সমাজের আলো : জলবায়ু পরিবর্তনের কারনে দেশের দক্ষিন পশ্চিম উপকূলে জনমানুষের ভোগান্তি চরমে উঠেছে উল্লেখ করে এ এলাকায় জরুরী ভাবে টেকসই বেড়িবাঁধ নির্মানের তাগিদ দেওয়া হয়েছে। ঘন ঘন ঝড়, জলোছ্বাস ও নানা দুর্যোগে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাটসহ উপকূলের এসব জেলার মানুষের জীবনযাত্রা লন্ডভন্ড হয়ে গেছে। জলাবদ্ধতার কারনে মানুষ এখান থেকে উদ্বোস্থ হয়ে আশ্রয় নিয়েছে শহর বন্দর।

দক্ষিন উপকূলের এই ভয়াবহ চিত্র তুলে ধরে আজ রবিবার ঢাকা থেকে আসা বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ সরজমিনে পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলন এসব কথা বলেন। সাতক্ষীরা প্রেসক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে ‘উপকূল সুরক্ষা আন্দোলন’ এর প্রতিনিধি হিসাবে সাংবাদিক নেতৃবৃন্দ এই তথ্য তুলেল ধরেন। সাতক্ষীরার বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ আব্দুল হামিদের সভাপতিত্বে এতে বক্তব্যে রাখেন, সাংবাদিক নিখিল চন্দ্র ভদ্র, পলাশ আহসান, সাজ্জাদ হোসেন, গাজী শাহনেওয়াজ, শাকিলা সুলতানা, টিমুন বড়ূয়া, সাতক্ষীরা প্রেসক্লাবের সাধারন সম্পাদক মোহাম্মদ আলী সুজন, মোহন কুমার মন্ডল, অধ্যক্ষ আনিসুর রহিম প্রমুখ।

উপকূলের মানুষের জীবনযাত্রা নদীর নানা পানির জোয়ারে ভাটায় ডুবছে আর ভাসছে এমনটি জানিয়ে তারা বলেন, দুই বছর ধরে তাদের অনেকেই কখনও বাঁধ কখনও গাছ এবং কখনও পানিবদ্ধ বাড়িতে দিন কাটিয়েছেন। অনেক বরিবার বাড়িঘর সরাতে হয়েছে। খাবার পানির সংকট ও কর্মসংস্থানের অভাবে মানুষ হছে উদ্বোস্থ। সাম্প্রতিক সাইক্লোন ইয়াশ, আম্পান এবং তার আগে আইলা ও সিডোরের আঘাতে দক্ষিন উপকূলের এসব মানুষের জীবনের নিরাপত্তা বারবার বিঘ্নিত হয়েছে। এরই মধ্যে আশাশুনির প্রতাপনগর আবারও বেড়িবাঁধ ভেঙ্গে প্লাবিত হয়েছে গ্রামের পর গ্রাম। সরকার উপকূলবাসীর উন্নয়নে ১৫ নং পোল্ডারের বিপরীতে ১ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন জানিয়ে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, টেকসই বেড়িবাঁধ নির্মান না হওয়া পর্যন্ত উপকূলের মানুষ শান্তিতে ঘুমাতে পারবে না।




Leave a Reply

Your email address will not be published.