সমাজের আলোঃ যে কারণে আজ দেশে ইন্টারনেট সেবার গতি কমে গেছে। তার তথ্য অনুসন্ধানে জানা গেছে, দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের পাওয়ার ক্যাবল কাটা পড়ার কারণে, দেশে ইন্টারনেটের গতি কমে গেছে।

আজ রোববার (৯ আগস্ট) সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৫) ল্যান্ডিং স্টেশনের প্রায় তিন কিলোমিটার দূরে এই পাওয়ার ক্যাবল কাটা পড়েছে বলে জানা গেছে।

আরো জানা গেছে পটুয়াখালী জেলার কুয়াকাটার মাইটভাঙ্গা এলাকায় এ ঘটনা ঘটেছে। যার ফলে সকাল থেকেই গতি অর্ধেকে নেমে গেছে বলে জানিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)।

আইএসপিএবি’র সভাপতি আমিনুল হাকিম জানান, সাবমেরিন ক্যাবল-২ এর মূল ক্যাবল নয় বরং পাওয়ার ক্যাবল কাটা পড়েছে।
ড্রেজার মেশিন দিয়ে অত্রালাকা বালু তুলতে গিয়ে ইন্টারনেটের ক্যাবল তার কাটা পড়েছে, ফলে রিপিটারে বিদ্যুৎ যাচ্ছে না। আর তাই ব্যান্ডউইথ পেতে সমস্যা হচ্ছে। সাবমেরিন ক্যাবল-১ ও আইটিসি দিয়ে আপাতত কাজ চালানো হচ্ছে। এতে ইন্টারনেটের গতি প্রায় ৪০-৫০ শতাংশ কমে এসেছে।

এদিকে বিএসসিসিএল জানিয়েছে, সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ফলে আজ রাত ৯টার আগ পর্যন্ত এই গতি স্বাভাবিক হওয়ার সুযোগ নেই। ল্যান্ডিং স্টেশন এলাকায় খারাপ আবহাওয়া থাকায় পাওয়ার ক্যাবল মেরামতে সময় লাগছে।
উল্লেখ্য, বর্তমানে দেশে এক হাজার ৭৫০ গিগাবাইট পার সেকেন্ড ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে। যার অর্ধেকের বেশি আসে এই দ্বিতীয় সাবমেরিন ক্যাবল দিয়ে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *