সমাজের আলো : রবিবার (১২ নভেম্বর) সকালে এ উপলক্ষে ‘উপকূলের জন্য হোক একটি দিন, জোরালো হোক উপকূল সুরক্ষার দাবি’ এই স্লোগানকে সামনে রেখে শ্যামনগরের কাশিমাড়ী খোলপেটুয়া নদীর ভঙ্গর বেড়ীবাঁধ উপর দাড়িয়ে যুব ও স্থানীয় জনগোষ্ঠী অংশগ্রহণে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় উপকূলীয় যুব সংগঠন কোস্টাল ইয়ূথ নেটওয়ার্ক, উপকূলীয় শিক্ষা, বৈচিত্র্য উন্নয়ন সংস্থা (সিডিও), সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের আয়োজনে অনুষ্ঠিত সমাবেশে জলবায়ু সুবিচার ও উপকূলবাসীর স্বার্থ সুরক্ষায় ১২ নভেম্বরকে উপকূল দিবস হিসেবে রাষ্ট্রীয়ভাবে ঘোষণার দাবি জানানো হয়।
সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের উপকূলে অফুরন্ত সম্ভাবনা রয়েছে। উপকূলের বিপুল জনগোষ্ঠী জাতীয় অর্থনীতিতে বড় অবদান রাখছে। তা সত্ত্বেও উপকূলের প্রায় ৫ কোটি মানুষ চরম ঝুঁকিতে রয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে এই ঝুঁকি দিন দিন বাড়ছে। উপকূলের বহু এলাকা অরক্ষিত থেকে যাচ্ছে যুগের পর যুগ। উপকূলবাসীর স্বাস্থ্য সুরক্ষায় রাষ্ট্রীয়ভাবে একটি দিবস ঘোষণা এখন সময়ের দাবি। উপকূল দিবস ঘোষণা করা হলে সরকারের নীতিনির্ধারণী মহল, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান, সংবাদ মাধ্যমসহ বিভিন্ন মহলে উপকূলের গুরুত্ব বাড়বে। এর মাধ্যমে উপকূলের সুরক্ষা ও সেখানকার জনগোষ্ঠীর অধিকার ও ন্যায্যতা প্রতিষ্ঠিত হবে।
এই বিক্ষোভ কর্মসূচি থেকে জলবায়ু বিপন্ন উপকূল সুরক্ষায় ১০ দফা দাবি তুলে ধরে যুব,স্থানীয় জনগোষ্ঠী, সুশীল সমাজের প্রতিনিধিরা।
দাবি সমূহ:-
১) ১২ নভেম্বরকে উপকূল দিবস হিসাবে রাষ্টীয় স্বীকৃতি প্রদান করতে হবে।
২) টেকসই বেড়ীবাঁধ নির্মাণ ,রক্ষণাবেক্ষণ ও পুর্ননির্মাণ করতে হবে।
৩) উপকূলীয় এলাকার জন্য সরকারি সেবায় সুপেয় পানি নিশ্চিত করা ও টেকসই ব্যবস্থা গ্রহণ করতে হবে।
৪) উপকূলবাসীর জন্য স্বাস্থ্য সুরক্ষা ও উপকূলীয় অঞ্চলের জন্য পযাপ্ত সাইক্লোন সেন্টারের ব্যবস্থা করতে হবে।
৫) উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠন করতে হবে।
৬) দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলকে দূর্যোগ প্রবণ এলাকা ঘোষণা করতে হবে।
৭) জাতীয় বাজেট উপকূলের জন্য বিশেষ বরাদ্দ প্রদান করতে হবে।
৮) দূর্যোগ মোকাবেলায় স্থানীয় সরকারকে জাতীয় ভাবে বিশেষ বরাদ্দ দিতে হবে।
৯) কৃষি জমি ও চিৎড়ি চাষের জন্য আলাদা-আলাদা অর্থনৈতিক জোন তৈরি করতে হবে।
১০) সুন্দরবন ও তার জীব-বৈচিত্র্য সুরক্ষায় কার্যকারী পদক্ষেপ গ্রহণ করতে হবে।
বক্তারা অবিলম্বে ১২ নভেম্বরকে উপকূল দিবস ঘোষণা ও তাদের ১০ দফা দাবি পূরনের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
কোস্টাল ইয়ূথ নেটওয়ার্কের সভাপতি রাইসুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন এস এম সহাবুদ্দীন ইউপি সদস্য কাশিমাড়ী ইউপি, কোস্টাল ইয়ূথ নেটওয়ার্কের সাধারণ সম্পাদক আলতাপ হোসেন, কার্যনির্বাহী সদস্য তানিয়া সুলতান, সিডিও ইয়ূথ টিমের ইমরান হোসেন, এস এস এস টির সাইদুল ইসলাম, বারসিকের প্রোগ্রাম অফিসার বর্ষা গাইন প্রমুখ।
প্রসঙ্গত, ১৯৭০ সালের ১২ নভেম্বর বঙ্গোপসাগরে সৃষ্ট ‘ভোলা সাইক্লোন’ উপকূলে আঘাত হানে। জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) মতে ভোলা সাইক্লোন পৃথিবীর ইতিহাসে ভয়ঙ্করতম প্রাণঘাতী একটি ঝড়।




Leave a Reply

Your email address will not be published.