সমাজের আলো : দিনটা ১৯৬৪ সালের ১৮ অক্টোবর। ধানমন্ডির এলাকাতে ঘুটঘুটে অন্ধকার। চারদিকে নীরবতা। সেই নীরবতা ভেঙে ঠিক দেড়টার সময় ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে এক শিশুর কান্নার শব্দ ভেসে আসে। জন্ম হয় মুজিব পরিবারের সর্বকনিষ্ঠ সন্তান শেখ রাসেলের।মাথাভরা ঘন কালোচুল। তুলতুলে নরম গাল। বেশ বড়সড় হয়েছিল রাসেল। শেখ হাসিনার ভাষ্যমতে, ‘নিচতলায় আমরা থাকি। উত্তর-পূর্ব দিকের ঘরটা আমার ও কামালের। সেই ঘরেই রাসেল জন্ম নিল।’

অনেক বছর পর ঘর আলো করে ছোট্ট এক শিশুর আগমন, মুজিব পরিবার তখন আনন্দের জোয়ারে ভাসছে। তবে শেখ মুজিব তখন সেখানে উপস্থিত ছিলেন না। রাসেলের যেদিন জন্ম হয় বঙ্গবন্ধু সেদিন ফাতেমা জিন্নাহর পক্ষে প্রচারে অংশগ্রহণের জন্য চট্টগ্রামে অবস্থান করছিলেন।পৃথিবী বিখ্যাত ব্রিটিশ দার্শনিক সাহিত্যে নোবেল পুস্কারপ্রাপ্ত বার্ট্রান্ড রাসেলের নামের সঙ্গে মিলিয়ে তিনি পরিবারের সর্বকনিষ্ঠ সদস্যের নাম রাখলেন ‘রাসেল’। শেখ রাসেল। রাজনীতির ব্যস্ততা আর মুক্তিযুদ্ধের পূর্ব ও পরবর্তী বাস্তবতার কারণে খুব বেশি সময় বাবাকে জন্মের পর তেমন একটা পাননি শেখ রাসেল।

বাড়ির অন্য সদস্যদের সঙ্গে খুব ভালোই সখ্য ছিল তার। বাবাকে দেখতে না পেয়ে মা ফজিলাতুন্নেছা মুজিবকে আব্বা বলে সম্বোধন করতেন। এই চাপা কষ্ট যেমন অনুভব করতেন ছোট্ট শিশু রাসেল ঠিক তেমনি তার বাবা বঙ্গবন্ধুও। দুষ্টু-মিষ্টি শেখ রাসেলের চঞ্চলতায় পুরো বাড়ি যেন থাকত মুখর। প্রিয় বড় বোন শেখ হাসিনার হাত ধরে হাঁটতে শেখা, তার হাতে খাওয়ার মধ্য দিয়ে বেড়ে উঠছিল শেখ রাসেল। শেখ হাসিনাকে আদুরে গলায় ডাকতেন হাসু আপা।




Leave a Reply

Your email address will not be published.