সমাজের আলো : সবজি ফসলের সবুজ সমারোহ গড়ে তোলার লক্ষ্যে কৃষকরা গ্রহন করলেন নানা জাতের সংরক্ষিত বীজ। তুজুলপুর কৃষি ক্লাবের বীজ ভান্ডারে উপযুক্ত তাপমাত্রায় সংরক্ষন করে রাখা এই বীজ হাতে তুলে নিলেন দুই শতাধিক কৃষক। তারা সবজি ফলিয়ে কৃষি উৎপাদনে ভূমিকা রাখবেন বলে জনিয়ে দিলেন।

বৃহস্পতিবার অনাড়ম্বর পরিবেশে আনুষ্ঠানিকভাবে কৃষকদের হাতে এসব বীজ তুলে দেন ঢাকা থেকে আসা এনএটিপি এর পরিচালক ড. গৌর গোবিন্দ। এসময় আরও উপস্থিত ছিলেন উপপরিচালক লোকমান হোসেন, আইসিটি স্পেশালিস্ট শারমিন ইয়াসমিন, সাতক্ষীরা সদর উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম, কলারোয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম এবং কৃষিক্লাবের প্রতিষ্ঠাতা সাংবাদিক ইয়ারব হোসেন,কৃষি কর্মকর্তা কিরনময় সরকার ও আরাফাত হোসেন ।বিপুল সংখ্যক মহিলাদের উপস্থিতে বীজ প্রদান করা হয় ।আনন্দঘন পরিবেশে কৃষকরা এই বীজ গ্রহন করেন।

বীজ বিতরনকালে ড. গৌর গোবিন্দ বলেন, বাংলাদেশের কৃষকরা কৃষি উৎপাদনে অভিজ্ঞ। তারা জানেন কখন কোন বীজ বপন করতে হয়। তারা আবহওয়া পরিবেশ প্রতিবেশ অনুকূল সমন্বয়ের সাথে নিজেদের অভিজ্ঞতা মিলিয়ে তা ব্যবহার করে থাকেন। বাংলাদেশ কৃষি বিভাগ তাদের উৎপাদন প্রক্রিয়ায় সব সময় পাশে রয়েছে। এক চিলতে জমি সঠিক ভাবে ব্যাবহার করতে হবে। বাড়ির পাশে ও জমির আইলের ধারে যে কোন ধরনের সবজি বীজ লাগান।




Leave a Reply

Your email address will not be published.