সমাজের আলো : ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে সাড়ে ৫২ মেট্রিক টন বিস্ফোরক দ্রব্য আমদানি করা হয়েছে।রোববার বিকেলে ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ছয়টি ভারতীয় ট্রাক বিস্ফোরক দ্রব্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে।বন্দর সূত্রে জানা যায়, গ্যাস ডেভেলপমেন্ট ফান্ডের (ডিজিএফ) অর্থায়নে তিন হাজার কিলোমিটার লাইন ২ডি সিসমিক সার্ভে কার্যক্রম পরিকল্পনায় এ বিস্ফোরক ব্যবহার করা হবে। এ বিস্ফোরক দ্রব্যের আমদানিকারক ‘মেসার্স কেলটেক অ্যানার্জিস লিমিটেড’।

আমদানি করা বিস্ফোরক দ্রব্যের মধ্যে রয়েছে ২১ হাজার পিস ডেটোনেটর ও ২১ হাজার পিস কো অ্যাংকর সামগ্রী। বিস্ফোরক দ্রব্যগুলো বেনাপোল বন্দর থেকে খালাসের জন্য প্রয়োজনীয় কাগজপত্র কাস্টমসে দাখিল করেছেন ‘সারথী এন্টারপ্রাইজ’ নামে একটি সিঅ্যান্ডএফ এজেন্ট।সারথী এন্টারপ্রাইজের প্রতিনিধি মোস্তাফিজুর রহমান জানান, বিস্ফোরক দ্রব্যের ভারতীয় ট্রাক বেনাপোল বন্দরের ৩১ নাম্বার ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে প্রশাসনিক নিরাপত্তায় রাখা হয়েছে। খালাসের জন্য প্রয়োজনীয় কাগজপত্র কাস্টমসে দাখিল করা হয়েছে।

কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষ হলে ভারতীয় ট্রাক থেকে এসব বিস্ফোরক দ্রব্য খালাস করে বাংলাদেশি সাতটি ট্রাকে করে চট্টগ্রাম নেওয়া হবে।বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, অপ্রীতিকর ঘটনা এড়াতে বন্দর এলাকায় প্রশাসনিক নিরাপত্তা জোরদার করা হয়েছে। এছাড়া নিরাপত্তার সঙ্গে যাতে বিস্ফোরক দ্রব্য খালাস নিতে পারে তার সব ব্যবস্থা নেওয়া হয়েছে।সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এর আগে গত বছরের ৩০ ডিসেম্বর দশ ট্রাকে ১২০ মেট্রিক টন, পরবর্তীতে গত ১৪ মার্চ আট ট্রাকে ১১১ টন এবং ৬ মার্চ নয় ট্রাকে ১৩০ টন বিস্ফোরক এ বন্দর দিয়ে আমদানি করেছিলেন দিনাজপুরের মধ্যপাড়া ‘গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড’ নামে একটি প্রতিষ্ঠান।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *