সমাজের আলো : আদিবাসী মুন্ডা পল্লীতে হামলা চালিয়েছে একদল গ্রামবাসি। শুক্রবার বেলা সাড়ে ৯ টার দিকে উপজেলার ধুমঘাট পল্লীতে এ ঘটনা ঘটে। হামলায় আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের বিলাসী মুন্ডা, রিনা মুন্ডা, সুলতা মুন্ডাসহ কার্তিক মুন্ডা নামের অপর একজন আহত হয়। রাশিদুল সরদার ও এবাদুল সরদারের নেতৃত্বে বংশীপুর থেকে প্রায় দুই শতাধিক লাঠিয়াল এই হামলা চালায়।

হামলার সাথে জড়িতরা সরকার দলীয় ছাত্র ও যুব সংগঠনের নেতাকর্মী বলে জানা যায়। আহতদের উদ্ধার করে বেলা ১২ টার দিকে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। দীর্ঘদিন ধরে স্থানীয় মুন্ডা সম্প্রদায়ের ভোগ দখলে থাকা জমি দখলের চেষ্টায় ভাড়াটিয়ারা হামলা চালানো হয় বলে অভিযোগ উঠেছে। ৯৯৯ এ ফোন পেয়ে শ্যামনগর থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছানোর পর হামলার সাথে জড়িতরা ঘটনাস্থল ছেড়ে চলে যায়।

এর আগে হামলার সাথে জড়িত দুই শতাধিক লাঠিয়াল মুন্ডা পল্লীতে বসবাসরত পরিবারগুলোকে অবরুদ্ধ করে রেখে বিরোধপূর্ণ আট বিঘা জমি কলের লাঙল দিয়ে চাষ করে। এসময় মুন্ডা সম্প্রদায়ের চাষের জমিতে বেড়ে ওঠা ধান একই কলের লাঙল দিয়ে সম্পুর্ন নষ্ট করে দেয়।

হামলার শিকার ফনিন্দ্রনাথ মুন্ডা অভিযোগ করেন আকস্মিকভাবে শুক্রবার বেলা সাড়ে ৯ টার দিকে দুই থেকে আড়াইশত সন্ত্রাসী তাদের মুন্ডা পল্লী ঘিরে ফেলে। এসময় হামলার সাথে জড়িত সন্ত্রাসীরা প্রতিটি পরিবারকে বসত ঘরের মধ্যে অবরুদ্ধ করে রেখে তাদের ভোগ দখলে থাকা জমিতে কলের লাঙল নামিয়ে বিনা বাধায় চাষ শুরু করে।

এক পর্যায়ে অবরুদ্ধ অবস্থা থেকে কোন রকমে নিজেদেরকে ছাড়িয়ে নিয়ে জমিতে যেয়ে চাষে বাধা দেয়ায় তাদের বেধড়ক মারপিট করা হয়। এসময় হামলার সাথে জড়িতদের মারপিটের ঘটনায় রিনা মুন্ডা, সুলতা মুন্ডা ও বিলাসী মুন্ডাসহ কার্তিক মুন্ডা নামের একজন মারাত্মকভাবে আহত হয়। পরবর্তীতে ৯৯৯ এ ফোন দিয়ে পুলিশকে জানানোর দীর্ঘ সময় পর পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে হামলার সাথে জড়িতরা চাষ শেষে ঘটনাস্থল ছেড়ে চলে যায়। এসময় মুন্ড সম্প্রদায়ের তৈরি বীজতলা সম্পূর্ণভাবে ধ্বংস করা হয়।




Leave a Reply

Your email address will not be published.