সমাজের আলো : সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা, মুন্সিগঞ্জ ও ঈশ^রীপুর ইউনিয়নের এক শিশু শ্রমিকসহ আট তরুণকে ইটভাটার মধ্যে তালাবদ্ধ কক্ষে আটকে রাখার অভিযোগ উঠেছে। চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার টোরামুন্সিরহাট এলাকার হান্নান ব্রিকস ও মামুন ব্রিকস নামের দু’টি ইট ভাটায় তাদেরকে আটকে রাখা হয়েছে বলে অভিযোগ। সর্দারসহ কয়েক সহযোগী শ্রমিক পালিয়ে যাওয়ার ঘটনার জেরে এসব শ্রমিককে মুলত ‘জিম্মি হিসেবে আটকে রাখা হয়েছে বলে দাবি তাদের স্বজনদের।আটকে রাখা শ্রমিকরা হলো-শামনগর উপজেলার হরিনগর ছোট ভেটখালী গ্রামের মো: রউফ মোল্যার ছেলে মাহফুজ হোসেন (১৪), মাজেদ গাইনের ছেলে মাকসুদুল (২০), গফ্ফার মোল্যার ছেলে আব্দুর রউফ (৩৮), গাবুরার খোলপেটুয়া গ্রামের নজরুল ইসলামের ছেলে সুমন (২৩), শাহ আলম (২৬), শামিম (২৬), আবুল গাজীর ছেলে রিপন (১৮) ও ধুমঘাট গ্রামের মুজিবুল (২২)।জানা গেছে দুই মাস আগে মনিরুল ইসলাম নামের এক সর্দারের মধ্যস্থতায় এসব শ্রমিককে সেখানকার ইটের ভাটায় কাজ করার জন্য নিয়ে যাওয়া হয়। কিন্তু ছয় সপ্তাহ কাজের পর শ্রমিক অপর কয়েক শ্রমিককে নিয়ে পালিয়ে যাওয়ার পর অঅটকা পড়া এসব শ্রমিককে জিম্মি করা হয়েছে।
জিম্মি শ্রমিকদের বরাত দিয়ে তাদের স্বজনরা জানিয়েছে শুরুতে চার দিন তাদেরকে খেতে না দিয়ে সার্বক্ষনিক তালাবদ্ধ করে আটকে রাখা হতো। তবে গত শনিবার থেকে পাহারায় রেখে ওই আট শ্রমিকদের দিয়ে সারাদিন কঠিন পরিশ্রমের কাজ করানো হচ্ছে। মাগরিবের আজানের পর আবারও তাদেরকে একই ঘরে ঢুকিয়ে তালাবদ্ধ করা হচ্ছে-দাবি করে উদ্বীগ্ন স্বজনরা জানায় ঘটনার পর থেকে পরিবারের সাথে জিম্মি শ্রমিকদের কোন যোগাযোগ করতে দেওয়া হচ্ছে না।
পাশর্^বর্তী ইটভাটার শ্রমিকের সহায়তা নিয়ে জিম্মি এক তরুন প্রতিবেদককে মুটোফোনে জানায়, অন্য শ্রমিকরা পালিয়ে যাওয়ার শাস্তি হিসেবে সকাল থেকে হাড় ভাঙা খাটুনি করানো সত্ত্বেও তাদেরকে খাবার দেয়া হচ্ছে না। পাশের ভাটার শ্রমিকদের থেকে রুটি পানি নিয়ে তারা গত পাঁচ-ছয় দিন কোন রকমে জীবনে বাঁচার চেষ্টা করছে। জিম্মি ঐ তরুনের দাবি, সর্দার ভাটা মালিকের কাছে না ফেরা পর্যন্ত তাদেরকে জিম্মি করে রাখার কথা বলা হয়েছে। পরিবারের সাথে যোগাযোগ বন্ধ করে দেয়ার কৌশল হিসেবে তাদের প্রত্যেকের মুটোফোন কেড়ে নিয়েছে জানিয়ে সে বলে, ‘এত কষ্ট সহ্য করতে পারছি না, দয়া করে আমাগো একটু উদ্ধার করো’।
জিম্মি মাহফুজের পিতা আব্দুর রউফ ম্যোলা ও রিপনের পিতা আবুল হোসেন গাজী জানায়, তাদের ছেলেদের চুক্তির মেয়াদ শেষ হলেও বাড়িতে ফিরতে না দিয়ে আটকে রাখা হয়েছে। শাস্তি হিসেবে না খাইতে দিয়ে কঠিন পরিশ্রমের কাজ করানোর পাশাপাশি বাড়ি ফিরতে চাইলে শাররীকভাবে নির্যাতন করা হচ্ছে। তারা নিজেদের সন্তানদের জিম্মিদশা থেকে মুক্ত করতে অঅইন প্রয়োগকারী সংস্থার জরুরী হস্তক্ষেপ কামনা করেন। থানা পুলিশ করলে তাদের জিম্মি সন্তানদের ‘উধাও’ করার হুমকি দেয়া হচ্ছে বলেও তারা দাবি করেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *