সমাজের আলো : রাশিয়ার ১০ কূটনীতিককে বহিষ্কার করেছে বুলগেরিয়া। সেই সঙ্গে ওই কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার (১৮ মার্চ) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ নির্দেশনা দেওয়া হয়।রেডিও ফ্রি এশিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, বহিষ্কারের কারণ বা নির্দেশনার ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি বুলগেরিয়া সরকার। তবে ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানের জেরে রুশ কূটনীতিকদের বহিষ্কার করা হতে পারে বলে মনে করা হচ্ছে। বহিষ্কারের তালিকায় কার কার নাম রয়েছে, সেটাও প্রকাশ করা হয়নি।

এর আগে বুলগেরিয়ায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ইউক্রেন ইস্যুতে বুলগেরিয়ার অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছিলেন। রাশিয়ার সঙ্গে ইউরোপের এই দেশটির অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে। তবে সম্প্রতি দেশ দুটির মধ্যে সম্পর্ক ভালো যাচ্ছে না।বিবিসি জানিয়েছে, গত দুই বছরে গোয়েন্দাগিরির অভিযোগ এনে রাশিয়ার অন্তত আট কূটনীতিককে বহিষ্কার করেছে বুলগেরিয়া। সবশেষ চলতি মাসের শুরুর দিকে (২ মার্চ) গুপ্তচরবৃত্তির অভিযোগে দুই রুশ কূটনীতিককে বহিষ্কার করে দেশটি।
এদিকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান অব্যাহত রয়েছে। শুক্রবার খারকিভের একটি স্কুল ও সাংস্কৃতিক কেন্দ্রে রুশ বাহিনীর হামলায় অন্তত ২১ বেসামরিক নিহত হয়েছেন। এ ছাড়া শহরটির একটি মার্কেটও বোমা হামলায় উড়িয়ে দিয়েছে রুশ সেনারা।




Leave a Reply

Your email address will not be published.