুলিশের উপস্থিতি টের পেয়ে মেয়েকে রেখে অভিভাবকরা পালিয়ে যায়। অভিভাবকদের খুঁজে না পেয়ে কন্যার চাচা মোঃ মতিয়ার মোড়ল ও ওয়ার্ড মেম্বারের দায়িত্বে ১দিনের মধ্যে ছেলে মেয়েসহ উভয় পক্ষের অভিভাবকের উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ে হাজির হতে বলেন। এসময়ের বাল্যবিবাহের প্যান্ডেল খুলে ফেলা হয় এবং আত্মীয় স্বজনদের চলে যেতে বলা হয়।

ইতিপূর্বে দুদিন আগে ঐ কিশোরী কন্যার বিয়ের উদ্যোগ নিলে তা উপজেলা নির্বাহী কর্মকর্তার আদেশ মৌখিকভাবে বন্ধ ছিলো।এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার আদেশে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার।




Leave a Reply

Your email address will not be published.