সমাজের আলোঃ  সাতক্ষীরার আশাশুনিতে কওমী মাদ্রাসার এক ছাত্রকে ডেকে নিয়ে বাড়িতে আটক রেখে তাকে ব্লাক মেইলিং করে টাকা দাবী করে না পেয়ে তার শরীরে আলকাতরা মাখিয়ে ছেড়ে দেয়ায় স্থানীয় জনতা দু’টি বাড়ি, একটি ব্যবসা প্রতিষ্ঠান ও পোল্ট্রি ফার্মে হামলা চালিয়ে ভাংচুর করেছে বলে অভিযোগ উঠেছে। শুক্রবার সকালে উপজেলার তেতুলিয়া পশ্চিমপাড়ার কোহিনুর বেগম ও তার মেয়ে রোজিনা বেগমের বাড়িতে স্থানীয় একটি কওমি মাদ্রাসার ছাত্রসহ স্থানীয় কয়েক শতাধিক গ্রামবাসী এ হামলা ও ভাংচুর চালায়। এতে বাধা দেওয়ায় ওই পরিবারের সাত জন আহত হয়েছেন বলে জানা গেছে।
আহতরা হলেন, তেতুলিয়া পশ্চিমপাড়ার রুহুল আমিনের মেয়ে কোহিনুর বেগম, তার মেয়ে রোজিনা, রোজিনার ছেলে ইমরান, একই পাড়ার মরিয়ম, মোসলেমা, নাছিমা ও সামছুর রহমান। এদের মধ্যে কোহিনুরকে আশাঙ্কাজনক অবস্থায় সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া অন্যরা স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।
স্থানীয় ইউপি সদস্য আইয়ুব আলীসহ এলাকাবাসীরা জানান, কোহিনুর ও তার মেয়ে রোজিনার সামাজিক কোন সম্মান নেই। রোজিনা দু’ স্বামীকে তালাক দিয়েছে। দ্বিতীয় স্বামী রমজান হাজীর কাছ থেকে চার লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছে। এলাকার পরিবেশ নষ্ট হওয়ায় অনেকেই তাদের উপর ক্ষুব্ধ। স্থানীয় কওমি মাদ্রাসার ছাত্র নজরুল ওরফে নাজিমকে (১৪) ডেকে নিয়ে আটক করে ব্লাক মেইলিং করে টাকা দাবী ও আলকাতরা মাখানোর বিষয়টি স্থানীয় ইউপি সদস্যকে (আইয়ুব আলীকে) জানানোর পর তিনি দফাদার আজিজুল ইসলামসহ দু’জনকে কোহিনুরের বাড়িতে পাঠান। সেখানে দফাদারকেও অপমান করা হয়। একপর্যায়ে স্থানীয় কয়েকটি গ্রামের কয়েক’শ মানুষ কোহিনুর ও রোজিনার বাড়ি, ব্যবসা প্রতিষ্টান ও পোল্ট্রি ফার্মে হামলা ও ভাঙচুর চালায়। খবর পেয়ে আশাশুনি থানার ওসি মোহাম্মদ গোলাম কবির পুলিশ নিয়ে ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।
আহত কোহিনুর বেগম জানান, শুক্রবার ভোর সাড়ে তিনটার দিকে নজরুল ওরফে নাজিম তাদের বাড়ির পিছনে যেয়ে তার নাম ধরে ডাকাডাকি শুরু করে। সাড়া না পাওয়ায় ঘরের চালে ইট ছুঁড়ে মারে। এক পর্যায়ে দরজা খুলে দিলে সে ঘরের মধ্যে এসে তার মেয়ে রোজিনাকে কু প্রস্তাব দেয়। এতে তিনি ক্ষুব্ধ হয়ে তাকে আটক করেন।পরে তার হাতে ও মুখে আলকতারা মাখিয়ে ছেড়ে দেয়া হয়। তিনি আরো জানান, ওই মাদ্রাসা ছাত্রের উপর অত্যাচার করা হয়েছে বলে সে এলাকায় গিয়ে প্রচার দিলে একই গ্রামের রুবেল, নজরুল, আরিফুল ও রফিকুল, মাসুম, রবিউল, আলাউদ্দিন, ইসমাইল, আব্দুল আজিজ, আব্দুল¬াহ, সোলায়মান, মোস্তফা, তারিকুল ইসলামসহ ৫ শতাধিক এলাকাবাসী তাদের বাড়িতে হামলা চালায়। এ সময় তারা বাড়ি সংলগ্ন মুদি দোকানের শার্টার, মেইন গেটের তালা, ভেঙে ভিতরে ঢুকে পড়ে। একে একে তারা চারটি বসত ঘর, একটি রান্না ঘর ও বাথরুমের দরজাসহ ঘরের যাবতীয় আসবাব পত্র ভাংচুর করে। এছাড়া তাদের পোল্ট্রি ফার্মটিও ভাংচুর করা হয়। এতে বাধা দেওয়ায় তাকে (কোহিনুর) এলোপাতাড়ি পিটিয়ে রক্তাক্ত জখম করা হয়। তাকে রক্ষায় এগিয়ে এলে রোজিনা, তার দু’ ছেলে, মরিয়মসহ ৭ জন আহত হন।
স্থানীয় হামিইউছুনুর কওমি মাদ্রাসা ও হাফিজাখানা পরিচালনা পরিষদের সভাপতি মোস্তফা হাজী জানান, তিনি বিষয়টি জেনেছেন। তবে কারো বিরুদ্ধে অভিযোগ থাকলে সেটা আইনপ্রয়োগকারি সংস্থার কাছে না জানিয়ে যেভাবে হামলা, ভাঙচুর ও লুটপাট করা হয়েছে সেটা কোন মতে মেনে নেওয়া যায় না।
আশাশুনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম কবীর জানান, এ ঘটনায় শনিবার দুপুর পর্যন্ত থানায় কেউ কোন অভিযোগ দেননি। তবে, ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা এখন থানায় এসেছেন তাদের বক্তব্য শুনা হচ্ছে। বক্তব্য শুনে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *