সমাজের আলো : কিছু অসাধু ব্যবসায়ীদের অধিক লাভের আশায় বিভিন্ন বাজারে এবং গ্রাম্য মুদিখানার দোকানে দিনের পর দিন লাগামহীন ভাবে (ভোজ্য তেল) সয়াবিন তেলের দাম ক্রমেই বেড়ে চলেছে। কিছুতে থামানো যাচ্ছে না বাড়তি দামে বিক্রি। বাণিজ্য মন্ত্রণালয়ের নির্ধারিত মূল্য নির্দেশনা বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে অসাধু ব্যবসায়ীরা কায়েম করে যাচ্ছে রাজত্ব।

বিভিন্ন কোম্পানির লেভেলে বাজার জাতকৃত ভোজ্য তেলের জারে নির্ধারিত মূল্য লেখা থাকলেও অসাধু ব্যবসায়ীরা দাবি করে বসছে বাড়তি দাম।
ব্যবসায়ী মুদি দোকানিরা নিজেদের মনগড়া ইচ্ছে মত (ভোজ্য তেল) সোয়াবিনের দাম ৫ লিটার জারে নির্ধারিত মূল্য বৃদ্ধাঙ্গুল দেখিয়ে বিক্রি করছে ৪০ থেকে ৫০ টাকা বেশি দরে। গ্রাহকদের অভিযোগ মুদি ব্যবসায়ীরা ইচ্ছামত সোয়াবিন তেলের জারের নির্ধারিত মূল্য দেয়া থাকলেও গ্রাহকদের সাথে বলছে। এটা আগের মূল্য বর্তমান অনেক দামবেশি।

সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার বিভিন্ন বাজারে এবং গ্রামের অসাধু মুদি ব্যবসায়ীরা প্রতি কেজি (এক নাম্বার সোয়াবিন ভোজ্য তেল) লুচ খোলা প্রতি কেজি ১৯৫ থেকে ২০০ টাকা পর্যন্ত (সোয়াবিন সুপার তেল) ১৮২ থেকে ১৮৪ টাকা পর্যন্ত (ভোজ্য সোয়াবিন পামওয়েল)১৭৮ থেকে ১৮০ টাকা পর্যন্ত। সেই সাথে সরিষার তেলের দাম দিন দিন বেড়েই চলেছে আকাশ ছোঁয়া।সাধারণ ভক্তাদের দাবি এসব কিছু অসাধু ব্যবসায়ীরা সরকারের নির্দিষ্ট মূল্যর বাইরে দুর্নীতি ভাবে ভোজ্য তেল বিক্রি করে। নেই বাজারের কোন নির্দিষ্ট মনিটরিং ব্যবস্থা। খুবই দ্রুত এসব অসাধু ব্যবসায়ী ও মুদি দোকানিদের মনিটরিংয়ের মাধ্যমে আইনের আওতায় এনে। জেলা এবং উপজেলা মনিটরিং কর্মকর্তাদের মাধ্যমে সঠিকভাবে বাজার মনিটরিং করার প্রয়োজন। তা না হলে আগামী রমজানের আগে ভোজ্যতেলের দাম অচিরেই বাড়তেই থাকবে এমনটাই ধারণা সাধারণ ভক্তাদের।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলামের কাছে মুঠোফোনের মাধ্যমে জানতে চাইলে। তিনি বলেন জেলা মনিটরিং কমিটি এবং সরকার ঘোষিত নির্দেশনা অনুযায়ী ব্যবসায়ী এবং মুদি দোকানীরা (সোয়াবিন তেল) বেশি দরে বিক্রি করলে। অভিযোগ পেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *