সমাজের আলো : সারা দেশে সনাতন ধর্মাবলম্বীদের গণ-অনশন ও অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। ঘোষণা অনুযায়ী, আগামী শনিবার (২৩ অক্টোবর) সারা দেশে গণ-অনশন ও অবস্থান কর্মসূচি পালন করা হবে।রোববার (১৭ অক্টোবর) দুপুরে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারে গত শুক্রবার হামলার শিকার ইসকন মন্দিরসহ ক্ষতিগ্রস্ত মন্দিরগুলো পরিদর্শনে এসে এসব কথা বলেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশ গুপ্ত।সারা দেশে গণ-অনশন ও অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়ে তিনি বলেন, বিশেষ ক্ষমতা আইনসহ এ জাতীয় আইনের আওতায় সাম্প্রদায়িক অপশক্তিকে চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে।

দ্রুত সময়ের মধ্যে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও আহতদের চিকিৎসা ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে যেসব মন্দিরে যা যা ক্ষতি হয়েছে এটি পুনরায় নির্মাণ করে দেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানান রানা দাশ গুপ্ত।তিনি আরও বলেন, যারা এ হামলার ঘটনা ঘটিয়েছে তাদের উদ্দেশ্য হলো বাংলাদেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করে দেশে যে উন্নয়ন হয়েছে তা বাধাগ্রস্ত করা। দেশের বাইরে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করা। এ হামলার মধ্য দিয়ে তারা সংখ্যালঘুদের দেশ ত্যাগে বাধ্য করার চেষ্টা চালাচ্ছে। পরে নোয়াখালী জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে ব্যর্থতার দায় স্বীকার করে তাদের অপসারণের দাবি জানান তিনি। এসময় সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।এদিকে জেলা পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম জানান, চৌমুহনী হিন্দু সম্প্রদায়ের পূজামণ্ডপে হামলা ও সহিংসতার ঘটনায় রোববার বিকেলে ইসকন কর্তৃপক্ষ একটি মামলা দায়ের করেছেন। এ মামলায় ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

অপরদিকে পুলিশের ওপর হামলা, অগ্নিসংযোগের ঘটনায় চৌমুহনী ফাঁড়ির এসআই জামাল উদ্দিন বাদি হয়ে একটি মামলা দায়ের করেছে। দুটি মামলায় এ পর্যন্ত ৪৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পূজামণ্ডপে হামলার ঘটনায় আরও একাধিক মামলার প্রস্তুতি এবং ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে।

কুমিল্লায় পূজামণ্ডপে মূর্তির কোলে পবিত্র কোরআন শরিফ রাখার ঘটনাকে কেন্দ্র করে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারে বিক্ষোভ মিছিল করেছে স্থানীয় মুসল্লিরা।




Leave a Reply

Your email address will not be published.