সমাজের আলো : শিশু শিক্ষার্থীদের দিয়ে প্রধান শিক্ষকের পায়ের জুতা পরিষ্কার করিয়ে নেয়াসহ শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনা ঘটেছে। একদিন, দুইদিন, তিনদিন নয়! প্রতিদিনই বিদ্যালয়ে ঢুকেই তার অফিস কক্ষে শিশু শিক্ষার্থীদের ডেকে নেন প্রধান শিক্ষক শাহানা আক্তার। কখনও কখনও শ্রেণি কক্ষেও পরিষ্কার করতে বলেন তার পায়ের জুতা। এভাবে চলছে দীর্ঘদিন ধরে। এছাড়া শিক্ষার্থীদের শারিরীক ও মানসিক নির্যাতন করার ঘটনাও ঘটেছে শ্রেণীকক্ষে। সাতক্ষীরা সদর উপজেলার বারপোতা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহানা আক্তারের বিরুদ্ধে এমন অভিযোগের ঘটনায় তদন্ত শুরু করেছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা। বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতির এমন লিখিত অভিযোগের ভিত্তিতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. রুহুল আমিন সোমবার উপজেলা শিক্ষা কর্মকর্তাকে দ্রুত বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। অভিযোগে জানাযায়, বারপোতা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহানা আক্তার বিদ্যালয়ে অফিস কক্ষে ও শ্রেণি কক্ষে বসে প্রতিদিন একেকজন শিক্ষার্থীকে দিয়ে তার পায়ের জুতা পরিষ্কার করান। তিনি শ্রেণি কক্ষে ক্লাস চলাকালীন অবস্থায় সারাক্ষণ মোবাইল ফোন নিয়ে ব্যস্ত থাকেন। কারনে অকারনে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক নির্যাতন করেন। এমন কি শিক্ষার্থীদের ক্লাসে পড়া ভালভাবে না বুঝিয়ে অতিরিক্ত পড়া দিয়ে থাকেন। শিক্ষার্থীরা না বুঝতে পারলেও এমন বেশী পড়া দিয়ে তাদের মানসিক চাপে রাখতেন তিনি। পড়া না পারলে বেঞ্চ এর নিচে শিশু শিক্ষার্থীদের মাথা ঢুকিয়ে দিতে বাধ্য করার পাশাপাশি তাদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন ওই প্রধান শিক্ষক। প্রধান শিক্ষক শাহানা আক্তারের বিরুদ্ধে রয়েছে সহকর্মী শিক্ষকদের সাথে ও অবিভাবকদের সাথে দূর্ব্যবহারের নানান অভিযোগ। সোমবার সকালে বারপোতা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি সুকুমার সরকার ও অভিভাবক সদস্য আতাউর রহমান হঠাৎ বিদ্যালয়ে উপস্থিত হন।
সভাপতি সুকুমার সরকার জানান, প্রধান শিক্ষক ৫ম শ্রেণির শিক্ষার্থীদের খেজুরের ডাল দিয়ে সোমবার সকালে মারপিট করেছেন। শিক্ষার্থীরা কান্নাকাটি করার ফলে খোঁজ খবর নিয়ে বিষয়টি জানতে পারেন সভাপতি সুমুকার সরকার।
বিদ্যালয়ের অভিভাবক সদস্য আতাউর রহমান জানান, ছাত্র—ছাত্রীদের মারধর করার খবর পেয়ে তিনিও বিদ্যালয়ে উপস্থিত হন। কিন্ত এর আগেই প্রধান শিক্ষক শাহানা আক্তার ছুটি নিয়ে বিদ্যালয় ত্যাগ করেন।
বারপোতা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহানারা আক্তারের সাথে সোমবার সাড়ে সাত টায় তার সেল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।
সাতক্ষীরা জেলা সরকারী প্রাথমিক কর্মকর্তা মো. রুহুল আমিন জানান, শিক্ষার্থীদের নির্যাতনের ঘটনায় প্রধান শিক্ষক এর বিরুদ্ধে সোমবার বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি সুকুমার সরকার লিখিত অভিযোগ করেছেন। অভিযোগের বিষয়টি সরেজমিন তদন্ত করে দ্রুত রিপোর্ট দিতে সদর উপজেলা শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *