ফজলুল হক উপকূলীয় প্রতিনিধিঃ শ্যামনগর উপজেলার পদ্মপুকুর ইউনিয়নে বাংলাদেশের জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর সক্ষতা শক্তিশালী (পরিবেশ) প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্টিত হয়েছে।
৬ মার্চ রোজ রবিবার সকাল ১১ টায় গবেষণা প্রতিষ্টান বারসিকের আয়োজনে নেটজ বাংলাদেশের সহযোগিতায় পদ্মপুকুর ইউনিয়ন পরিষদের সভা কক্ষে সভাটি অনুষ্টিত হয়।
বারসিক পরিবেশ প্রকল্পের শ্যামনগর উপজেলা সমন্বয়কারী মননজয় কুমার মণ্ডলের সঞ্চালনায় সভাটির সভাপতিত্ব করে পদ্মপুকুর ইউনিয়নের চেয়ারম্যান জনাব মোঃ আমজাদুল ইসলাম।
প্রকল্প অবহিতকরণ সভায় স্বাগত বক্তব্য রাখেন বারসিক উপকূলীয় অঞ্চলের পরিচালক কৃষিবিদ এ বি এম তৌহিদুল আলম এবং সমগ্র প্রকল্প সম্পর্কে আলোচনা করেন বারসিক পরিবেশ প্রকল্পের জেলা সমন্বয়কারী জনাব মোঃ মাহবুর রহমান।
সভায় আরো বক্তব্য রাখেন ইউপি সদস্য আব্দুস সবুর সানা,উত্তম কুমার,হাফিজুর রহমান,আহসান উল্লাহ, শেখ জামাল,জাহানারা খানম,আকরামা খাতুন, শুককুরী রানী,সাবেক ইউপি সদস্য আশরাফ হোসেন, সাংবাদিক শাহিন আলম ও বারসিকের পি এল ডি প্রকল্পের মফিজুর রহমান, বারসিক পরিবেশ প্রকল্পের এ্যাডভোকেসি এসিসটেন্ট ফজলুল হক, ফিল্ড ফ্যাসিলিটেটর মহিরঞ্জন সহ ফিল্ড সহকারী আদনান জেব ও আসাদুজ্জামান।
এছাড়াও প্রকল্প অবহিতকরণ সভায় উপস্থিত ছিলেন যুব স্বেচ্ছাসেবীসেবক,ইউনিয়ন উদ্যোক্তা, ইমাম,শিক্ষক,সিপিপি প্রতিনিধি সহ ইউনিয়নের গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রমুখ।
সভাপতির বক্তব্যে পদ্মপুকুর ইউনিয়নের চেয়ারম্যান জনাব আমজাদুল ইসলাম বলেন,বারসিক দীর্ঘ দিন ধরে কাজ করছে,বারসিকের কাজ গুলো আমার ভাল লাগে আর বারসিক পরিবেশ সুরক্ষার ভাল কাজ করছে বলে জাতীয় পরিবেশ পদকে মনোনিত হয়েছে। তিনি আরো বলেন,নতুন করে বারসিকে যে প্রকল্পের কাজ শুরু করে তার জন্য বারসিকে ধন্যবাদ জানাই এবং বারসিকের সকল ভাল কাজের সাথে আমি সহ আমার ইউপি সদস্যবৃন্দ পাশে থাকবে।

উল্লেখ্য বারসিক পরিবেশ প্রকল্পটি ১ সেপ্টেম্বর ২০২১ থেকে ৩১ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত চলমান থাকবে। বিশেষ করে শ্যামনগর উপজেলার ৪টি(বুড়িগোয়ালিনী, মুন্সিগঞ্জ,গাবুরা ও পদ্মপুকুর) ইউনিয়নে এবং আশাশুনী উপজেলার ৪ টি (আশাশুনী সদর, খাজরা, প্রতাপনগর ও শ্রীউলা) ইউনিয়নে প্রকল্পের কাজ শুরু হয়েছে । এই প্রকল্পের মাধ্যমে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দরিদ্র প্রান্তিক-জনগোষ্ঠীর জলবায়ু সহিষ্ণু আয় বৃদ্ধিপাবে,অধিকার,তথ্য ও সম্পদে প্রবেশাধিকারে স্থানীয় সুশীল সমাজ শক্তিশালী হবে, দূযোর্গে ঝুকি কমবে ও সক্ষমতা বৃদ্ধি পাবে এছাড়াও জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠীর বিভিন্ন সুযোগ সুবিধা নিশ্চিত করতে স্থানীয় থেকে জাতীয় পর্যায়ে এ্যাডভোকেসি করা হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *