তালা প্রতিনিধি : স্মৃতি শক্তি হারিয়ে পিতার বাড়ি থেকে প্রায় ৪০ বছর আগে নিখোঁজ তালার একলিমা খাতুনের সন্ধান পেয়েছে তার পরিবার। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও পোস্টের সূত্র ধরে তার সন্ধান পাওয়া যায়। নিখোঁজ হওয়া একলিমা খাতুন (৬৮) বর্তমানে পাকিস্তানের শিয়ালকোর্ট এলাকায় রয়েছে। একলিমার সন্ধান পাওয়ার পর তার পিতার বাড়িতেসহ আত্মীয় স্বজনদের মাঝে আনন্দ বিরাজ করছে। একলিমা খাতুন সাতক্ষীরার তালা উপজেলার খলিলনগর ইউনিয়নের গঙ্গারামপুর গ্রামের মোঃ ইসমাইল শেখে মেয়ে।

একলিমা খাতুনের ভাইপো মোঃ জাকারিয়া শেখ জানান, তার ফুফু একলিমা খাতুনের পাইকগাছা উপজেলার কপিলমুনির পাশর্^বর্তী শলুয়া গ্রামে বিয়ে হয়। সেখানে তার ২ ছেলে ও ১ মেয়ে রয়েছে। স্মৃতি শক্তি হারিয়ে ফেলার কারণে তিনি তার পিতার বাড়ি গঙ্গারামপুর গ্রামে থাকতেন। এখান থেকে ১৯৮২ সালে সে হারিয়ে যায়। অনেক খোঁজাখুঁজি করেও তার সন্ধান না পাওয়ায় পরিবারের সদস্যরা হতাশ হয়ে তাকে খুঁজে পাবার আশা ছেড়ে দেন। কিন্তু দীর্ঘ ৪০ বছর পর সম্প্রতি ফেসবুকে পাকিস্তানী এক যুবকের ফেসবুক আইডিতে এক মহিলার উর্দু ভাষায় কথা বলা ভিডিও ছড়িয়ে পড়ে এবং ওই মহিলার বাড়ি সাতক্ষীরার তালায় বলে উচ্চারণ করে। এ সময় তিনি নিজ বাড়িতে ফিরে আসার আকুল আবেদন করে। তালা অঞ্চলের বিভিন্ন ব্যক্তিরা ভিডিওটি ফেসবুকে শেয়ারসহ তালা উপজেলা ভিত্তিক বিভিন্ন গ্রুপে শেযার করতে থাকে। একপর্যায়ে একলিমা খাতুনের ভ্রাতুস্পুত্ররা বিষয়টি দেখতে পায়। পরে একলিমার ভাইয়েরা উক্ত নারীকে তাদের হারিয়ে যাওয়া বোন হিসেবে সনাক্ত করে। পরে ফেসবুকে দেয়া ঠিকানা ও ফোন নম্বরের মাধ্যমে পাকিস্তানে থাকা একলিমার সাথে যোগাযোগ করে তার পরিবারের লোকজন।

জাকারিয়া শেখ আরও বলেন, পাকিস্তানে কিভাবে পৌঁছলো তা বলতে পারছেনা একলিমা খাতুন। বর্তমানে তিনি পাকিস্তানের শিয়ালকোর্টের দালু ওয়ালি এলাকায় রয়েছেন। সেখানে তার বিয়ে হয় এবং দু’টি ছেলে ও দু’টি মেয়ে রয়েছে। বর্তমানে একলিমা খাতুন বাংলাদেশের নিজ পিতার বাড়িতে ফিরে আসতে ব্যাকুল হয়ে পড়েছে। তিনি যাতে দ্রুত নিজ জন্মভূমিতে ফিরতে পারে সেজন্য একলিমাসহ তার এদেশের আত্মীয়-স্বজনরা সরকারের সুদৃষ্টি কামনা করেছেন।




Leave a Reply

Your email address will not be published.