সমাজের আলো : হাইকোর্টের নির্দেশনা অবজ্ঞা করে শ্যামনগর সুন্দরবন সংলগ্ন এলাকায় একের পর এক শিল্প কলকারখানা গড়ে উঠছে।শ্যামনগরে পাঁচটি বরফ কল। এর মধ্যে তিনটি ১০ কিলোমিটারের বাইরে।

চিংড়ি ঘের ব্যবসায়ী আতাউর রহমান ও পরিবেশ কর্মী পিযুষ বাউলিয়া জানান, সুন্দরবনের গাবুরা চৌদ্দরশি ব্রিজের পাশে জনৈক মুকুল হোসেন হাইকোর্টের নির্দেশনা তোয়াক্কা না করে বরফকল গড়ে তুলেছেন। পরিবেশ ও বিদ্যুৎ বিভাগের কিছু দুর্নীতিবাজ কর্মকর্তাদের লক্ষ লক্ষ টাকায় ম্যানেজ করে বরফ শিল্পের কার্যক্রম অব্যাহত রেখেছে।একইভাবে সুন্দরবন সন্নিকটে মুনসুর সরদারের গ্যারেজের পাশে সাতক্ষীরার শাহিনুল হক, হাফিজুর রহমান, পল্লী বিদ্যুৎ কর্মচারী আব্দুস সবুর নতুন একটি বরফ কল নির্মাণ করে বিদ্যুৎ সংযোগ নেওয়ার চেষ্টা চালাচ্ছেন।পরিবেশ মন্ত্রণালয় থেকে অনুমতি না থাকা সত্ত্বেও কোন খুঁটির জোরে তারা এই ধরনের অবৈধ কর্মকান্ড পরিচালনা করছেন সাধারণ মানুষের মধ্যে প্রশ্ন উঠেছে? আদালতের নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছেন কেন তারা?

উল্লেখ্য সুন্দরবনের আশেপাশের ১০ কিলোমিটার অঞ্চলকে পরিবেশগত সংকটাপন্ন এলাকা ঘোষণা করা হয় ১৯৯৯ সালে। আইন অনুযায়ী ভূমি , পানি, বায়ু ও শব্দ দূষণকারী শিল্প প্রতিষ্ঠান স্থাপন ও কার্যক্রম এই এলাকায় নিষিদ্ধ। তবে বিভিন্ন তথ্যসূত্র বলছে, সুন্দরবনের চারপাশে গড়ে উঠেছে ছোটবড় অন্তত ১৮৬টি শিল্প কলকারখানা। এর মধ্যে ১০ কিলোমিটার এলাকায় রয়েছে জাহাজভাঙ্গা শিল্পসহ নানা স্থাপনাও।এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে, বৃহস্পতিবার বন ও পরিবেশ, ভূমি এবং শিল্প মন্ত্রণালয়কে কেন এসব স্থাপনা অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে চার সপ্তাহের রুল জারি করে হাইকোর্ট। পাশাপাশি বিদ্যমান প্রতিষ্ঠানের তালিকা ৬ মাসের মধ্যে জমা দিতে ও নতুন শিল্প প্রতিষ্ঠান স্থাপন না করার নির্দেশ দেন হাইকোর্ট।

রিটকারীর আইনজীবী শেখ মো. জাকির হোসেন বলেন, ‘সুন্দরবনের আশপাশে যত্রতত্র যেসব শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠছে এর যে প্রভাব সেটা সুন্দরবন বহন করতে সক্ষম না। আদালত রিটের প্রাথমিক শুনানি শেষে সরকারকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে যে, কেন এই শিল্প কলকারখানা অবৈধ ঘোষণা করা হবে না। ছয় মাসের মধ্যে সরকারকে একটা হিসাব হাইকোর্টে দাখিল করতে হবে যে, সুন্দরবনের দশ কিলোমিটারের মধ্যে কতগুলো শিল্প প্রতিষ্ঠান আছে এবং রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সুন্দরবনের দশ কিলোমিটারের মধ্যে যেনো নতুন কোন শিল্প কারখানার অনুমোদন দেয়া না হয়।’এই আদেশের মাধ্যমে সবার মধ্যে আইন মেনে চলার প্রবণতা বাড়বে বলে আশা প্রকাশ করেন পরিবেশ বিজ্ঞানীরা। এছাড়া বিশ্বের এই সম্পদ নিরাপদ রাখতে সব মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দপ্তরগুলোর সমন্বিত উদ্যোগ নেয়ার প্রয়োজন বলেও মনে করেন তারা।




Leave a Reply

Your email address will not be published.