হাফিজুর রহমান শিমুলঃ বাঙালির হাজার বছরের ইতিহাসে সঙ্গে মিশে আছে নিজস্ব খাদ্যাভ্যাস। যার একটি স্বতন্ত্র অনুষঙ্গ পিঠা-পুলির পার্বন। রবিবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় কালিগঞ্জ অফিসার্স ক্লাবে উপজেলা লেডিসক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে পিঠা-পার্বণ ও সাংস্কৃতিক সন্ধ্যা। বিগত বছরের ধারাবাহিকতায় এবারও বর্ণাঢ্য আয়োজনে উপজেলা লেডিস ক্লাবের সভাপতি মিসেস সামিরা খন্দকার এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে এ উৎসব। এই উৎসবে দেখা মিলেছে গ্রাম বাংলার বিভিন্ন অঞ্চলের অর্ধশত পিঠা। বর্ণাঢ্য আয়োজনে পিঠা উৎসবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন
সাতক্ষীরা লেডিস ক্লাবের সভানেত্রী ও সাতক্ষীরা জেলা প্রশাসক মহোদয়ের পত্নী মিসেস জেসমিন জাহান। বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরা ও কালিগঞ্জ উপজেলা লেডিস ক্লাবের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা। আমন্ত্রিত অতিথি ছিলেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম, উপজেলা সহকারি কমিশনার ( ভুমি) রোকনুজ্জামান বাপ্পী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সহ সভাপতি নিয়াজ কওছার তুহিন, সহ সভাপতি শেখ আনোয়ার হোসেন, সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, সাংগঠনিক সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এস এম আহম্মাদ উল্যাহ বাচ্ছু, কালিগঞ্জ সোহরাওয়ার্দী পার্ক কমিটির সেক্রেটারী এ্যাডঃ জাফরুল্ল্যাহ ইব্রাহিম প্রমুখ। উপজেলা লেডিস ক্লাবের সম্পাদিকা ইলাদেবী মল্লিক ও সদস্য কনিকা রানী সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে পরিবেশিত হয়েছে নাটক, নৃত্য, আবৃত্তি, সঙ্গীত, কৌতুক, যাদু প্রদর্শনীসহ নানা অনুষ্ঠান। স্বাগত বক্তব্য দেন কালিগঞ্জ উপজেলা লেডিস ক্লাবের সভানেত্রী মিসেস সামিরা খন্দকার।
এসময় প্রধান অতিথির বক্তব্যে বলেন-বাঙালির ঐতিহ্য প্রবাহেরই একটি অংশ হচ্ছে পিঠা। এ দেশের লোক
সংস্কৃতির ও অংশ সবার প্রিয় এই খাদ্যটি। আর পিঠাশিল্পীদের বানানো প্রতিটি পিঠায় থাকে প্রাণের ছোঁয়া, মিশে থাকে আবেগ- এটি পৃথিবীতে বিরল।
এ সময় তিনি পিঠাশিল্পীদের পিঠার মান ঠিক রাখা এবং প্রতিটি স্টলে রুচিশীল পরিবেশ সৃষ্টির প্রতিও আহ্বান জানান।
আমরা ঘরে যে পিঠা খেতাম, সেটা এখন বাইরে চলে এসেছে। তবে এখান থেকে আমরা ঘরেও পিঠা নিয়ে যেতে পারি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *