জেলার পাটকেলঘাটা থানার কুমিরা গ্রামে আদালতে বিচারাধীন জমি দখলে নিতে ব্যর্থ হয়ে প্রতিপক্ষের বিরুদ্ধে সাজানো মিথ্যা মামলা দায়ের করেছে গৌতম দে নামক এক ব্যক্তি। পুলিশ এ ঘটনায় অভিযুক্ত নজরুল ও রেজাউল সরদার, নাদের আপন দুই ভাইকে আটক করে জেলা হাজতে পাঠিয়েছে।

মমলায় আসামী করা হয়েছে বৃদ্ধ এক নারীসহ ৭ জনকে। এঘটনায় পুলিশের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলেছে কৃষক পরিবারের সদস্যরা। অভিযোগ উঠেছে তালা উপজেলার কুমিরা মৌজার অর্পিত সম্পতির বিষয়ে দীর্ঘ কয়েক যুগধরে বাংলাদেশ সরকারে সাথে কুমিরা গ্রামের আনিসুর সদার গং এর সাথে মামলা চলে আসছে। মামলায় সহকারী জজ আদালতের বিচারক গত ২ অক্টোবর দরখস্তকারীর পক্ষে নালিশী সম্পত্তি অর্পিত সম্পত্তির তালিকা থেকে অবমুক্তির নির্দেশ প্রদান করার জন্য রায় দেন। একই সাথে ডেপুটি কমিশনার সাতক্ষীরাকে আগামী ৯০ দিনের মধ্যে নালিশী সম্পত্তি অবমুক্তির করতে বলেন। এর পর রায়ের বিরুদ্ধে সরকারের পক্ষে জেলা ও দায়রা জজ আদালতে আপিল করা হয়। আদালতে বিরোধপূর্ণ এ জমি নিয়ে বিচারধীন থাকায় এর মধ্যে গত ২ ডিসেম্বর সকালে কুমিরা গ্রামের গৌতম দে তার লোকজন নিয়ে বিরোধপূর্ন ওই জমিতে বাঁশখুটি নিয়ে জবর দখল করতে যায়। খবর পেয়ে প্রতিপক্ষের লোকজন এগিয়ে গেলে তারা সরে যায়। খবর পরে পুলিশ ঘটনাস্থালে গিয়ে দুই পক্ষকে নতুন করে ওই সম্পত্তিতে সকল প্রকার দখল কার্যক্রম বন্ধ করে দেয়।
স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনার সময় উত্তম দে সহ ৫/৬ জন ওই জমিতে ঘর বানাতে বাঁশ খুটি নিয়ে যায়। এবং জমি দখলের চেষ্টা করে। তাৎক্ষানিক ভাবে আনিছুর সরদার সহ তার অপার দুই ভাই ঘটনাস্থালে গেলে গৌতম দে ঘটনাস্থল থেকে চলে যায়। এর কিছুক্ষনের মধ্যে পাটকেলঘাটা থানার এসআই কৃষ্ণ পদ একজন পুলিশ নিয়ে ঘটনাস্থলে পৌছায়। এসময় যে যার মত ঘটনাস্থল থেকে চলে যায়। পরে সন্ধ্যার সময় এসআই কৃষ্ণ পদ বিষয়টি নিয়ে কথা বলার কথা বলে কৃষক নজরুল ও রেজাউল সরদারকে আটক করে। পরে গৌতম দে জমি দখল করতে ব্যর্ত হয়ে আনিছুরসহ তাদের ৪ ভাই,তাদের বৃদ্ধ মা ও ভাবীসহ ৭ জনকে আসমী করে পাটকেলঘাটা থানায় একটি মামলা করে। অভিযোগ উঠেছে পুলিশ গৌতম কুমারের পক্ষ নিয়ে আনিছুর সরদার গং দের হয়রানী করাসহ বিরোধপূর্ণ ওই জমি বেদখল করাতে হয়রানিমূলক মামলা রের্কড করেছেন এমন অভিযোগ তুলেছে আনিছুর সরদারের পরিবার। এর আগেও পুলিশ দিয়ে একাধিকবার হয়রানি করার অভিযোগ করেছেন ওই পরিবারটি।
পাটকেলঘাটা থানার ওসি কাঞ্চন কুমার জানান, শুক্রবার গৌতম কুমারদের বাড়ীতে গিয়ে আনিছুর সরদারসহ তার কয়েক ভাই মারপিট করে। পুলিশ ঘটনাস্থলে গেলে তারা চলে যায়। এঘটনায় ওই দিন গৌতম দে বাদী হয়ে থানায় মামলা দিলে তা রের্কড করা হয়। মামলায় দুই জনকে আটক করে পরিস্থিতি শান্ত করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published.