তালা (সাতক্ষীরা) প্রতিনিধি : সাতক্ষীরার তালা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা স্নীগ্ধা খা বাবলির বিরুদ্ধে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২, প্রজেক্ট (এনএটিপি-২), মৎস্য অধিদপ্তরের সিআইজি কার্প জাতীয় মাছের মিশ্র চাষ প্রদর্শনী প্রজেক্টের কাজের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। উপজেলা ১২টি ইউনিয়নে ২৪ টি সমিতির সদস্যদের মধ্যে ৩০টি পুকুরে সিআইজি কার্প মাছের চাষ হচ্ছে। প্রতিটি পুকুরে ২০ হাজার টাকা করে ৬ লাখ টাকা বরাদ্ধ থাকলেও পুকুর প্রতি মৎস্য চাষীরা পেয়েছে ১২ থেকে ১৩ হাজার টাকা। বাকী টাকার হিসাব মিলছে না, তাহলে কি বাকি টাকা উধাও হয়ে গেলো?

তথ্যানুসন্ধানে জানাগেছে, তালা মৎস্য অফিস কর্তৃক ৩০টি সিআইজি সমিতির অনুকুলে ২০ হাজার টাকা করে মোট ৬ লাখ টাকা বরাদ্ধ হয়। ২২মে ২০২২ তারিখ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা স্নীগ্ধা খা বাবলি ৩০ টি সমিতির অনুকুলে ১ মন কার্প জাতীয় মাছ, অথবা (৫০০ পিচ গলদার পোনা), ৬বস্তা (২৫ কেজির) ফিস ফীড এবং সাইন বোর্ড ক্রয় করে সমিতির সদস্যদের মাঝে বিতরন করেছেন।

সরেজমিন ইসলামকাটী মৎস্য সিআইজি সমবায় সমিতি লিঃ এর সদস্য মোঃ কবিরুল ইসলামের মৎস্য খামারে গেলে দেখা যায় তার পুকুরে কোন সাইন বোর্ড নাই। এসময় তিনি জানান, সাইন বোর্ডটি আমার দোকানে আছে আমি এখনি টানিয়ে দিচ্ছি। এসময় তড়িঘড়ি করে এই প্রতিবেদকের সামনে সাইন বোর্ডটি টানিয়ে দেন। তিনি জানান, ৮ হাজার টাকা হারি দিয়ে পুকুরে মৎস্য চাষ করছি। মৎস্য অফিস থেকে মাছ চাষের সহযোগীতা পাওয়ার জন্য এই পুকুরটি লিজ নেয়। মৎস্য অফিস থেকে ৫শ পিচ গলদার পোনা, ৬বস্তা (২৫ কেজির) ফিস ফীড এবং একটি সাইন বোর্ড পেয়েছি। যার অনুমান মূল্য ১৩ হাজার টাকা। ২০ হাজার টাকার পণ্য মৎস্য অফিস থেকে দেওয়ার কথা শুনে ৮ হাজার টাকা হারি দিয়ে পুকুর নিয়েছি। এখন যা পেয়েছি তাতে আর্থিক ভাবে ক্ষগ্রহস্থ হব বলে জানান কবিরুল ইসলাম। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাছ দেওয়ার সময় অফিস ৩শ টাকার নন-জুডিশিয়াল সাদা ষ্টাম্পে স্বাক্ষর করে নিয়েছে, কেন তা তিনি জানেন না।

ইসলামকাটী মৎস্য সিআইজি সমবায় সমিতি লিঃ এর সদস্য অরুনা রানী দাস তিনি জানান, মৎস্য অফিস থেকে ৫শ পিচ গলদার পোনা, ৬বস্তা (২৫ কেজির) ফিস ফীড এবং একটি সাইন বোর্ড পেয়েছি। যার অনুমান মূল্য ১৩ হাজার ৩শ টাকা।অভিযোগকারীদের প্রদেয় তথ্যমতে ৩০টি সিআইজি পুকুরে ২০ হাজার টাকা করে মোট ৬ লাখ টাকা বরাদ্ধ হয়। প্রতিটি পুকুরে যদি ১২ থেকে ১৩ হাজার টাকার মাছ, খাবার ও সাইন বোর্ড বাবদ বিতরণ করা হয় তাহলে সর্বমোট ৩ লাখ ৯০ হাজার টাকার মালামাল বিতরণ হয়েছে। ভূয়া ভাউচারের মাধ্যমে বাকী ২ লাখ ১০ হাজার টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা স্নীগ্ধা খা বাবলির বিরুদ্ধে।

এ বিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা স্নীগ্ধা খা বাবলির কাছে জানতে চাইলে তিনি জানান, উপজেলা ১২টি ইউনিয়নে ২৪ টি সমিতির সদস্যদের মধ্যে ৩০টি পুকুরে সিআইজি কার্প মাছের চাষ হচ্ছে। প্রতিটি পুকুরে ২০ হাজার টাকার উপকরন দেওয়ার কথা ছিলো আমি আমার হিসাব মত দিয়ে দিয়েছি। ওটা আপনি হিসাব করে নেন বলে ব্যস্ততা দেখিয়ে ফোনটি কেটে দেন তিনি।
সাতক্ষীরা জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আনিছুর রহমান জানান, আমি এব্যাপারে কোন অভিযোগ পাইনি। তবে যদি কোন অভিযোগ পাই তাহলে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।




Leave a Reply

Your email address will not be published.