উপকূলীয় প্রতিনিধি ঃসাতক্ষীরার শ্যামনগর উপজেলায় রাস্তা নির্মাণে নিম্নমানের নাম্বারবিহীন ইট ও মাটিযুক্ত বালু ব্যবহারের অভিযোগ উঠেছে। উপজেলার বুড়ি গোয়ালিনী ইউনিয়নের পূর্ব পোড়াকাটলা গ্রামের নন্দরামের বাড়ী হইতে পরীক্ষিত ডাক্তারের বাড়ি
পর্যন্ত প্রায় ৫২২ ফুট রাস্তা নির্মাণে ব্যাপক অনিয়ম করা হচ্ছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী।
তারা জানান, সড়ক নির্মাণে নাম্বারবিহীন নিম্নমানের ইট ব্যবহার করা হয়েছে। ব্যবহার করা হয়েছে কাদাযুক্ত বালু। সিডিউল অনুযায়ী তিন ইঞ্চি পরিমাণ বালুর দেয়ার কথা থাকলেও দেয়া হচ্ছে আধা ইঞ্চি। রাস্তার পাশ থেকে মাটি নিয়ে ভিতরে দিয়ে তার ওপর সামান্য বালু ছিটিয়ে ইট বসানো হয়েছে। ফলে এ সড়কের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন উঠেছে।
এলাকাবাসীরা অভিযোগ করে বলেন, রাস্তার কাজের জন্য যে ইট ব্যবহার করা হচ্ছে তা অত্যন্ত নিম্নমানের নাম্বারবিহীন ইট।
নাম্বারবিহীন দুর্বল ইট ও বালুর পরিবর্তে মাটিযুক্ত বালু ব্যবহার করা হচ্ছে। আমরা এলাকাবাসী ওই সমস্ত ইট দিয়ে রাস্তার কাজ করতে নিষেধ করলেও ঠিকাদারের শ্রমিকরা তা না শুনে তড়িঘড়ি কাজ সম্পন্ন করেছে। কোন কোন সময় ঠিকাদারের লোকজন স্থানীয়দের উপর ক্ষিপ্ত হয়েছে বলেও জানান তারা।
ঠিকাদারের কাছে কাজের সিডিউল এর ব্যাপারে জানতে চাইলে তিনি জানান অফিস থেকে নেবেন। সাইডে ঘুরতে আসা
রবিবার( ২৭শে জুন) সরেজমিনে পূর্ব পোড়াটাকলা এলাকায় প্রায় ৫২২ ফুট সড়ক ঘুরে দেখা গেছে, সড়কের কাজে ব্যাপক অনিয়ম-দুর্নীতির করা হচ্ছে। বালুর পরিবর্তে কাদামাটি দিয়ে তার উপর নিম্নমানের বসিয়ে দিয়ে উপরে বালি দিয়ে তড়িঘড়ি করে কাজ শেষ করেছেন। সদ্য নির্মিত রাস্তার শ্রমিক পবিত্র আউলিয়া বলেন, শুরু আমি কাজ করেছি সোলিং এর মাটি রাস্তার ভিতর দিয়ে হাফ থেকে ১ ইঞ্চি বালু দিয়া ইট বিছানো হয়েছে। একজন স্থায়ী বাসিন্দা পলাশ আউলিয়া বলেন এজিং’-এর মাটি কেটে রাস্তা ভরাট করা হয়েছে। রাস্তার জন্য আনা ইট বালি দিয়ে যথাযথ কাজ না করে স্থানীয় ইউপি সদস্য স্বপন হালদারের মাধ্যমে পার্শ্ববর্তী পরীক্ষিতের কাছে বিক্রি করা হয়েছে। ইউপি সদস্য স্বপন হালদার বলেন, আমাকে কাজটি দেখে নেয়ার কথা বলেছিল। তাদের বলেছি কাজটি ভালো করে করার জন্য। তারা যদি না করে আমার কিছু করার নেই আমি শ্যামনগরের লোকের সাথে শত্রুতা বাড়াতে চাইনা। এ বিষয়ে বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল বলেন রাস্তাটি সম্পর্কে আমি জানিনা তবে আমি এখনই খোঁজ নিচ্ছি যদি এ ধরনের অনিয়ম হয়ে থাকে উপজেলা চেয়ারম্যান মহোদয়কে বিষয়টি অবহিত করব। যাতে সংশ্লিষ্ট ঠিকাদার কাজটি পরিপূর্ণ না করে বিলটি উঠাতে না পারে তার ব্যবস্থা করা হবে। এলাকাবাসীর দাবি পুরাতন রাস্তাটি সংস্কার করে নতুন রাস্তার কাজটি বাজেট অনুযায়ী করা হোক।




Leave a Reply

Your email address will not be published.