সমাজের আলোঃ খালি পেটে চা কিংবা তেল মশলাযুক্ত খাবার খাওয়ার পর আমাদের অনেক সময়ই গ্যাস অম্বলের সমস্যায় ভুগি। তেল মশলাদার খাবার, অনিয়মিত খাদ্যাভ্যাস, স্ট্রেস, শরীরচর্চা না করা, মদ্যপান ইত্যাদি কারণে অম্বলের সমস্যা হয়। ওষুধপত্র সেবন করে এই সমস্যার থেকে রেহাই পাওয়া যায়। তবে বেশ কিছু ঘরোয়া টোটকা যেমন লবঙ্গের সাহায্যেও এই সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া যায়। তবে তার আগে জেনে নিন অম্বল কী এবং কেন হয়?

অম্বল কী এবং অম্বলের লক্ষণ কী?

খাদ্যগ্রহণের পর তা আমাদের পাকস্থলীতে সঞ্চিত হয়। খাবার হজমের জন্য পাকস্থলীর গ্যাস্ট্রিক গ্ল্যান্ড থেকে বিভিন্ন রকম অ্যাসিড নির্গত হয়। কিন্তু গ্যাস্ট্রিক গ্ল্যান্ড থেকে নির্গত অ্যাসিডের পরিমাণ প্রয়োজনের তুলনায় বেশি হয়ে গেলে আমাদের গ্যাস-অম্বলের সমস্যা দেখা যায়। ভারতীয়রা বেশী তেল মশলাদার খাবার খাওয়ার ফলে প্রায়ই তাদের অম্বলের সমস্যা দেখা যায়।

অম্বলের লক্ষণগুলো নিচে দেখে নিনঃ

পেট জ্বালা
বুক ও গলা জ্বালা
মুখে দুর্গন্ধ
বদহজম
চোঁয়া ঢেকুর
গা গোলানো
অস্থিরতা
কোষ্ঠকাঠিন্য
টিপ: অম্বল হলে শুয়ে থাকবেন না। তাহলে সমস্যা আরও বাড়বে।

অম্বল উপশম করতে লবঙ্গ কীভাবে সাহায্য করে?

ম্যাক্রোবায়োটিক নিউট্রিশনিস্ট এবং হেলথ কোচ শিল্পা আরোরার মতে, লবঙ্গ আমাদের হজম ক্ষমতা বাড়াতে এবং পুষ্টিদ্রব্য সংশ্লেষণে সাহায্য করে। খাবারে লবঙ্গ যোগ করা হলে তা অম্বল হতে বাধা দেয়। সমপরিমাণ লবঙ্গ ও দারুচিনি খাবারে যোগ করলে উপকার পাওয়া যায়। স্যালাইভা প্রস্তুতিতে লবঙ্গ সাহায্য করে। ফলে আমাদের হজম ক্ষমতা বৃদ্ধি পায়। সিদ্ধা বা আয়ুর্বেদিক শাস্ত্রে বুক জ্বালা দূর করতে লবঙ্গ চিবানোর পরামর্শ দেওয়া হয়।

অম্বল উপশম করতে কীভাবে লবঙ্গ ব্যবহার করবেন?

দুই-তিনটে লবঙ্গ চিবাতে থাকুন। এর ফলে লবঙ্গের রস আপনার শরীরে প্রবেশ করবে এবং অম্বলের থেকে আপনি দ্রুত মুক্তি পাবেন। লবঙ্গ ও দারুচিনি থেঁতো করে খেলে অম্বলের সমস্যার পাশাপাশি অম্বলের ফলে সৃষ্টি হওয়া মুখের দুর্গন্ধও দূর হবে। লবঙ্গ খাওয়ার সহজ পদ্ধতি হল রান্নায় লবঙ্গের ব্যবহার। এর ফলে বিভিন্ন রকম পেটের সমস্যা দূর হবে।

দীর্ঘদিন অত্যাধিক অম্বলের সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *