সমাজের আলো  ঃ তালায় অমুক্তিযোদ্ধা কে তালিকা ভূক্তির চেষ্টার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে বীর মুক্তিযোদ্ধারা। শনিবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবের আব্দুল মোতালেব মিলনায়তনে এক জনার্কীন সংবাদ সম্মেলনে লিখিত বক্তভ্য পাঠ করেন পাটকেলঘাটার দক্ষিণ শার্শা গ্রামের মৃত ফকির আহমেদ গাজীর ছেলে বীর মুক্তিযোদ্ধা তবিবুর রহমান।

তিনি বলেন আমি তালা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সাংগঠনিক কমান্ডার। আমি ধানদিয়া ইউনিয়নের বাসিন্দা। একই ইউনিয়নের কৃষ্ণনগর গ্রামের প্রয়াত লোলিত মোহন সাহা মুক্তিযোদ্ধা ছিলেন না। ১৯৭১ এর পর দীর্ঘকাল যাবত কখনো তাকে মুক্তিযোদ্ধা দাবিও করেনি পরিবার। অথচ পত্রপত্রিকার মাধ্যমে ২০১৯ সালে জানতে পেরেছি তার পুত্ররা মুক্তিযোদ্ধার একটি সাময়িক সনদ জালিয়াতির মাধ্যমে সৃষ্টি করে বীরেন্দ্র নাথ সাহা, প্রতাপ কুমার সাহা ও পৌত্র সুমন সাহা। ওই জাল সনদে তারা সরকারি চাকুরি করে আসছেন। বিষয়টি অবগত হয়ে হতবাক হয়ে পড়ি। প্রকৃত মুক্তিযোদ্ধাদের জন্য দেওয়া সুবিধা জালিয়াতির মাধ্যমে অন্য কেউ ভোগ করবেন এটি একজন বীর মুক্তিযোদ্ধা হিসেবে মেনে নিতে না পেরে আদালতে একটি মামলা দায়ের করি। পিবিআই তদন্ত করে ওই সনদটি সঠিক নয় মর্মে উল্লেখ করে একটি রিপোর্ট প্রদান করেছেন। ১৪৮৬০ নং সনদ নাম্বার প্রদর্শন করে উল্লেখিত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে বীরেন্দ্র নাথ সাহা, প্রতাপ কুমার সাহা ও পৌত্র উপ-সহকারী কৃষি কর্মকর্তা হিসেবে সুমন সাহা যে চাকুরি করে আসছেন। এবিষয়ে সকল দপ্তরে অভিযোগ করা হলেও মোটা অংকের অর্থের বিনিময়ে ম্যানেজ করে বহাল তবিয়তে মুক্তিযোদ্ধার কোটা সুবিধা নিয়ে চাকুরি করে যাচ্ছেন ওই অমুক্তিযোদ্ধার সন্তানরা। লোলিত মোহনের লাল মুক্তিবার্তা, গেজেট নেই তবুও জালিয়াতির মাধ্যমে সাময়িক সনদে বছরের পর বছর চাকুরি করে আসছেন। সম্প্রতি তালায় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই শুরু হলে অমুক্তিযোদ্ধা পিতাকে মুক্তিযোদ্ধা বানিয়ে গেজেট ভুক্ত করতে মরিয়া হয়ে উঠেছেন। এ উদ্দেশ্যে চলমান যাচাই-বাছাই কমিটিতে বিভিন্ন প্রকার অসামঞ্জস্যপূর্ণ আবেদন ও কাগজপত্র দাখিলসহ অর্থের বিনিময়ে ভাড়াটে স্বাক্ষী উপস্থাপন করেছেন। আমি এর বিরুদ্ধে অভিযোগ করলেও যাচাই-বাছাই কমিটি আমার আপত্তির কোন মূল্যায়ন করছেন না। যাচাই-বাছাই কমিটিতে সাক্ষ্যদেওয়া ব্যক্তিরা দাবি করছেন, লোলিত মোহনসহ নৌ কমান্ডে যুদ্ধ করেছেন, আবার গেজেট ভুক্তির আবেদনে মুজিব বাহিনী তথা তোফায়েল আহমেদ এর নেতৃত্বে যুদ্ধ করেছেন বলে দাবি। আবার আবেদনের সাথে তোফায়েল আহমেদ স্বাক্ষরিত সনদের পরিবর্তে দেখাচ্ছেন ওসমান গণি স্বাক্ষরিত সনদ। ওই অমুক্তিযোদ্ধাকে তালিকাভুক্তির জন্য মোটা অংকের অর্থের প্রলোভনে কতিপয় বীর মুক্তিযোদ্ধারা সাক্ষী দিচ্ছেন এবং স্বাক্ষীগুলোর সঠিকতা যাচাই-বাছাই কমিটি যথাযথ নীতিমালা অনুসরন করছেন না বা স্বাক্ষীদের কোন প্রকার জেরা করা হচ্ছে না। আমি ওই জালিয়াতির বিরুদ্ধে সক্রিয় প্রতিবাদ করায় আমার বিরুদ্ধে সংখ্যালঘু নির্যাতনের মিথ্যা অপবাদ লাগিয়ে হয়রানির ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছেন ওই অমুক্তিযোদ্ধার সন্তানরা। আপনাদের মাধ্যমে ওই অমুক্তিযোদ্ধা যাতে কোন ভাবেই গেজেটভুক্ত হতে না পারে সে বিষয়ে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল, সাতক্ষীরা জেলা প্রশাসক, নিরাপত্তা গোয়েন্দা এন এস আই, সিআইডিসহ সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছি।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন(মশু), বীর মুক্তিযোদ্ধা মোড়ল আবু বক্কার, বীর মুক্তিযোদ্ধা এসএম মো: ফজলুল হক, বীর মুক্তিযোদ্ধা মো: নেছার ও বীর মুক্তিযোদ্ধা মো: আলতাফ হোসেনসহ অন্যান্যরা।




Leave a Reply

Your email address will not be published.