সমাজের আলো : স্কুলটির মাঠ সহ ক্লাস রুম পানিতে থই থই করছে। বাধ্য হয়ে পাঠদান করতে হচ্ছে ঝুপড়ি ঘরে। নিয়মবহিভূত ও অপরিকল্পিতভাবে মাছের ঘের করায় এমন জলবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেছেন স্থানীয় এলাকাবাসী। দীর্ঘ দিন যাবৎ শিক্ষা প্রতিষ্ঠানটি পানিতে নিমজ্জিত থাকলেও সংশ্লিষ্ট কতৃপক্ষ দিন পার করছেন দায়সাড়া বক্তব্য দিয়ে।প্রকাশ, তালা উপজেলার ইসলামকাটি ইউনিয়নের খরাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিছনে স্থানীয় প্রভাবশালী ইন্ধনে অপরিকল্পিতভাবে মাছের ঘের করা হয়েছে। ঘের করার কারণে স্কুলটির মুল ভবনসহ পতাকা স্ট্যান্ড, টয়লেট ও টিউবওয়েলের স্থানটি পানিতে নিমজ্জিত হয়ে রয়েছে। উপায়ন্তর না দেখে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা রাস্তার পাশে গোলপাতা ও বাশেঁর চটা দিয়ে ঘেরা ঝুপড়ি ঘরে চালাচ্ছেন পাঠদান।

তালার খরাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ জাকির হোসেন বলেন, জলাবদ্ধতার কারণে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ থাকা শুধু এবার নয়। গতবারও এ অবস্থা সৃষ্টি হয়েছিল ঘের করার কারণে। এই বিদ্যালয়টিতে প্রথম শ্রেণি হতে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ৬৩ জন শিক্ষার্থী রয়েছে। প্রতি বছর চার থেকে পাঁচ মাস এ বেহাল পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চালাতে হয়। সংশ্লিষ্ট কতৃপক্ষদের অবহিত করা হয়েছে বহুবার।স্থানীয় এলাকাবাসী বলেন, করোনা ভাইরাসের কারনে দীর্ঘ দিন শিক্ষা প্রতিষ্ঠানে বন্ধ ছিল। এই সুযোগকে কাজে লাগিয়ে অপরিকল্পিত উপায়ে তৈরী করা হয়েছে মাছের ঘের। সেই মাছের ঘেরের পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে উক্ত শিক্ষা প্রতিষ্ঠানটি। ২১ সেপ্টেম্বর থেকে ক্লাস চলছে রাস্তার পাশে ঝুপড়ি ঘরে। একটি ঝুপড়ি ঘরে সকল শ্রেণির শিক্ষার্থী ক্লাস নেওয়ার ও জায়গার স্বল্পতার কারণে শিক্ষক শিক্ষার্থী মিলে মিশে একাকার হয়েছে।
এক সময় কপোতাক্ষ নদ তাদের কাছে অভিশাপ ছিল। কপোতাক্ষ খনন হয়েছে। শান্তিতে ছিলাম আমরা কিন্তু নিয়ম না মেনে মাছের ঘের করার কারণে বিদ্যালয়ের ভবনসহ এলাকার বেশ কিছু বাড়িও রয়েছে পানির নিচে। এমনকি বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রসাব পায়খানা পেলে ও পানির দরকার হলে দূরবর্তী বাড়িতে যেতে হয়। বিঘিœত ঘটছে সঠিকভাবে পাঠদান কার্যক্রম।

একইভাবে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বিকাশ চন্দ্র রায় জানান, অপরিকল্পিত মাছের ঘের ও ভবানীপুর খালের পাশে বাঁধ দেওয়ায় বারাত বিলের পানি সরতে পারছে না। ঘেরের কারণে বিদ্যালয়ের সামনে থেকে মোহনা বাজার যাওয়ার রাস্তাটিও সরু হয়ে গেছে। প্রশাসনিকভাবে উদ্যোগ না নিলে এ অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার সূযোগ নেই। দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা করে বিদ্যালয়ের মূল ভবনে শিক্ষার্থীদের ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি ।এবিষয়ে প্রাথমিক শিক্ষা অফিস জানান, দীর্ঘ যাবৎ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এহেন সমস্যার সৃষ্টি হয়েছে। অতিদ্রুত সমস্যাটি কাটিয়ে উঠবে বলে আশা করছি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *