সমাজের আলো : সাতক্ষীরার তালা উপজেলার সদর ইউনিয়নে করোনা লকডাউনের বিধি নিষেধ উপেক্ষা করে সোমবার(২আগষ্ট) বৌভাত অনুষ্ঠানের আয়োজন করার অপরাধে মোবাইল কোর্টের অভিযানে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।এ ছাড়া ধানদিয়া ইউনিয়নে ৪ টি বাল্যবিবাহ অনুষ্ঠান আয়োজন পন্ড করে দিয়েছে উপজেলা প্রশাসন। তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার জানান,উপজেলার সদর ইউনিয়নের শাহপুর গ্রামের গফুর মহলদার নিষেধ করা সত্বেও ছেলে শাহিনুর এর বিবাহ উত্তর বৌভাত অনুষ্ঠানে প্রায় ৩০০ মানুষের খাবারের আয়োজন করেন।

উপজেলা সহকারি কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সজীব হালদারের নেতৃত্বে মোবাইল কোর্টে বরের পিতাকে সংক্রমক রোগ বিস্তার আইনের ২৬৯ ধারার অপরাধে ৫০০০ টাকা জরিমানা করেন। তিনি আরো জানান, ধানদিয়া ইউনিয়নের শারসা দাখিল মাদ্রাসার শিক্ষার্থীসুমি খাতুন (১৪), মারফা খাতুন (১৩+), ও রুমা আক্তার (১৬) এদের বাল্য বিয়ের আয়োজন করে তাদের অভিভাবকরা।বিষয়টি তিনি অবগত হলে তিন কিশোরী ও তাদের অভিভাবকদের তালা উপজেলার ইউএন ও স্যারের দপ্তরে হাজির করা হয়।

অভিভাবকরা তাদের ভুল স্বীকার করেন। এই তিন বিয়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অপর দিকে জেলা বাল্যবিবাহ প্রতিরোধে কমিটির সদস্য সাকিবুর রহমান, ধানদিয়া ইউপি সচিব ও দফাদারের মাধ্যমে একই ইউনিয়নের এনায়েতপুর গ্রামের মুসলিমা খাতুনের বিয়ে বন্ধ করে অবিভাবকরা মুচলেকা দিয়েছেন। বর ফিরে গেছে মাঝপথে এসে। বাল্য বিয়ে অনুষ্ঠানের ব্যাপারে প্রশাসন জিরো টলারেন্স ভূমিকায় থাকবে বলেও তিনি জানান।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *