সমাজের আলো : জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে একাত্তরের ১৪ ডিসেম্বর অগনিত বুদ্ধিজীবিকে হত্যা করে আলবদর রাজাকাররা বাংলাদেশের মুক্তিযুদ্ধকে প্রতিহত করার যে চেষ্টা করেছিল, বাঙালি জাতীয়তাবাদী শক্তি তা ব্যর্থ করে দেয়। পরিকল্পিত বুদ্ধিজীবি হত্যার আগেই পাকিস্তানি হানাদাররা বুঝতে পেরেছিল তৎকালীন পূর্বপাকিস্তান ভূখন্ডে তাদের শাসন শোষণ আর সামরিক দন্ড টিকিয়ে রাখা যাবে না। একারনেই তারা ৯ মাসব্যাপী গণহত্যা চালিয়েছিল। স্বাধীনতার সুবর্নজয়ন্তীর প্রাক্কালে বাংলাদেশকে অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ করে তোলার আহবান জানানো হয়েছে।মহান শহীন বুদ্ধিজীবি দিবস পালন উপলক্ষ্যে সাতক্ষীরার সাংবাদিক ঐক্য মিলনায়তনে আয়োজিত এক স্মরণসভায় এসব কথা বলেন আলোচক মুক্তিযোদ্ধা, অতিথি এবং সাংবাদিক নেতৃবৃন্দ।

মঙ্গলবার সকালে অনুষ্ঠিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন সাংবাদিক ঐক্য’র আহবায়ক সুভাষ চৌধুরী। সাংবাদিক ঐক্যের সদস্য সচিব শরিফুল্লাহ কায়সার সুমনের সঞ্চালনায় আলোচনায় অংশ নিয়ে সাতক্ষীরা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আব্দুল হামিদ বলেন, বুদ্ধিজীবিরা মেধা ও বুদ্ধিশক্তির উৎস্য। আর তরুনরা সেই উৎস্যকে শক্তিতে রুপান্তরিত করে। তিনি বলেন, মেধা ও শক্তির এই সমন্বয়ের মধ্য দিয়েই অর্জিত হয়েছে স্বাধীন বাংলাদেশ। আলোচক অতিথি বীর মুক্তিযোদ্ধা সুভাষ চন্দ্র সরকার বলেন, রাজাকার আলবদর ও আলশামসরা আমাদের জাতির সূর্য সন্তানদের বেছে বেছে হত্যা করেছে। নৃশংসভাবে হত্যার পর তাদেরকে বধ্যভূমিতে ফেলে দিতো। সারাদেশে এমন শত শত বধ্যভূমি সংরক্ষিত করে বীর শহীদদের স্মরণে রাখার দায়িত্ব আমাদের।

অতিথি বক্তা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক এড. ফাহিমুল হক কিসলু বলেন, ৯৯১ জন বাছাই করা বুদ্ধিজীবিকে আলবদর রাজাকার বাহিনী হত্যা করেছিল। তাদের মধ্যে ছিলেন শিক্ষক, চিকিৎসক, সংস্কৃতিকর্মী, আইনজীবি, কবি ও সাহিত্যিকসহ বিভিন্ন পেশার মানুষ। আমাদের ৭২ এর সংবিধানে ফিরে যাওয়ায় কোন আইনগত বাধা নেই বলে তিনি উল্লেখ করেন। নাগরিক আন্দোলনের নেতা ও মানবাধিকার কর্মী স্বদেশ পরিচালক মাধব চন্দ্র দত্ত বলেন, এখনও স্বাধীনতা বিরোধীরা নানাভাবে মাথাচাড়া দেওয়ার চেষ্টা করছে। তারা নিজেদের ভোল পাল্টিয়ে চলছে। অথচ এরাই মহান মুক্তিযুদ্ধের প্রতিপক্ষ হিসাবে বাঙালি জাতিকে পরাস্ত করার চেষ্টা করে ব্যর্থ হয়েছিল।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদ, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও জেলা নাগরিক কমিটির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আনিসুর রহিম, সাপ্তাহিক সূর্যের আলো সম্পাদক ওয়ারেশ খান চৌধুরী, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি এড. আবুল কালাম আজাদ, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জনকণ্ঠ’র মিজানুর রহমান, টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের আহবায়ক আবুল কাশেম, সদস্য সচিব আমিনা বিলকিস ময়না, সাতক্ষীরা প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মোঃ আব্দুল জালিল, ডিবিসির সাংবাদিক এম জিল্লুর রহমান, বাংলাদেশ জাসদ সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিস আলী, গণফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আলী নূর খান বাবুল, তাতীলীগের শেখ আলমগীর হোসেন, সাবেক ছাত্রলীগ নেতা জাহিদ হোসেন বাপী, সাংবাদিক আব্দুস সামাদ, সাংবাদিক মুনসুর রহমান প্রমুখ।

আলোচনায় অংশ নিয়ে অধ্যক্ষ আবু আহমেদ বলেন, সাতক্ষীরার সন্তান বিশিষ্ট সাংবাদিক খন্দকার আবু তালেব আলবদর রাজাকারদের হাতে নিহত হয়েছিলেন। তিনি বুদ্ধিজীবিদেরই একজন উল্লেখ করে তার নামে সাতক্ষীরায় একটি সড়কের নামকরনের প্রস্তাব করেন। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, যারা মুক্তিযুদ্ধ করেনি তারাই এখন মুক্তিযোদ্ধা সাজার চেষ্টা করছে। আর যারা মুক্তিযুদ্ধ করেছেন তারা হচ্ছেন নানাভাবে অবহেলিত। তিনি অসাম্প্রদায়িক বাংলাদেশ রক্ষার প্রশ্নে একটি উদ্ধৃতি টেনে বলেন, ‘ধর্মীয় রাজনীতি জিতলে মানবতা ধ্বংস হয় আর মানবতা জয়লাভ করলে ধর্ম সুরক্ষিত হয়’।অধ্যক্ষ আনিসুর রহিম বলেন, এখন পর্যন্ত কোন মাদ্রাসায় জাতীয় সঙ্গীত গাওয়া হয়না। সরকারি নির্দেশ থাকা সত্ত্বেও তা প্রতিপালিত হয়না। তিনি বলেন, বধ্যভূমিগুলিও রয়েছে অরক্ষিত। এগুলোর খবরও অনেকে রাখেন না। এসব বধ্যভূমি ও গণকবর সংরক্ষণের দাবি করেন তিনি। একইসাথে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্যে যে সংবিধান ১৯৭২ সালে প্রণীত হয়েছিল সেখানে ফিরে যাবারও দাবি জানান তিনি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *