সমাজের আলো : সাতক্ষীরার কালিগঞ্জে অনিয়ম দুর্নীতির মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ন প্রকল্পের ঘর নিয়ে চলছে নয়ছয়। ভূমিহীন সেজে উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নে শ্বাশুড়ি ও বৌমা পেয়েছেন দুইটি ঘর । উপজেলা ভূমি অফিস, পিআইও অফিস, স্থানীয় ভূমি অফিসের যোগসাজশে এমন অনিয়ম করা হয়েছে বলে অভিযোগ এলাকাবাসীর।

অনুসন্ধানে জানাযায়, কৃষ্ণনগর ইউনিয়নে মানপুর গ্রামের মৃত শাহাদাত গাজীর স্ত্রী জামেলা খাতুন (৭০) ও তার ছেলে বাকের আলীর স্ত্রী ছফুরা খাতুনকে ভূমিহীন বানিয়ে প্রধান মন্ত্রীর উপহার আশ্রয়ন প্রকল্পের ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। স্বামীর রেখে যাওয়া ৪৮ শতক জমি ৮ সন্তানের মধ্যে ভাগ করে দেন ছফুরা খাতুন। ওই সম্পতি থেকে ৭ শতক সম্পতি পান তিনি। কিন্তু আশ্রয়ন প্রকল্পের ঘর বরাদ্দ পাওয়ার জন্য তার ছেলে জাকের গাজীর (৫০) নামে সব জমি লিখে দেন তিনি। জমি ছেলের নামে লিখে দিয়ে তিনি সেজেছেন ভূমিহীন। তার ছেলে জাকেরের কৃষ্ণনগর মৌজার মানপুর দাখিল মাদ্রাসার পাশে রয়েছে ২৮ শতক জমি। সুকৌশলে মায়ের ৭ শতক জমি নিজের নামে লিখে নিয়ে তিনি মাকে বানিয়েছেন ভূমিহীন।

সরেজমিনে যেয়ে দেখা যায়,খাসজমিতে জাকের আলীর ছোট ভাই বাকের আলীর স্ত্রী ছফুরা খাতুনের নামে বরাদ্দকৃত ঘরের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। তবে বাকেরের নিজের নামে সম্পতি থাকায় তার স্ত্রীকে ভূমিহীন দেখিয়ে বরাদ্দ দেওয়া হয়েছে আশ্রয়ন প্রকল্পের ঘর।বিষয়টি সম্পর্কে জানার জন্য বাকের গাজীর বাড়িতে গেলেও তাদের কারো দেখা পাওয়া যায়নি।এছাড়া জামেলা খাতুনের বরাদ্দকৃত ঘরের ভিটের কাজ চলছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় অনেকে জানান, কৃষ্ণনগর ইউনিয়নে পরিষদের ৭ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য জামান ফারুকী জাকেরের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়ে তার মা জামেলা খাতুনের নামে ঘর বরাদ্দ দিয়েছে।ঘরের বিষয়ে বৃদ্ধা জামিলা খাতুন কিছু বলতে পারেননি।

তবে তার ছেলে জাকের গাজী মায়ের নামে ৭ শতক জমি লিখে নিয়েছেন সেটা অস্বীকার করে বলেন, কয়েক মাস আগে ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা জালাল উদ্দিন এসে ছিলেন তার বাড়িতে। ভূমি কর্মকর্তাকে শুধু তেল খরচের জন্য অল্প টাকা দিয়েছেন বলে স্বীকার করেন তিনি। এছাড়া তার মা ভূমিহীন এজন্য আশ্রয়ন প্রকল্পের ঘর বরাদ্দ পেয়েছে। ঘর নির্মাণ কাজ শেষ হয়ে গেলে তারা সবাই মিলে ওই বাড়িতে বসবাস করবেন বলে জানান।কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য জামান ফারুকীর কাছে জানতে চাইলে বলেন, জামেলা খাতুন ও বাকের গাজীর স্ত্রী ভূমিহীন ও অসহায়।এজন্য তারা আশ্রয়ন প্রকল্পের আওতায় একটি করে ঘর বরাদ্দ পেয়েছে। তার ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য তাদের দুই ভাইকে ঘর বরাদ্দ দিয়েছে বলে জানান তিনি।এছাড়া টাকা লেনদেনের বিষয় অস্বীকার করেন তিনি।

কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাফিয়া পারভীন জানান, জাকের গাজী ও বাকের গাজী ভূমিহীন নয়। তাদের পৈত্রিক সামান্য সম্পতি রয়েছে। আশ্রয়ন প্রকল্পের ঘর বরাদ্দের বিষয় তিনি কিছু জানেননা বলে জানান তিনি।

এবিষয়ে জানতে চাইলে জয়পত্রকাটি(কৃষ্ণনগর ও বিষ্ণুপুর) ইউনিয়নের ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তা জালাল উদ্দিন বলেন,ছফুরা খাতুন অনেক অসহায় এজন্য ইউএনও স্যার তাকে আশ্রয়ন প্রকল্পের ঘর বরাদ্দ দিয়েছেন। তবে জামেলা খাতুনের আশ্রয়ন প্রকল্পের ঘর বরাদ্দের বিষয়ে তিনি কিছুই জানেন না। গত কয়েক দিন আগে জাকেরের বাড়ীতে গিয়ে ছিলেন বলে স্বীকার করেন তিনি। তবে জাকের ৫ শতক উপর খাস জমির উপর তার বসত ঘর ভেঙে ফেলছে খবর পেয়ে সেখানে গিয়েছিলেন বলে জানান তিনি।




Leave a Reply

Your email address will not be published.