সমাজের আলো : করোনার হটস্পট হয়ে উঠেছে। ঈদ পরবর্তী সংক্রমণ বাড়ার যে শঙ্কা ছিল, সেটিই এখন সত্যি হতে চলেছে। সবশেষ ২৪ ঘন্টায় জেলায় ৬৬ জনের মধ্যে ৩৭ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমন শনাক্ত হয়েছে। ভারতীয় ভেরিয়েন্টে (ধরণ) জেলাবাসী আতঙ্কিত থাকলেও স্বাস্থ্য বিভাগ বলছে, ভারতফেরত ৩৩৭ জনের মধ্যে ১৭ জনের শরীরে করোনা শনাক্ত হলেও এখনও কারোর শরীরে ভারতীয় ভেরিয়েন্ট (ধরণ) শনাক্ত হয়নি। জেলাব্যাপি হঠাৎ করোনা আক্রান্তের হার বেড়ে যাওয়ায় এবং ভারতফেরত পাসপোর্ট যাত্রীদের কোয়ারেন্টিন ও ঈদের সময় বিভিন্ন জায়গা থেকে মানুষ আসার কারণে জনমনে শংকা দেখা দিয়েছে।
সাতক্ষীরা জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, শুক্রবার থেকে শনিবার পর্যন্ত সর্বশেষ ২৪ ঘন্টায় শতকরা প্রায় ৪৫ জন আক্রান্ত হয়েছেন। ৬৬ জনের নমুনার মধ্যে ৩৭ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমন শনাক্ত হয়েছে। এ পর্যন্ত জেলায় ১ হাজার ৫২৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। জেলায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৪৬ জন। এদিকে করোনা উপসর্গ নিয়ে মারা গেছে ২০৭জন। জেলায় বর্তমানে করোনা রোগী আছে ১৬৬ জন। এরমধ্যে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ১০৮ জন ও সদর হাসপাতালে ৭জন করোনা রোগী ভর্তি আছে। আইসিইউতে ভর্তি আছে ৪জন এবং করোনা সন্দেহে ৪৯ জন চিকিৎসা সেবা নিচ্ছেন। এপ্রিলের চেয়ে মে মাসে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে।
এদিকে, ভারতফেরত ৩৩৭ জনের মধ্যে ১৭জনের শরীরে ভাইরাসের সংক্রমন শনাক্ত হলেও তাদের শরীরের ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরণ) আছে কিনা জানা যায়নি। তাদের নমুনা সংগ্রহ করে আইআইডিআর পাঠানো হলেও তাদের রিপোর্ট এখনও পাওয়া যায়নি।
ঈদের সময় সরকারের বিধিনিষেধ না মেনে শপিং ও গ্রামের বাড়ি যাওয়ার ঘটনায় ঈদের পর আবারও সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। বিশেষ করে সাতক্ষীরাসহ সীমান্তবর্তী এলাকায় পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। কারণ ভারত থেকে আসা বাংলাদেশি যাত্রী। জেলায় অনেকে চোরাইভাবে প্রবেশ করছে তারা বাড়িতে ঘুরে বেড়াচ্ছে। অবৈধপথে সীমান্ত পেরিয়ে বিনা পাসপোর্টে অনেকে ভারত থেকে দেশে এসেছেন বলে শুনতে পেয়েছি। ঘূর্ণিঝড় ইয়ারে পর জেলার লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। তাদের থাকার জায়গা নেই। সুপেয় পানির অভাব। তাদের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানা আরও কঠিন হয়ে পড়েছে। এসব কারণে সংক্রমণ আরও বাড়তে পারে। এভাবে চললে সাতক্ষীরা জেলা হয়ে উঠবে করোনার হটস্পট।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *