সমাজের আলো : ভূয়া বিল ভাউচারের মাধ্যমে বিগত বছরগুলোর ন্যায় ২০১৪-২০১৫ অর্থবছর হতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রদত্ত বার্ষিক এককালীন অনুদান নিয়মিতভাবে গ্রহণ করেছে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি হিসেবে দাবীদার ও প্রয়াত আওয়ামীলীগের বর্ষিয়ান নেতা সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর নিজ ফেসবুকে বিতর্কিত স্ট্যাটাস (বড় বড় চোরদের মৃত্যুতে রাষ্ট্র নায়কেরা ব্যথিত হবেন শোক প্রকাশ করবেন এটাও বেদনার, এটাও শোকের!) দিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার আসামী মোঃ মনিরুজ্জামান ওরফে মন্ময় মনির। এছাড়াও প্রতিষ্ঠানটির নিজস্ব কোনো ঠিকানা এবং কর্মকান্ড না থাকলেও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন দেখিয়ে ভূয়া ভাউচার করে এই অর্থ আত্মসাৎ করার অভিযোগে মোঃ মনিরুজ্জামান ওরফে মন্ময় মনিরের বিরুদ্ধে তদন্তে নেমেছে স্থানীয় প্রাশসন। গত ২০২১ সালের ২৮ জানুয়ারি দুর্নীতি দমন কমিশনে অভিযোগ দায়ের করায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় হতে সুষ্ঠ তদন্ত করে প্রতিবেদন প্রেরণ করার জন্য নির্দেশনা প্রদান করায় জেলা প্রশাসক মহোদয়ের ১২ এপ্রিল ২০২২ তারিখের আদেশে সহকারী কমিশনার শাহনেওয়াজ তানভীরকে ২৮ এপ্রিল ২০২২ তদন্ত কাজ সম্পন্ন করতে নির্দেশনা প্রদান করা হয়। সেই প্রেক্ষিতে ২০২২ সালের ১৯ এপ্রিল সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ের (সাধারণ শাখা) সহকারী কমিশনার স্বাক্ষরিত ০৫.৪৪.৮৭০০.১০.১৪.০০৮.২২ ১২৭ নং স্মারকে মন্ময় মনিরকে নোটিশ প্রদান করা হয়। ওই নোটিশ পেয়ে সংগঠনের বিল ভাউচার প্রস্তুত করিতে মরিয়া হয়ে উঠে মন্ময় মনির। এবং সাবেক সাধারণ সম্পাদক তৃপ্তি মোহন মল্লিককে প্রায় ১ যুগ পরে ভূয়া বিল ভাউচারে স্বাক্ষর করতে চাপ প্রয়োগ করেন। তবে ওই ভাউচারে তৃপ্তি মোহন মল্লিক স্বাক্ষর করতে অপারগতা প্রকাশ করলে মন্ময় মনির ক্ষিপ্ত হয়ে তার নামে মামলা করবেন বলে অভিযোগ উঠেছে। এতে ক্ষুব্ধ জেলার সচেতন সংস্কৃতিকর্মীরা।

জানা গেছে, ২০০৯ সালে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ সাতক্ষীরা জেলা শাখার মো. মনিরুজ্জামান ওরফে মন্ময় মনিরকে সভাপতি ও তৃপ্তি মোহন মল্লিককে সাধারণ সম্পাদক করে একটি কমিটি গঠিত হয়। ওই সময় থেকে ২০১৫ সাল পর্যন্ত সংগঠনের সম্পাদকের দায়িত্ব পালন করেন তৃপ্তি মোহন মল্লিক। তখন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রদত্ত বার্ষিক এককালীন অনুদান নিয়মিতভাবে গ্রহণ করতো মনির। তবে সংগঠনের কোনো কাজ না করে ওই টাকা কি কাজে ব্যয় করতো তা বলতোও না, সেটি নিয়ে তৃপ্তি মোহন মল্লিক প্রতিবাদ করলে মন্ময় মনির সংগঠনের সম্পাদক পদ থেকে অপসারণ করেন। এবং মাহমুদ হাসানকে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক মনোনীত করেন।

আরও জানা গেছে, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ সাতক্ষীরা জেলা শাখার ফান্ড তছরুপ ও সংগঠনের বিভিন্ন অনিয়ম সম্পর্কে ২০২০ ও ২০২১ সালে সাতক্ষীরা থেকে প্রকাশিত সাপ্তাহিক সূর্যের আলো পত্রিকায় ধারাবাহিকভাবে কয়েকটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। এছাড়াও ২০২২ সালে দৈনিক কালের চিত্র পত্রিকায়ও প্রকাশিত হয়। যাহা সাতক্ষীরার সাধারণ ও সচেতন জনগণের মধ্যে ব্যাপক সমালোচিত হয়েছে। ইতিপূর্বে সাতক্ষীরার সংস্কৃতি অঙ্গনে এ ধরণের কোনো সাহিত্য সংগঠনের অনিয়মের বিষয় সাতক্ষীরাবাসী কখনো শোনেননি। সাম্প্রতিক সময়ে সংগঠনের অভ্যন্তরীণ কর্মকান্ড নিয়ে যেভাবে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে তা অবশ্যই তদন্তের দাবী রাখে। সেই প্রেক্ষিতে সংগঠনের প্রাক্তন সাধারণ সম্পাদক মো. মুনসুর রহমান ২০২১ সালের ২৮ জানুয়ারি ‘বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ, সাতক্ষীরা জেলা শাখা কর্তৃক ২০১৪-২০১৫ অর্থবছর হতে অদ্যবদি গৃহীত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুদান সমূহের ব্যয়ের যথাযথ তদন্ত, প্রতিকার ও আত্মসাৎকারীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান অভিযোগ দায়ের করেন।

এ প্রসঙ্গে ভুক্তভোগী বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক তৃপ্তি মোহন মল্লিক জানান, সংগঠনের সভাপতির বিরুদ্ধে বিস্তর অভিযোগ। সেটি তদন্তে স্থানীয় প্রশাসন তাকে সম্প্রতি একটি নোটিশ দিয়েছে। ওই নোটিশ পেয়ে প্রায় ১ যুগ পরে ভূয়া বিল ভাউচারে স্বাক্ষর করতে আমাকে চাপ প্রয়োগ করেন। অপারগতা প্রকাশ করলে আমার বিরুদ্ধে মামলা করার হুমকি দেয় মন্ময় মনির। আমার বয়স হয়েছে। এখন আর ছুটাছুটি করতে পারি না। আমারও সম্মান রয়েছে। সেজন্য বিষয়টি নিয়ে কাউকে বলতেও চাইনি। তবে ভেবে দেখলাম বিষয়টি সকলকে জানানো প্রয়োজন। অবশ্যই ওই বিষয়টির তদন্ত হওয়া দরকার। তিনি আরও জানান, মন্ময় মনির আমাকে বলেছিল ওই আমলে তো আপনি সাধারণ সম্পাদক ছিলেন। সেই ভাউচার আমি লিখে রেখেছি, আপনি এসে স্বাক্ষর করে দিয়ে যান। আপনার ভ্যানভাড়ার সাথে আরও ১০ টাকা দিবানে। তখন বললাম কিসের স্বাক্ষর। মনির বলল আপনার আমলের ভাউচারে। তখন বলেছিলাম ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত সম্পাদকের দায়িত্বে ছিলাম। সংগঠনের নামে কোনো কোথাও থেকে একটি টাকা নেইনি এবং খরচ করেনি। আর ১ যুগ পরে এসে ভাউচারে স্বাক্ষর করবো কেন? তখন মন্ময় বলল আপনি ভাউচারে স্বাক্ষর না করলে আপনার নামে মামলা করবো। পরিস্কার বলতে চাই পূর্বে কোনো ভাউচারে স্বাক্ষর করিনি, এখনও না এবং আগামীতেও কোনো ভাউচারে স্বাক্ষর করবো না। আমার মামলায়ও জেল হলে তা মেনে নেবো।

এ ব্যাপারে জানতে অভিযুক্ত বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি মোঃ মনিরুজ্জামান ওরফে মন্ময় মনিরের ফোন নম্বরে একাধিকবার ফোন করলেও ফোনটি রিসিভ হয়নি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *