শাহিন বিশ্বাস, সাতক্ষীরা জেলা প্রতিনিধি : প্রতি বছরই কোরবানির পশুর হাটে চমক হিসেবে থাকে বিশেষ কিছু গরু। এবারের কোরবানির ঈদকে সামনে রেখে সকলের নজড় কাড়ছে সম্রাট ফ্রিজিয়ান জাতের ষাঁড়টির দৈর্ঘ্য ১০ ফুট, উচ্চতা ৮ ফুট, ওজন ৩৫ মণ। জার্সি জাতের সুঠাম স্বাস্থ্যের হাতির মত দেখতে ষাঁড়টি বিক্রির জন্যই নাম রাখা হয়েছে সম্রাট।
আসন্ন কোরবানি ঈদকে সামনে রেখে দেশীয় পদ্ধতিতে নিজের খামারে মোটা তাজা করেছেন মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫ লাখ টাকা।
শুক্রবার (১৬ জুন) সকালে পাটকেলঘাটার চৌগাছা গ্রামের খামারি শেখ আব্দুল আলিমের বাড়ীর খামারে ষাঁড়টির দেখা মেলে।
এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে পশুর হাট না বসলেও ইতোমধ্যেই আলোচনায় এসেছে। এবার কোরবানির পশুর হাট কাঁপাবে বলে ধারণা স্থানীয় খামারিদের।
তালা উপজেলার পাটকেলঘাটা থানার চৌগাছা গ্রামের শেখ আব্দুল গফফারের পুএ আব্দুল আলিম দীর্ঘ ৪ বছর ধরে ফ্রিজিয়ান জাতের ষাড়টি নিজ সন্তানের মত লালন পালন করে বড় করেছেন। আদর করে ষাড়টি’র নাম দিয়েছেন সম্রাট। সুঠম দেহের অধিকারি এই ষাড়টিকে কোরবানির হাটে তোলার জন্য আগাম প্রস্ততি নিচ্ছেন মালিক।
ষাড়টির মালিক আব্দুল আলিম জানান, ৬০ হাজার টাকা দিয়ে ফ্রিজিয়ান জাতের একটি গরু কেনা হয় ৪ বছর আগে। ৪ বছর ধরে ষাড়টিকে ঘাস, খোল, কুড়া, ভূষি,কলা, মাল্টাসহ বিভিন্ন ফল—ফলাদি খাওয়ায়ে স্বাস্থ্যসম্মত ভাবে লালন—পালন করে নিজ সন্তানের মত অতিকষ্ঠে বড় করে তুলেছেন আব্দুল আলিম। কিন্তু আদরের পশু সম্রাটকে লালন—পালন করতে তার অনেক অর্থ ব্যয় হয়েছে। সম্রাটকে বড় করতে অনেক টাকা ঋণগ্রস্ত হয়ে পড়েছেন শেখ আব্দুল আলিম। হত দরিদ্র কৃষক আব্দুল আলিম জানিয়েছেন ষাড়টির নির্ধারিত মূল্য যা তা পাওয়া যাবে না। তবে কোন স্বহৃদয়বান ব্যক্তি নিতে চান তাহলে আলোচনা সাপেক্ষ্যে বিক্রয় করা হবে। এবারের কুরবানি ঈদে বাজার কাপানো সম্রাটের মালিক শেখ আব্দুল আলিম এর সাথে যোগাযোগ: ০১৭১২৬৬২০২০।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *