সমাজের আলো : সুপেয় পানির তিব্র সংকট নিরসনে ও সরকারি সেবার আওতায় সুপেয় পানি নিশ্চিতকরনের জন্য
শনিবার ০২ সেপ্টেম্বর, সকাল ১১ ঘটিকায় শ্যামনগর উপজেলা প্রেসক্লাব হলরুমে যুব সংগঠন শরুব ইয়ুথ টিমের আয়োজনে ও গ্লোবাল প্লাটফর্ম বাংলাদেশের সহযোগিতায় গণমাধ্যমকর্মীদের সাথে মিডিয়া এ্যাডভকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।
উক্ত অনুষ্ঠানে শরুবের নির্বাহী পরিচালক এস এম জান্নাতুল নাঈমের সভাপতিত্বে ও শরুব ইয়ুথ টিমের সাধারণ সম্পাদক সোহেল রানার সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সভাপতি জি এম আকবর কবীর।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা প্রেসক্লাবের উপদেষ্টা শেখ আফজালুর রহামান, শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সহ সভাপতি আনিসুজ্জামান সুমন,সহ-সভাপতি ও শ্যামনগর সদর ইউনিয়নের ইউপি সদস্য এস কে সিরাজ, সাংগঠনিক সম্পাদক -এম কামরুজামান, ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক -জি এম আব্দুল কাদের, কার্যনির্বাহী সদস্য, আলমগীর সিদ্দিকি,আবু সাইদ,
সদস্য-সামিউল ইসলাম মন্টি, আলমগীর হায়দার,আবু মূসা ও শরুব ইয়ুথ টিমের সাংগঠনিক সম্পাদক এস এম রাশিদুল ইসলাম প্রমূখ।
শরুবের নির্বাহী পরিচালক এস এম জান্নাতুল নাঈম বলেন, বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির সংকট দীর্ঘ দিনের। উপকূলের জনগোষ্ঠীর জীবন যাপানের প্রতিটি ক্ষেত্রে পানি সংকটের নীতিবাচক প্রভাব রয়েছে। বিশেষ করে বাংলাদেশের দক্ষিণ উপকূলীয় অঞ্চল ও দূর্যোগ প্রবন এলাকা সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় দীর্ঘদিন সুপেয় পানির সংকট রয়েছে।সুপেয় পানি সংকট তৈরির প্রধান কারন লবণক্তা বৃদ্ধি,ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়া,অপরিকল্পিত উপায়ে লবণ পানিতে চিংড়ী চাষ, বেড়িবাঁধ ভাঙন ইত্যাদি। সুপেয় পানির সংকট তিব্র হওয়ার পাশাপাশি এ অঞ্চলে সুপেয় পানির মতো মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ, এলকায় পানি বাণিজ্যিকরন হয়ে গড়ে উঠেছে,সাধারন মানুষ, বিশেষ করে নারীরা প্রতিদিন দুই-তিন কিলোমিটার পথ হেঁটে টাকা দিয়ে পানি কিনে আনতে হচ্ছে,যার ফলে তাদের স্বাস্থ্যহানি সহ নানা সমস্যা সৃষ্টি হচ্ছে। সরকারিভাবে যে জলাধার গুলো রয়েছে তা বর্তমানে ব্যাক্তি মালিকানাধীন ভোগ করা হচ্ছে, যা সাধারণ মানুষ ব্যবহারের সুযোগ পাচ্ছে না। এসকল সরকারি পুকুরগুলো ইজারা বাতিল করতে হবে, পানি বানিজ্যকরন ব্যবস্থা বন্ধ করতে হবে, বৃষ্টির পানি সংরক্ষণের জন্য জলাধার খনন করতে হবে ও অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে হবে এবং সরকারি সেবার মাধ্যমে মানুষের সুপেয় পানির অধিকার নিশ্চিত করতে হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *