সমাজের আলোঃ হাইকোর্টের নির্দেশে দীর্ঘ সাড়ে চার মাস পর নিজ দায়িত্ব পালন শুরু করেছেন সাতক্ষীরা পৌরসভার মেয়র তাজকিন আহম্মেদ চিশতি। বুধবার দুপুর আড়াইটা থেকে তিনি নিজ দপ্তরে বসেন।
এ সময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী মোঃ নাজিমউদ্দিন, প্যানেল মেয়র কাজী ফিরোজ হাসানসহ নির্বাচিত কাউন্সিলরগণ।
নিজ দপ্তরে মেয়র তাজকিন আহম্মেদ চিশতি জানান, একটি নাশকতা মামলায় জেলহাজতে যাওয়ার কারণে গত ৬ ফেব্রুয়ারি স্থানীয় সরকার মন্ত্রণালয় এক চিঠিতে তাকে সাময়িক বরখাস্ত করে। ওই আদেশের বিরুদ্ধে তিনি উচ্চতর আদালতে যান। ১৪ ফেব্রুয়ারি আদালত তার বরখাস্তাদেশ স্থগিত করেন। এরপরও আদালতের নির্দেশ অমান্য করে প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ নাজিমউদ্দিন ও ১নং প্যানেল মেয়র কাজী ফিরোজ হাসান তার কাছে ক্ষমতা হস্তান্তর না করে পৌরসভার অর্থনৈতিক কর্মকা-সহ বিভিন্ন কার্যক্রম চালিয়ে গেছেন। পরে তিনি আবারো উচ্চ আদালতে যান। বিষয়টি আদালতকে অবহিত করায় সশরীরে আদালতে হাজির হতে বলা হয় ফিরোজ হাসানকে। গত সোমবার উচ্চতর আদালত প্যানেল মেয়র কাজী ফিরোজ হাসানকে ভৎসনা করেন। আদালতের নির্দেশ না মানলে তাকে শাস্তি দেওয়ার পাশাপাশি জরিমানা করার কথা বলেন বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোঃ শওকত আলী চৌধুরী। উচ্চ আদালতের নির্দেশ পেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব আব্দুর রহমান এক চিঠিতে তার (চিশতি) দায়িত্ব পালন সম্পর্কিত একটি চিঠি প্রধান নির্বাহীসহ সংশ্লিষ্ট দপ্তরে পাঠান।
সাতক্ষীরা পৌরসভার ১নং প্যানেল মেয়র কাজী ফিরোজ হাসান বলেন, আদালতের নির্দেশ অনুযায়ি তিনি মেয়র চিশতির কাছে দায়িত্ব বুঝিয়ে দিতে গেলেও তিনি নেননি। তবে তার অফিসের চাবি, গাড়ির চাবিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জিনিস তার হাতে তুলে দেওয়া হয়েছে।
পৌর সভার প্রধান নির্বাহী (সিইও) নাজিম উদ্দীন জানান, বিজ্ঞ আদালতের আদেশ ও স্থানীয় সরকার বিভাগের পত্র অনুসারে বহিষ্কৃত মেয়র তাসকিন আহমেদকে বুধবার (২১ জুন) দুপুর আড়াইটায় দায়িত্বভার গ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়। ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ আহমেদ ও আমার স্বাক্ষরিত দায়িত্বভার গ্রহণ পত্রে তাসকিন আহমেদ স্বাক্ষর না করে অপরগতা প্রকাশ করেছেন। বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। এ বিষয়ে সংশি¬ষ্ট মন্ত্রণালয় ব্যবস্থা গ্রহণ করবে।
সাতক্ষীরা পৌরসভার মেয়র তাসকিন আহমেদ চিশতী আরো জানান, হাইকোর্ট ও স্থানীয় সরকার মন্ত্রণালয় আমাকে মেয়র পদে পুনর্বহাল করেছেন। এজন্য পৌরসভায় এসে আমি আমার কার্যক্রম শুরু করেছি। এখানে দায়িত্বভার গ্রহণের কিছু নেই।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *