সমাজের আলো : পরমাণু দিয়ে অস্ত্র নয়, বিদ্যুৎ উৎপাদন করে শান্তি স্থাপন করতে চায় বাংলাদেশ এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রোববার (১০ অক্টোবর) পাবনার রূপপুরে পরমাণু বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিঅ্যাক্টর প্রেসার ভেসেল বা পরমাণু চুল্লি স্থাপন কার্যক্রম উদ্বোধন করে এ কথা বলেন তিনি।

এ সময় নিরাপত্তা বজায় রেখেই গড়ে তোলা হচ্ছে রূপপুর বিদ্যুৎকেন্দ্র, এখানকার পরমাণু বর্জ্যও ফেরত নিয়ে যাবে রাশিয়া। অনেকে না বুঝে সমালোচনা করছেন, যা অমূলক বলেও জানান প্রধানমন্ত্রী।পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ‘হৃৎপিণ্ড’ হিসেবে পরিচিত রিঅ্যাক্টর প্রেসার ভেসেল বা পরমাণু চুল্লিপাত্র। এটি বিদ্যুৎকেন্দ্রের মূল যন্ত্র, এর মধ্যেই শক্তি উৎপাদন হবে, যা কাজে লাগিয়ে তৈরি করা হবে বিদ্যুৎ।

এর আগে রূপপুরের কর্মকর্তারা জানান, রূপপুরে ইউনিট–১–এর ভৌত কাঠামোর ভেতরে চুল্লিপাত্র স্থাপনের মধ্যদিয়ে এ ইউনিটের কাজ প্রায় শেষ বলা যায়। এ যন্ত্রের মধ্যেই পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের জ্বালানি হিসেবে ইউরেনিয়াম লোড করা হয়। বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টিভি চ্যানেলের পাশাপাশি রাশিয়ার জাতীয় টেলিভিশন আজ উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে।




Leave a Reply

Your email address will not be published.