সমাজের আলো : দুর্নীতি দমন কমিশনের উপ-সহকারী পরিচালক মো. শরিফ উদ্দিনকে গত বুধবার চাকরি থেকে অপসারণের ঘটনায় তোলপাড় চলছে। দুদকের কতিপয় কর্মকর্তা-কর্মচারী বৃহস্পতিবার এ নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করে নজির স্থাপন করেছেন। টিআইবিসহ একাধিক সংগঠন অপসারণের কারণ জানতে চেয়েছে। অবশ্য পাঁচ কারণে শরিফকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে বলে একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদন থেকে জানা গেছে।একাধিক নির্ভরযাগ্য সূত্র নিশ্চিত করে জানিয়েছে, আদালতের অনুমোদন ব্যতীত সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড কক্সবাজার শাখার একটি ব্যাংক একাউন্টের লেনদেন স্থগিত করেন। বিষয়টি উচ্চ আদালতে প্রমাণ হওয়ায় তার ক্ষমতার অপব্যবহার ও অসদাচরণের বিষয়টি ধরা পড়ে। কক্সবাজার জেলায় র‌্যাব পরিচালিত অভিযানে জব্দকৃত ৯৩ লাখ ৬০ হাজার ১৫০ টাকার চালান রাষ্ট্রীয় কোষাগার অথবা বাংলাদেশ ব্যাংকের ভল্টে জমা না দিয়ে নিজের কাছে রাখেন। এ খবর গণমাধ্যমে প্রকাশ হলে দুদকের ভাবমূতি ক্ষূণ্ণ হয়। চট্টগ্রাম জেলা থেকে পটুয়াখালী জেলায় বদলির আদেশ হওয়ার পর বদলির আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের এবং নির্ধারিত সময়ের এক মাস পরে যোগদানপত্র ই-মেইলে প্রেরণ এবং পরবর্তী এক মাস পর সশরীরে নতুন কর্মস্থলে উপস্থিত হওয়া। পুরনো কর্মস্থলের নথিপত্র হস্তান্তর না করে নতুন কর্মস্থলে যোগদান এবং তৎপরবর্তী আড়াই মাস পরে নথিপত্র হস্তান্তর করা। চট্টগ্রাম ও কক্সবাজার জেলার পৃথক ৬ জন ব্যক্তি উপসহকারী পরিচালক শরিফ উদ্দিনের বিরুদ্ধে ঘুষ দাবি, চাঁদাবাজি, ভয়ভীতি প্রদর্শন ও হয়রানির অভিযোগ করেন।

শরীফ উদ্দিনের বিরুদ্ধে রোহিঙ্গা অভিযোগ তুলে মামলার এজাহার দাখিল এবং জবানবন্দি না নিয়ে মামলা করা, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লি: উপ-মহা ব্যাবস্থাপক (ভান্ডার) তাজুল ইসলাম চৌধুরী ও তার অফিস সহকারী মো: বাবুল মিয়র মাধ্যমে ঘুষ গ্রহণ, পটুয়াখালীতে বদলি হওয়ার পর একইভাবে ঘুষ ও দুর্নীতিতে জড়ানোসহ তার কর্মকাণ্ডে কমিশনের এবং কমিশনে কর্মরত সব কর্মচারীর ভাবমূর্তি বিনষ্ট হওয়ার এবং কমিশনের স্বাভাবিক কার্যক্রম বাধাগ্রস্থ হওয়ার সম্ভাবনা বিদ্যমান। এছাড়াও কমিশনের অন্য কোন কর্মচারীকে এহেন শৃঙ্খলা পরিপন্থী কার্যক্রমে উৎসাহিত করতে পারে- দুদকের নিজস্ব তদন্ত প্রতিবেদনে এমন তথ্য দেয়া হয়েছে।

গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচটি সুনির্দিষ্ট অভিযোগে প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) বিধিমালা২০০৮ এর ৫৪(২) ধারায় প্রদত্ব ক্ষমতা বলে কমিশন শরিফ উদ্দীনকে চাকরিচ্যুত করা হয়েছে। ৫৪(২) ধারায় বলা আছে, কমিশন কোন প্রকার কারন ব্যাতিরেখে ৯০ দিনের নোটিশে কিংবা তিন মাসের বেতন ভাতা পরিশোধ পূর্বক যেকোন কর্মচারীকে চাককিচ্যুত করতে পারবে। বৃহস্পতিবার তার অপসারণ আদেশ বাতিলের প্রেক্ষিতে কর্মকর্তা-কর্মচারীদের মানবন্ধনের কথাও হালনাগাদ গোয়েন্দা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *