সমাজের আলো : উপজেলার কৈখালী ইউনিয়নে গঙ্গার মোড় থেকে কালিন্দি নদী ও পরানপুর বিজিবি ক্যাম্প পর্যন্ত ৩ কিলোমিটার কার্পেটিং রাস্তা নির্মাণের কাজ সম্প্রতি শুরু হয়েছে। তিন কোটি টাকা ব্যয়ে কাজটি সম্পন্নের দায়িত্বে রয়েছে রফিকুল এন্টারপ্রাইজ নামীয় ঠিকাদারী প্রতিষ্ঠান প্রায়। প্রাথমিকভাবে মাটির কাজ শেষ হতেই এখন চলছে বালু ভরাটের কাজ। দীর্ঘ ৩ কিলোমিটার এ সড়কের জন্য প্রয়োজনীয় বালু সংগ্রহ করা হচ্ছে পাশের চিংড়ি ঘের ও ফসলী জমি থেকে।

কার্যাদেশ অনুযায়ী দরপত্রে প্রতি ঘনফুটের জন্য ২৭ টাকা বরাদ্দ থাকার পরও নির্দিষ্ট জায়গার পরিবর্তে সংশ্লিষ্টরা অধিক মুনাফার আাসায় পাশের জমি থেকে বালু সংগ্রহ করছে। বালু উত্তোলনের সাথে জড়িতরা ঠিকাদারের নিকট থেকে সমগ্র রাস্তার জন্য ৬ টাকার চুক্তিতে বালু সরবরাহ করতে যেয়ে স্থানীয়ভাবে তা উত্তোলন করছে। স্থানীয়ভাবে জমি মালিকদের উপর প্রভাব খাটিয়ে তারা মাটির গভীর থেকে ‘বুম’ পদ্ধতিতে ড্রেজার মেশিনের সহায়তায় ঐ বালু উত্তোলন করছে।

একইভাবে শ্যামনগর সদর ইউনিয়নের কাশিপুর এলাকায় দেড় কিলোমিটার কার্পেটিং রাস্তা নির্মান কাজের জন্য সেখানে ১৫ ইঞ্চি করে বালু ভরাট করা হচ্ছে। ১ কোটি ৪২ লাখ টাকার এ কাজের জন্য নির্ধারিত জায়গার পরিবর্তে সংশ্লিষ্টরা পাশের কাশিপুর খাল থেকে অভিন্ন পদ্ধতিতে বালু উত্তোলন করছে। দরপত্রে প্রতি ঘনফুট বালুর জন্য প্রায় ৩০ টাকা বরাদ্দ সত্ত্বেও ঠিকাদারী প্রতিষ্ঠানটি ৭ টাকার চুক্তিতে জনৈক আব্দুল গফ্ফারের মাধ্যমে জনবসতির মধ্যভাগ থেকে ঐ বালু সংগ্রহ করছে। স্থানীয়রা বাঁধা সৃষ্টি করায় সংশ্লিষ্টরা প্রভাব খাটানোর পাশাপাশি গোপনে অব্যাহতভাবে বালু উত্তোলন চালু রেখেছে।

তবে শুধু কৈখালীর গঙ্গার মোড় কিংবা শ্যামনগরের কাশিপুর এলাকা না। বরং বুড়িগোয়ালীনির মহীন্দ্র মাছের আড়ৎ, কৈখালীর বিজিবি ক্যম্পসহ নুরনগর, ঈশ^রীপুর ও পদ্মপুকুরের বিভিন্ন অংশেও ফসলী জমি, চিংড়ি ঘের আর জলাশয় থেকে বালু উত্তোলন চলছে। রাস্তা ও বিদ্যালয় ভবনসহ বিভিন্ন স্থাপনা নির্মানের পাশাপাশি ইট ভাটার কাজ আর ডোবা নালা ভরাটের কাজে একইভাবে বালু উত্তোলন অব্যাহত রয়েছে।

এদিকে সদ্য শেষ হওয়া খ্যাগড়াঘাট এবং এক কোটি টাকা ব্যয়ে খানপুর এলাকায় দুটি রাস্তা নির্মানের জন্য পাশের খাল ও কৃষি জমি থেকে সমুদয় বালু উত্তোলন করা হয়েছে। আবার শুরুর অপেক্ষায় থাকা মুন্সিগঞ্জের কাপালীপাড়া ও নুরনগরের দাসকাটি এলাকার রাস্তা নির্মানের জন্য তদসংলগ্ন জমি থেকে বালু উত্তোলনের তোড়জোড় চলছে পুরোদমে।

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে মুলত ‘বুম’ পদ্ধতিতে ড্রেজার মেশিনের সহায়তায় মাটির গভীর থেকে বোরিং করে এসব বালু উত্তোলন করা হচ্ছে। ঠিকাদারী প্রতিষ্ঠানগুলোর নিকট থেকে সাব-কন্ট্রাক্ট নেয়া স্থানীয়ভাবে প্রভাবশালীরা বালু উত্তোলনের সাথে জড়িতদের মাধ্যমে এমন কান্ড ঘটাচ্ছে।

বালু উত্তোলনের সাথে জড়িত সংশ্লিষ্টদের দাবি উন্নয়ন কর্মকান্ড সচল রাখতে তারা এ কাজ করছে। তবে যত্রতত্র বোরিং করে বালু উত্তোলনের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয়রা। তাদের অভিযোগ বার বার আপত্তি জানানো সত্ত্বেও কোনভাবে বালুখোরদের আটকানো যাচ্ছে না। দুর্যোগ প্রবন এলাকা থেকে বালু উত্তোলনের ঘটনায় তারা দারুণ শংকিত বলেও জানায়।




Leave a Reply

Your email address will not be published.