উপকূলীয় প্রতিনিধিঃ বুড়িগোয়ালিনী ইউনিয়নের ২ নং ওয়ার্ডের বনবিবিতলা গ্রামের জহুরা বেগম স্বামীঃ শামসুর গাইন বাদী হয়ে গত ২৬ শে এপ্রিল ২০২৩ তারিখে বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদে পেটে কাচি ঢুকাইয়ে গবাদীপশু হত্যার চেষ্টা প্রসঙ্গে বিবাদী একই গ্রামের ১. মোঃ মনিরুজ্জাম পিং গফুর গাজী ২. মোঃ জাহাঙ্গীর আলম পিং- নবী গাজীর বিরুদ্ধে একটি লিখিত আবেদন করে। লিখিত আবেদনে উল্লেখ থাকে যে প্রতিদিনের ন্যায় জহুরা বেগমের গুরুটি সকাল বেলা বিলে ঘাস খাওয়ার উদ্দেশ্য ছেড়ে দেয়। আনুমানিক সকাল ৯ ঘটিকার দিকে খবর আসে তাহার গরুটিকে কে বা কারা পেটে কাচি ঢুকিয়ে হত্যার চেষ্টা করেছে। পরবর্তীতে বিভিন্ন তথ্য সুত্রে জানতে পারে বিবাদী মোঃ মনিরুজ্জামানের ঘেরে গেলে সে সকাল বেলা আরো অনেক গুরু তাড়াতাড়ি করে এবং অন্য কয়েগটি গুরুকে কদমতলায় খড়ে দিয়েছে। সে কারণে বাদী জহুরা বেগম সন্দেহ জনক ভাবে মনিরুজ্জামানকে দায়ী করে। আরো উল্লেখ থাকে যে গরুটি বাড়ি আনার পরে শ্যামনগর উপজেলার কর্মরত ডাক্তার ডেকে অপরেশন করে পেটের ভিতর থেকে কাঁচি বের করা হয়। অপরেশনের পরে ডাক্তার বলেন, গরুটির খাদ্য নালী ছিড়ে গেছে আর বাচানো সম্ভব হবে না। পরবর্তীতে বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আব্দুর রউফ ও ইউপি সদস্য মহাতাব উদ্দিন সরদার সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের সিদ্ধান্ত অনুযায়ী গরুটিকে জবাই করে দেওয়া হয়।
এমন ঘটনাটি ঘটার পরে সোশ্যাল মিডিয়া সহ প্রাণ প্রকৃতি প্রেমীরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় এবং প্রকৃত দোষীদের শাস্তির দাবি করে।
লিখিত অভিযোগের ভিত্তিতে উভয় পক্ষকে ২৭ শে এপ্রিল সকাল ১০ ঘটিকায় ইউনিয়ন পরিষদে হাজির হওয়ার জন্য নোটিশ করা হলে উভয় পক্ষের লোক জন হাজির হয়ে প্যানেল চেয়ারম্যান আব্দুর রউফের নেতৃত্বে বাদী – বিবাদীর বক্তব্য শুনা হয়। সেখানে আরো উপস্থিত ছিলেন বুড়িগোয়ালিনী ইউপি সচিব মোঃ রিয়াজুল ইসলাম, ইউপি সদস্য মহাতাব উদ্দিন সরদার, ইউপি সদস্য আজিজুল ইসলাম,ইউপি সদস্য আবিয়ার রহমান সহ সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ। এক পর্যায়ে উভয় পক্ষের বক্তব্য শুনার পরে সকলের আলোচনার মাধ্যমে ৩০ শে এপ্রিল গ্রাম্য আদালত পরিচালনা করে মামলা নিষ্পত্তি করার জন্য নির্দেশ দেন প্যানেল চেয়ারম্যান। তাৎক্ষণিক গ্রাম্য আদালত পরিচালনা করার জন্য চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠণ করা হয়। বাদী পক্ষে ইউপি সদস্য মহাতাপ উদ্দিন সরদার ও সাংবাদিক ও উন্নয়নকর্মী মোঃ ফজলুল হক বিবাদী পক্ষের ইউপি সদস্য সদস্য আজিজুল ইসলাম ও সাংবাদিক জি এম রুস্তুম আলী। গত ২৮ তারিখ গ্রাম্য আদালত পরিচালনা করার আগেই উভয় পক্ষ আপোষ করার জন্য ইউপি সদস্য মহাতাপ উদ্দিন সরদারের নিকটে এসে গরুটি দাম ৪০ হাজার টাকা ধার্য করে জবাই করে মাংসের দাম২২ হাজার টাকা আর বিবাদীকে ১৮ হাজার টাকা জরিমানা করা হয়।
পরবর্তীতে ইউপি সদস্য আপোষ হয়েছে বলে গ্রাম্য আদালত পরিচালনা না করার জন্য আবেদন করে। ৩০ শে এপ্রিল সকালে উভয় পক্ষ ইউনিয়ন পরিষদে মিলিত হয়ে পরিষদ কতৃক আপোষনামায় স্বাক্ষর করে বাদী – বিবাদীর নিকট হতে ক্ষতিপূরণ বাবদ ১৮ হাজার টাকা বুঝিয়া পায়। এমন একটি সুষ্ট সমাধান দেওয়ার জন্য ইউনিয়ন পরিষদকে বাদী সহ সুশীল সমাজ ধন্যবাদ জানিয়েছে।




Leave a Reply

Your email address will not be published.