নিজস্ব প্রতিনিধি: মা হারানো দুই শিশু প্রান্ত দাশ (৭) ও রাখী দাশ (২) কে নিয়ে মহা সংকটে পড়েছে এক অসহায় গরীব পরিবার। প্রায় ২ মাস যাবত শিশু দুইটির খাদ্য যোগাতে হিমশিম খাচ্ছে অসহায় পরিবারটি। শিশু দুইটিকে বাঁচাতে মানবিক সাহায্যের প্রয়োজন দেখা দিয়েছে। দারুন অর্থাভাবে দিন কাটছে তাদের। আর্থিক সাহায্য পেলে দু বেলা দু মুঠো খেয়ে পরে বেঁচে থাকার অবলম্বন হতে পারে তাদের।

অনাথ দুই শিশুর মা আগুনে পুড়ে যাওয়া মৃত রাধা রাণী (২৬)।

চলতি বছরের ৪ ফেব্রুয়ারী বাড়ির আঙ্গিনায় শীত নিবারনে শুকনো পাতা-লতা দিয়ে আগুন (সাজাল) ধরিয়ে গরম উপভোগ করছিল সাতক্ষীরা পৌরসভার কুখরালী গ্রামের শান্ত দাসের স্ত্রী ও দুই সন্তানের জননী রাধা রাণী (২৬)। অসাবধানতা বশত তার পরনের শাড়ীতে আগুন লেগে মূহুর্তেই সারা শরীরে ছড়িয়ে পড়ে। আগুনে প্রায় ৪০ ভাগ শরীর পুড়ে যায়। এতে সে মারাত্মক দগ্ধ হয়। এরপর জরুরীভাবে তাকে উদ্ধার করে খুলনা ২৫০ শয্যা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। সেখানে ১৪ দিন চিকিৎসার পর অবস্থার কোন উন্নতি না হওয়ায় চিকিৎকরা তার পরিবারকে জানায়, তাকে বাঁচাতে হলে ঢাকা বা বিদেশে নিতে হবে। এ খবরে তার পরিবারের সদস্যরা ভেঙ্গে পড়ে। পরবর্তীতে এলাকার মানুষের আর্থিক সহায়তা নিয়ে ঢাকার শেখ হাসিনা বার্ন ইউনিটে ভর্তি করা হয়। সেখানে ১৬ দিন চিকিৎসার পর গত ০৪/০৩/২০২১ তারিখে মারা যায়। এই ১৬ দিনে চিকিৎসা করাতে গিয়ে তার পরিবার নিঃস্ব হয়ে গেছে। এমনকি রাধা রাণীর বাবার সম্বল ১ কাঠা জমিও অন্যের কাছে বন্ধক রাখা হয়েছে।

রাধা রাণীর একমাত্র ভাই সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নের ফয়জুল্যাপুর গ্রামের যতীন দাশের পুত্র গৌতম দাশ জানান, আমরা অসহায় একটি গরীব পরিবার। বোনের চিকিৎসা খরচ যোগাতে ঢাকার অলিতে-গলিতে মানুষের দ্বারে দ্বারে সাহায্য নিয়ে চিকিৎসার শেষ চেষ্টা করেছি। কিন্তু বোনকে বাঁচানো গেলো না। এখন আবার বোনের দুইটি বাচ্চাকে নিয়ে কঠিন দুঃখ কষ্টে মানবেতর জীবন-যাপন করছি।

গৌতম দাশের স্ত্রী পূর্ণিমা দাসী (প্রান্ত দাশ ও রাখী দাশের মামী ও বর্তমানে লালন-পালনকারী) জানান, রাখী দাশ সারাদিন তার মায়ের জন্য কান্নাকাটি করে। রাতেও ঘুম ভেঙ্গে গেলে মায়ের জন্য ফুপিয়ে ফুপিয়ে খুব কান্নাকাটি করে। তাদের লালন-পালনে খুব কষ্ট হয়। তারপরেও মা হারা দুটি বাচ্চাকে নিজের সন্তানের মত মানুষ করার চেষ্টা করছি। কিন্তু বর্তমানে তাদের খাবার ও পোশাক যোগানো আমাদের পক্ষে সব সময় সম্ভব হচ্ছে না।

ফয়জুল্যাপুর গ্রামের বাসুদেব দাশ ও কিনি দাসী জানান, অর্থাভাবে পরিবারটি নিরুপায় হয়ে পড়েছে। এলাকার মানুষ যে যতদুর পেরেছে সাহায্য করেছে। বর্তমান অবস্থায় আর দেয়ার মত কারো সামর্থ নেই। অর্থের অভাবে বাচ্চা দুটির মুখে পুষ্টিকর খাবারও দিতে পারে না তারা। সাহায্য না পেলে তাদের বাঁচানো অসম্ভব হয়ে পড়বে।

রাধা রাণীর মৃত্যুতে তার স্বামী শান্ত দাশ এখন নির্বাক। স্ত্রী হারানোর শোক এখনো কাটিয়ে উঠতে পারেনি। তবে মাঝে মধ্যে কাজ হলে বসে থাকে না। সে পেশায় নির্মাণ শ্রমিক। তবে কাজের বাজার এখন ভাল নেই। শান্ত দাশ নিজেও অসূস্থ্য। দুই একদিন কাজ হলেও তাতে তার নিজের ঔষধপত্র ও খাওয়া ঠিকমত জোটে না। নিজের দুই শিশু প্রান্ত দাশ (৭) ও রাখী দাশ (২) কে নিয়েও তাকে অনেক চিন্তিত দেখা গেলো। অনেক টা অসহায়ত্ব প্রকাশ করলেন। স্ত্রীকে চিকিৎসা করাতে গিয়েও ধার-দেনা করে অনেক ঋনগ্রস্থ হয়েছেন। পাওনাদারেরা টাকা চাওয়া শুরু করেছেন। সব মিলিয়ে পরিবারটি দারুন অসহায় হয়ে পড়েছে। সরকারী সাহায্য বা সমাজের বিত্তবানরা তাদের পাশে দাড়ালে ফুটফুটে দুই অনাথ শিশু বেঁচে থাকার সুযোগ পাবে। ঘুরে দাঁড়াতে পারবে তাদের পরিবার-পরিজন। আসুন পরিবারটির দুুর্দিনে তাদের পাশে দাঁড়াই। তাদের পরিবারের পক্ষ থেকে সাহায্যের জন্য গৌতম দাশ (প্রান্ত দাশ ও রাখী দাশের মামা) ০১৪০০-৪৬৪২৭০ (বিকাশ) এই নাম্বারে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে।




Leave a Reply

Your email address will not be published.