রাকিবুল হাসান শ‍্যামনগরঃ সাতক্ষীরা রেঞ্জের পশ্চিম সুন্দরবনের বিএলসি নবায়ন শুরুতেই বন্ধ হয়নি অতিরিক্ত ঘুষ বানিজ্য। সুন্দরবনে প্রবেশে মাছ, কাঁকড়া, মধু ও গোলপাতা আহরণের বিএলসি নবায়ন কার্যক্রম শুরু হয়ছে। নির্ধারিত সময় পার হলেও বিএলসি নবায়ন শেষ করতে পারিনি বনবিভাগ। বিএলসি নবায়ন পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের আওতায় ৪টি স্টেশনে ২৮শত বিএলসি মজুদ আছে। কৈখালী স্টেশনে ৫শত, কদমতলা স্টেশনে ৭শত, বুড়িগোয়ালীনি স্টেশনে ৮শত, কোবাদক স্টেশনে ৯শত বিএলসি রয়েছে।

প্রতিটা বিএলসিধারীদের কাছ থেকে বিএলসি নবায়ন করতে ৭৫০ টাকা করে নিচ্ছে দালালরা। সরকারি নীতিমালায় রয়েছে প্রতি ১শ মণ পরিমাপের নৌকার বিএলসির সরকারি রাজস্ব ২৪ টাকা। ৫০ মণে ১২টাকা। আর ২৫মণ পরিমানের নৌকায় ৬ টাকা রাজস্ব। সুন্দরবনের অধিকাংশ মাছ কাঁকড়া আহরণের নৌকা স্বাভাবিক ২৫মণ পরিমাপের হয়ে থাকে।অসাধু বনকর্তা কর্মচারীরা নানা প্রকার চাপ প্রয়োগ, ভয়, হুমকি প্রদর্শন করে দালালদের মাধ্যমে ২৫মণের নৌকার বিএলসি নবায়নে ২০২১-২২ অর্থ বছরে জেলেদের কাছ থেকে আদায় করেছে ৬৫০ থেকে ৭৫০ টাকা। সুন্দরবন ভ্রমণ ট্রলার বিএলসি ১২০০-১৮০০ টাকা রাজস্বের পরিবর্তে নিয়েছে ৩৫০০ টাকা করে নিয়ে বিএলসি নবায়ন শুরু করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক বিএলসি নবায়নকারি জানান, আমরা নতুন করে বিএলসি নবায়ন করেছি। স্থানীয় দালালের মাধ্যমে ৭৫০ টাকা করে দিয়ে। প্রতি বছর বিএলসি নবায়নের রেট বাড়ে। গত বছর ছিল ৬৫০ টাকা এবার আরও ১০০ টাকা বাড়িয়েছে। এসময় বনের পাশ বন্ধ, আমাদের কোন আয় নেই, তারপরও টাকা দিয়ে বিএলসি নবায়ন করতে হয়েছে।দালালদের মাধ্যমে বিএলসি নবায়ন না করলে হুমকির মধ্যে থাকতে হয়। এ কথা কারো কাছে জানালে তাকে সুন্দরবনে বৈধ বা অবৈধভাবে কোন মতেই প্রবেশ করতে হবে না। তাছাড়া কেউ লাফালাফি করলে তার বিরুদ্ধে একাধিক বন মামলা দেওয়া হবে। তাছাড়া এই টাকা দিতে অস্বীকার করলে প্রত্যেকের নৌকা স্টেশনে এনে মাপ জরিপ করে মিলিয়ে বিএলসি প্রদান করতে বাধ্য করা হবে।

বুড়িগোয়ালীনি স্টেশন কর্মকর্তা সুলতান আহম্মেদ বলেন, সরকারি নীতিমালা অনুযায়ী বিএলসি নবায়ন করা শুরু হয়েছে। দীর্ঘ দিন সুন্দরবনের পাশ বন্ধ থাকায় জেলেরা বিএলসি নবায়নে এগিয়ে আসছে না। অল্প কিছু সংখ্যক বিএলসি নবায়ন করা হয়েছে। আমরা উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়ে বিএলসি নবায়নের সময় বাড়ানোর আবেদন করেছি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *