রাকিবুল হাসান : শ্যামনগরে ভূমিহীনদের ঘর আছে কিন্তু ঘরে বসবাসের লোক নেই। মজিব শত বর্ষে ভূমিহীনদের প্রধানমন্ত্রীর দেওয়া উপহার হিসেবে ঘরে বাস করতে পারছে না ভূমিহীনরা। শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়নের পশ্চিম কৈখালীতে ২০২০ সালে শেষ দিকে ভূমিহীনদের জন্য নদীর চরে। স্থানীয় জনপ্রতিনিধি জানান প্রতিটি ঘরের জন্য ১লাখ ৭১ হাজার টাকা করে বরাদ্দ ছিল।

সর্বমোট ১২টা ঘরের জন্য ২০লাখ ৫২হাজার টাকা বরাদ্দের ১২টা ঘর নির্মাণের কাজ শুরু করে। কাজের শুরুতেই হয় অনিয়ম। দেওয়া হয় নিম্নমানের নির্মাণ সামগ্রী। কিছু দিন যেতে না যেতেই বালু ঝরে পড়ে দেওয়াস থেকে।লোনা পানির দিয়ে কাজ করার কারণে ও নিম্নমানের সামগ্রী দেওয়া দীর্ঘস্থায়ী হচ্ছে না।আতঙ্কে থাকতে হয় নদী ভাঙনের কখন প্রাকৃতিক দুর্যোগ আসে। এছাড়া খাওয়ার পানির সমস্যা গোসলের করার সমস্যা। নেই কোন বিদুৎতের ব্যবস্থা। বিভিন্ন সমস্যার কারণে বসবাসের অনুপযোগী বলেন, মনে করছেন ঘর পাওয়া ভূমিহীনরা।

স্থানীয় জনপ্রতিনিধি জানান প্রতিটি ঘরের জন্য ১লাখ৭২ হাজার টাকা করে বরাদ্দ ছিল। সর্বমোট ১২ টা ঘরের জন্য ২০ লাখ ৫২ হাজার টাকা বরাদ্দের কাজ হয়। সরেজমিনে দেখা যায়, ১২টা ঘরের মধ্যে ২টা পরিবার বাস করছে তাও কয়েক মাস। বাকি ১০টা ঘরে তালা লাগানো নাজুক অবস্থায় পড়ে আছে ঘর গুলো। কয়েকটা ঘরে এক থেকে দেড় মাস বসবাস করার পর ঘর ছেড়ে চলে গেছে অনেকে। কথা হয় ঘর পাওয়া ভূমিহীন জায়াখালি গ্রামের শফিকুলের সাথে তিনি বলেন, আমরা ভূমিহীনরা মনে করে ছিলাম। সরকারি ঘর পেয়ে ভালো ভাবে দিন কাটাবো। কিন্তু নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে ঘর নির্মাণ করায় বালু ঝরে মেঝেতে পড়তেছে।মেঝেতে ফাটল দেখা দিয়েছে কিভাবে থাকব। শফিকুলের স্ত্রী বলেন, বিদুৎতের কোন ব্যাবস্থা নেই,খাওয়ার পানির কোন ব্যাবস্থা নেই।গোসল কারার মত জায়গা না থাকায়। স্থানীয়েদের পুকুরে গোসল করতে গিলে তারা বের করে দেয়। বর্তমান বসবাস কারি হাফিজুর রহমান বলেন, আমাদের থাকার কোন জায়গা নেই।যে কারণে আমরা সরকারি ঘরে এসে বসবাস করছি।কিন্তু এখানে থাকার মতো কোন ব্যাবস্থা নেই বিদুৎ নেই। পানি ভাল নেই তাছাড়া ঘর খুষে বালু পড়ে। যে কারণে থাকার খুব সমস্যা।

ভূমিহীন মনতেজের স্ত্রী বলেন, ওখানে কি করতে থাকবো যেভাবে ঘর গুলো বানিয়েছে। নদীর চরে প্রতিদিন লোনা পানি উঠে। খাওয়ার পানি নেই গোসলের ব্যাবস্থা নেই কারেন্ট নেই।ওর ছেয়ে যদি আমার যে খালের গড়ায় বাস করতেছি যদি এখানে দিত তাও থাকতে পারতান। এ বিষয় কৈখালী ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম বলেন, ঘরের কাজের দায়িত্ব ছিল টহড় স্যার তিনি যেভাবে করেছে সেই ভাবে আছে। আমি শুধু জায়গাটা দেখিয়ে বালু ভরাট করে দিয়েছি। ঘরে মানুষ বসবাস করছে কিনা জানতে চাইলে বলেন কিছু মানুষ বাস করত।ভাটায় যাওয়ার সময় হয়েছে এজন্য তারা ঘরে তালা দিয়ে চলে গেছে।




Leave a Reply

Your email address will not be published.