সমাজের আলো : বিচার কাজের বাইরে একজন মানুষ যখন সাহিত্য চর্চা করেন তখন তিনি আরও মানবিক হয়ে ওঠেন। তার বিচারে ন্যায় পরায়নতা ফুটে ওঠে। তিনি মানুষের মাঝে মিশে যান তার লেখনী সত্তার মধ্য দিয়ে। তার লেখার মধ্যে দেশপ্রেম থেকে শুরু করে যুদ্ধের নির্মম বর্ণনার কথা প্রমাণ করে তার মধ্যে আলাদা মানবসত্তা রয়েছে। সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহামন কবি হিসেবে ইতিমধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। কবি মফিজুর রহমানের কাব্যগ্রন্থ ‘নিরন্তর প্রতিক্ষা’ তার প্রথম প্রয়াস।
সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ কবি শেখ মফিজুর রহমানকে নিবেদিত সাহিত্য সংকলন ‘প্রাজ্ঞজন’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসেবে সাতক্ষীরা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হুমায়ূন কবীর এসব কথা বলেন।
সাতক্ষীরা শহরের নাজমুল সরণীর ম্যানগগ্রোভ সভাঘরে আয়োজতি কবিতা পরিষদ, সাতক্ষীরা’র সভাপতি কবি মন্ময় মনিরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান উজ্জল এর সঞ্চলনায় অনুষ্ঠিত প্রকাশনা ও সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর বাসু দেব বসু, প্রাবন্ধিক অধ্যাপক গাজী আজিজুর রহমান, ভাষা গবেষক কাজী মুহম্মদ অলিউল্লাহ, জেলা জজ পতœী রুখসানা ইসলাম প্রমূখ। অনুষ্ঠানে কবিতা পরিষদ, সাতক্ষীরা’র পক্ষ থেকে কবি শেখ মফিজুর রহমানকে ক্রেস্ট প্রদান করা হয়।
সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ কবি শেখ মফিজুর রহমান অনুভুতি ব্যক্ত করে বলেন, প্রত্যেক মানুষের মধ্যে কবি সত্তা লুকিয়ে আছে। তিনি তার লেখনীর মধ্য দিয়ে মানবতা, দেশপ্রেম সভ্যতা বিনির্মাণ ফুটিয়ে তোলার চেষ্টা করে চলেছেন। ভবিষ্যতেও তার কলম এখান থেকে পিছপা হবেনা।
অনুষ্ঠানে কবি মফিজুর রহমানের কবিতা থেকে আবৃত্তি করেন, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার, রাজিব মেহবুব, মনিরুজ্জামান ছট্টু, শেখ সিদ্দিকুর রহমান, রাইসুল হক, কাজী গুলশান আরা, তাছনিমাহ তুষ্টি, তৈয়েবুর রহমান, সুকুমার দাশ বাচ্চু, বীর মুক্তিযোদ্ধা সরদার নাজিমউদ্দীন, সরদার গিয়াস উদ্দীন, তপন কুমার পাল, জি.এম আব্দুর রব, মিল্টন সানা, মাগফুর রহমান প্রমূখ। অনুষ্ঠানে বিচার বিভাগের সদস্যবৃন্দ, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, জেলা পরিষদ সদস্য শেখ আমজাদ হোসেন, জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. সুব্রত ঘোষ, জেলা স্বাশিপ এর আহবায়ক প্রভাষক এম সুশান্ত, কবি শুভ্র আহমেদ, সৌহাদ্য সিরাজ, আমিনুর রহমান, তৃপ্তি মোহন মল্লিক, অনিষা রায়সহ কবিতাপ্রেমী, কবিতা পরিষদ সাতক্ষীরার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ কবি শেখ মফিজুর রহমানকে নিবেদিত সাহিত্য সংকলন ‘প্রাজ্ঞজন’ এর সম্পাদনা করেন কবিতা পরিষদ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি কবি মন্ময় মনির।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *