সমাজের আলো : শংকরকাটি সুন্নিয়া দাখিলা মাদ্রাসায় তিনজন কর্মচারী নিয়োগে দুর্নীতি ও স্বজন প্রীতির অভিযোগ উঠেছে। এ অভিযোগে মাদ্রাসার ম্যানেজিং কমিটির দাতা সদস্য শংকরকাটি গ্রামের মো: ফোরকান আলী শ্যামনগর সহকারী জজ আদালত, সাতক্ষীরায় মামলা দায়ের করেছেন। মামলা নং-১৩০/২১। মামলায় উল্লেখ করা হয়েছে, শ্যামনগর উপজেলার শংকরকাটি সুন্নিয়া দাখিল মাদ্রাসায় পরিচ্ছন্নতা কর্মী, নিরাপত্তা কর্মী ও আয়া পদে নিয়োগে গোপনে অসৎ উদ্দেশ্যে স্বজন প্রীতি, দুর্নীতির আশ্রয় নেওয়া ও ম্যানেজিং কমিটির সদস্যদের অবগত বা রেজুলেশন ছাড়াই কার্যক্রম চালানো হয়েছে। মাদরাসার সুপার আকতার হোসাইন ও সভাপতি আব্দুল মাজেদ সরদারের যোগসাজসে গোপনে কর্মচারী নিয়োগের পায়তারা ফাঁস হয়ে গেছে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইডে গত ৬ জুন পদগুলো নিয়োগের নিমিত্তে ডিজি প্রতিনিধির চিঠি প্রকাশিত হয়। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (প্রশাসন) মাহফুজা ইয়াছমিনকে ডিজি মনোনীত প্রতিনিধি নিয়োগ করা হয়। প্রতিনিধি নিয়োগের চিঠির ৮নং শর্তাবলীতে উল্লেখ রয়েছে-‘নিয়োগযোগ্য পদ ও কমিটি নিয়ে মামলা থাকলে সংশ্লিষ্ট পদে নিয়োগের সুপারিশ করা যাবে না’। এরপর গত ২৩ জুন কর্মচারী নিয়োগে অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, সাতক্ষীরা জেলা শিক্ষা অফিসার ও শ্যামনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবরে অভিযোগ করেও কোন সুরাহা হয়নি। অনিয়ম, স্বজনপ্রীতি ও আর্থিক লেনদেন করে মাদ্রাসা সভাপতির নাতি মোজাফফার হোসেনকে নিরাপত্তাকর্মী, সুপারের ভাইপো হাবিবুল্যাহকে পরিচ্ছন্নতাকর্মী ও নাজমা বেগমকে আয়া পদে নিয়োগের বিষয়টি পূর্বেই অভিযোগ করা হয়েছিল।

এ নিয়োগ নিয়ে রেজুলেশন ছাড়াই প্রক্রিয়ায় বিরোধীতা করে কমিটির ৯জন সদস্য, সকল শিক্ষক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের স্বাক্ষরিত অভিযোগ বিভিন্ন দপ্তরে প্রেরণ করা হয়েছে। বিজ্ঞ আদালতে মাদ্রাসার সুপার, সভাপতি, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ডিজি, ডিজি মনোনীত প্রতিনিধি, জেলা শিক্ষা অফিসার, শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার ও শ্যামনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারসহ ১৬জনকে বিবাদী করা হয়েছে। মামলার বাদী ফোরকান আলীসহ স্থানীয়রা জানান, মহামারী করোনা ভাইরাসে দেশে যখন লকডাউন চলমান থাকায় ১৫ জুলাই পর্যন্ত নিয়োগ বোর্ড বা নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এরমধ্যে গত ৩০ জুন শ্যামনগর সহকারী জজ আদালত, সাতক্ষীরা মামলা হয়েছে। যার পরবর্তী ধার্য্য তারিখ আগামী ১৯ সেপ্টেম্বর। মামলা চলমান থাকায় নিয়োগে সুপারিশ না করার বিধান থাকলেও তা উপেক্ষিত হয়েছে। মাদরাসার সভাপতি আব্দুল মাজেদ সরদারকে প্রশ্ন করা হলে তিনি নিয়োগ বোর্ডের বিষয়টি এড়িয়ে যান। মাদরাসার সুপার আকতার হোসাইন জানান, ১৫ জুলাইয়ের পর নিয়োগ বোর্ডের রেজুলেশন ও নিয়োগ পরীক্ষার ফলাফল শীটে ডিজি প্রতিনিধিসহ সকলের স্বাক্ষর আছে এবং কর্মচারী নিয়োগদান করা হয়েছে। তবে নিয়োগ বোর্ড/নিয়োগ পরীক্ষা কোথায়, কখন হয়েছিল বিষয়টি নিয়ে প্রশ্ন করলে তিনি এড়িয়ে যান।

সাতক্ষীরা জেলা শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল মামুন সাংবাদিকদের বলেন, আমি মামলার বিষয়টি জানিনা। জানলে নিয়োগ বোর্ড হতো না। বিষয়টি নিয়ে আমি ডিজি প্রতিনিধিকে অবহিত করবো। মাদরাসা শিক্ষা অধিদপ্তরের ডিজি মনোনীত প্রতিনিধি সহকারী পরিচালক (প্রশাসন) মাহফুজা ইয়াসমিন বলেন, গত ১৬ জুলাই শুক্রবার সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের সামনের একটি মাদরাসায় নিয়োগ বোর্ড হয়েছিল। তবে এ ঘটনায় যদি নিয়োগ বোর্ডের আগে মামলা হয়ে থাকে তাহলে নিয়োগ বাতিল হবে। আর যদি নিয়োগ বোর্ডের পরে মামলা হয়, তবে ঐ মামলা কার্যকর হবে না। মামলা গত ৩০ জুন হয়েছে বললে তিনি বলেন, বিষয়টি খুবই খারাপ হয়েছে। তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।




Leave a Reply

Your email address will not be published.