যশোর প্রতিনিধি : যশোর সদর উপজেলার আবাদ কচুয়া গ্রামে রেক্টিফাইড স্প্রীরিট পানে ৩ জনের মৃত্যু হয়েছে। স্থানীয়দের দাবি গত দুইদিনে মারা যাওয়া তিনজনের মধ্যে দুজনের দাফন সম্পন্ন হয়েছে এবং শনিবার দুপুরে একজনের দাফনের প্রক্রিয়া চলছে। তবে বিষয়টি স্বীকার করছেন না মৃতের স্বজনরা।
নিহতরা হলেন, আবাদ কচুয়া গ্রামের আব্দুল হামিদের ছেলে ইসলাম (৪৫), শাহাজাহানের ছেলে জাকির হোসেন (২৯) এবং আবু বক্কারের ছেলে আবুল কাশেম ওরফে বাগানে(৫৫)।
স্থানীয়রা জানান, নিহতরা সকলেই নেশাখোর। গত ২৫ তারিখ রাতে গ্রামের একটি মেহগনি বাগানে বসে ৫ জন রেক্টিফাইড স্প্রীরিট পান করে অসুস্থ হয়ে পড়লে গ্রাম্য চিকিৎসকের স্মরাণাপন্ন হয়। অবস্থার অবনতিতে বৃহস্পতিবার তথ্য গোপন করে তারা যশোর জেনারেল হাসপাতালে ভর্তি হয়। এদিন মারা যায় ইসলাম ও জাকির। তাদের দাফন সম্পন্ন হয়েছে। আর শুক্রবার রাতে মারা যাওয়া বাগানে ওরফে কাশেমের কবর খনন চলছে।
আবাদ কচুয়া গ্রামের কৃষক আকরাম শেখ বলেন, তারা নেশা ভাং করে। সেদিন নেশা করে তারা বমি করেছিলো। প্রথমদিন দুইজন মারা যায় পরের দিন আরেকজন মারা গেছে।
চা দোকানি আবু বক্কার বলেন, ওরা দিনের বেলা প্রজা থাকে রাতের বেলা রাজা হয়। কিসব দামি দামি খাবার খায়। এই খাইয়ে এখন ঘুমোয় গেছে।
কচুয়া ইউনিয়নের ১ নং ওয়ার্ডের আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ আমির হোসেন বলেন, এরা একসাথেই ঘোরা ফেরা করে। নেশা করে। অধিকাংশই গরীব মানুষ। এলকো বা অন্যকিছু খেয়েছে। তারপর মারা গেছে। বৃহস্পতিবার মারা যায় ইসলাম ও জাকির, ইসলামের কবর হয়েছে আবাদ কচুয়া গ্রামে এবং জাকিরের দাফন হয়েছে শ্বশুর বাড়ি রামনগর গ্রামে। আর শুক্রবার রাতে মারা যাওয়া বাগানে ওরফে কাশেমের কবর খনন চলছে আবাদ কচুয়া গ্রামে। তিনি আরও জানান একই সাথে নেশা করা আশরাফ হোসেনের দুটো চোখ নষ্ট হয়ে গেছে বলে জানতে পেরেছি।
তিনি আরো বলেন, ঘটনা ধামাচাপা দিতে মৃতের পরিবারের সদস্যরা হাসপাতাল থেকে স্ট্রোকে মৃত্যুবরণের সনদ সংগ্রহ করে নিয়ে এসেছে।
তবে আশরাফ হোসেনের স্ত্রী নাজমা বেগম এ দাবি নাকচ করে দিয়ে বলেন, আমার স্বামী বাজারে কাঠের ব্যবসা করে। সে নেশা ভাং করে না। এগুলো মিথ্যা কথা। তার চোখ নষ্ট হয়নি। তবে তিনি কোথায় সে বিষয়ে কোনো সদুত্তোর দেননি নাজমা বেগম।
মৃত ইসলামের বাড়িতে গেলে তার স্বজনরা দাবি করেন মানষিক চাপে স্ট্রোক করে তার মৃত্যু হয়েছে। গত ৭ দিন ধরে তিনি অসুস্থ ছিলেন।
এদিকে গ্রামবাসী রেক্টিফাইড স্প্রীরিট বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।
যশোর জেনারেল হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক আব্দুর রশিদ জানান, স্বজনরা তথ্য গোপন করে রোগীদের হাসপাতালে ভর্তি করেন। তবে রোগীদের পরীক্ষা নিরীক্ষা করে যতটুকু বোঝা গেছে, তারা অতিরিক্ত বা বিষাক্ত নেশাজাতীয় দ্রব্য পানে অসুস্থ হয়ে পড়ে।
যশোর কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, তিনজন মারা গেছে, আমরা তৃতীয় জনের মৃত্যুর বিষয়টি জানার পর মামলা প্রস্তুতি নিয়েছি। রেক্টিফাইড স্প্রীরিট পানে মারা গেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। কতজন অসুস্থ আছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংখ্যাটা জানা নেই। একজন অসুস্থ ছিলো ঠিক হয়ে গেছে বলে পুলিশ জানতে পেরেছে।




Leave a Reply

Your email address will not be published.