সমাজের আলোঃ  করোনায় সংক্রমণের হার বিবেচনায় লাল জোনে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। তবে হলুদ ও সবুজ জোনে অবস্থিত অফিসগুলো সীমিত পরিসরে ১৬ থেকে ৩০শে জুন পর্যন্ত চলবে। সীমিত পরিসরে অফিস চালু রাখার ওই সিদ্ধান্তের পাশাপাশি ৩০শে জুন পর্যন্ত গণপরিবহন চালানোরও অনুমতি দেয়া হয়েছে। এ বিষয়ে গতকাল প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রি পরিষদ বিভাগ। তার আগে দেশের বিভিন্ন অঞ্চলকে লাল, হলুদ ও সবুজ জোনে ভাগ করা হয়েছে।
শুরুতে লাল ও হলুদ জোনে সাধারণ ছুটির কথা বলা হলেও পরে প্রজ্ঞাপন সংশোধন করে শুধু লাল জোনে সাধারণ ছুটির কথা বলা হয়। লাল অঞ্চলে অবস্থিত সামরিক বা অ-সামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বয়ত্তশাসিত বা বেসরকারি দপ্তরগুলো এবং লাল ও হলুদ অঞ্চলে বসবাসকারী এসব দপ্তরের কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবেন। হলুদ ও সবুজ অঞ্চলে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিস নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা থাকবে।

নিষেধাজ্ঞাকালে কেউ কর্মস্থল ত্যাগ করতে পারবে না। ঝুঁকিপূর্ণ, অসুস্থ কর্মচারী এবং সন্তান সম্ভবা নারীগণ কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন। এক্ষেত্রে কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য বিধি নিশ্চিতকরনের জন্য স্বাস্থ্য সেবা বিভাগ থেকে জারিকৃত ১২ দফা নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করতে বলা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়, আজ মঙ্গলবার রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত খুব জরুরি প্রয়োজন ছাড়া (প্রয়োজনীয় বেচা-কেনা, কর্মস্থলে যাতায়াত, ওষুধ কেনা, চিকিৎসাসেবা, মরদেহ দাফন/সৎকার ইত্যাতি) কোনোভাবেই বাড়ির বাইরে আসা যাবে না। তবে সর্বাবস্থায় বাইরে চলাচলের সময় মাস্ক পরিধানসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অন্যথায় নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
গণপরিবহন সম্পর্কে উল্লেখ করা হয়েছে, সীমিত পরিসরে অফিস খোলা থাকার সময় অর্থাৎ, আগামী ৩০শে জুন পর্যন্ত সব ধরনের গণপরিবহনও চলাচল করতে পারবে। অনুমোদিত অঞ্চলে সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে গণপরিবহণ, যাত্রীবাহী নৌযান, রেল ও বিমান চলাচল করতে পারবে। তবে সর্বাবস্থায় মাস্ক পরিধানসহ স্বাস্থ্য বিভাগ কর্তৃক জারি করা নির্দেশনা কঠোরভাবে মেনে চলা নিশ্চিত করতে হবে।
হাট, বাজার ও শপিংমল সম্পর্কে প্রজ্ঞাপনে বলা হয়েছে, হাট-বাজার, দোকান-পাটে ক্রয় বিক্রয়কালে পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালন করতে হবে। শপিংমলের প্রবেশমুখে হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। শপিংমলে আগত যানবাহনগুলোকে জীবানুমুক্ত করতে হবে। হাট-বাজার, দোকানপাট, শপিংমলগুলো বিকাল ৪টার মধ্যে বন্ধ করতে হবে।
নিষেধাজ্ঞাকালে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা যাবে না। তবে অনলাইন কোর্স, ডিস্টেন্স লার্ণিং অব্যাহত থাকবে এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহ প্রশাসনিক কার্যাবলি চালাতে পারবে।
ওষুধশিল্প, কৃষি এবং উৎপাদন ও সরবরাহ ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্পসহ সকল কলকারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের নিরাপত্তা এবং স্বাস্থ্যসেবা নিশ্চিত করে চালু রাখতে পারবে। স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক প্রণীত ‘বিভিন্ন শিল্প কারখানায় স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে নির্দেশনা’ প্রতিপালন নিশ্চিত করতে হবে।
উল্লেখ্য, গত ২৬শে মার্চ থেকে ৩০শে মে পর্যন্ত টানা ৬৬ দিনের সাধারণ ছুটির সময় সব ধরনের গণপরিবহন বন্ধ রাখা হয়। ৩১শে মে থেকে ১৫ই জুন পর্যন্ত সীমিত পরিসরে অফিস খোলা হয়। এই সময় স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহণ চলাচলের অনুমতি দেয় সরকার।
গতকালের প্রজ্ঞাপনের আগে ঢাকার দুই সিটি করপোরেশনের ৪৫টি এলাকাকে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করেছে করোনাভাইরাস প্রতিরোধে গঠিত জাতীয় কমিটি। এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের ১১ এলাকা ছাড়াও দেশের আরও তিনটি জেলার বিভিন্ন এলাকাকে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। শিগগিরই লাল জোন হিসেবে চিহিৃত এলাকায় লকডাউন দেয়া হবে। তবে এসব এলাকার মধ্যে কোনো স্থান লকডাউনের আওতায় তা নির্দিষ্ট করে বলা হয়নি।
এলাকা ধরে ধরে সংক্রমণ ও মৃত্যুর হার অনুযায়ী লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করেছে সরকার। ইতিমধ্যে রাজধানীর পূর্ব রাজাবাজার এলাকা লকডাউন করা হয়েছে। ঢাকার দুই সিটি ও চট্টগ্রামের যেসব এলাকায় প্রতি এক লাখ জনসংখ্যার মধ্যে গত ১৪ দিনে ৬০ জন আক্রান্ত হয়েছে, সেসব এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঢাকার বাইরে এই অনুপাত লাখে ১০। ঢাকার দুই সিটি করপোরেশনের ৪৫টি রেড জোন’র মধ্যে দক্ষিণে ২৮টি এবং উত্তরে ১৭টি এলাকা। রেড জোনের আওতায় রয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের ১১টি এলাকা।
রেড জোন হিসেবে চিহিৃত করা হয়েছে ঢাকা দক্ষিণের যাত্রাবাড়ী, ডেমরা, মুগদা, গেন্ডারিয়া, ধানমন্ডি, জিগাতলা, লালবাগ, আজিমপুর, বাসাবো, শান্তিনগর, পল্টন, কলাবাগান, রমনা, সূত্রাপুর, মালিবাগ, কোতোয়ালি, টিকাটুলি, মিটফোর্ড, শাহজাহানপুর, মতিঝিল, ওয়ারী, খিলগাঁও, পরীবাগ, কদমতলী, সিদ্ধেশ্বরী, লক্ষ্মীবাজার, এলিফ্যান্ট রোড, সেগুনবাগিচা।
ঢাকা উত্তরের রেড জোন হচ্ছে, বসুন্ধরা, গুলশান, বাড্ডা, ঢাকা সেনানিবাস, মহাখালী, তেজগাঁও, রামপুরা, আফতাবনগর, মোহাম্মদপুর, কল্যাণপুর, মগবাজার, এয়ারপোর্ট, বনশ্রী, রায়েরবাজার, রাজাবাজার, উত্তরা, মিরপুর।
চট্টগ্রামে রেড জোনগুলো হচ্ছে, বন্দর এলাকার ৩৭ ও ৩৮ নম্বর ওয়ার্ড, ৩৯ নম্বর ওয়ার্ড (আংশিক), পতেঙ্গার ৩৯ নম্বর ওয়ার্ড, পাহাড়তলির ১০ নম্বর ওয়ার্ড, কোতোয়ালীর ১৬, ২০, ২১ ও ২২ নম্বর ওয়ার্ড, খুলশীর ১৪ নম্বর ওয়ার্ড, হালিশহর এলাকার ২৬ নম্বর ওয়ার্ড। এছাড়াও রেড জোনের আওতায় পড়েছে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ সদর এবং পুরো নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকা। গাজীপুরের সব উপজেলা রেড জোন’র আওতায় পড়েছে। নরসিংদীর সদর মডেল থানা, মাধবদী ও পলাশ এলাকা পড়েছে রেড জোন’র মধ্যে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *