সমাজের আলো : আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কুড়িকাহনিয়া গ্রামের ১১টি ঋষি সম্প্রদায়ের পরিবারসহ মোট ১৮টি পরিবারকে কোন ক্ষতিপূরণ না দিয়ে ও পূণর্বাসন না করে তাদের বসতভিটার উপর দিয়ে পানি উন্নয়ন বোর্ডের বাঁধ নির্মাণের প্রতিবাদে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে। প্রতাপনগর ইউনিয়নবাসি ও বাংলাদেশ দলিত পঞ্চয়েত ফোরাম সাতক্ষীরা শাখার আয়োজনে বুধবার বেলা ১১টায় সাতক্ষীরা কালেক্টরেট চত্ত্বরে উক্ত মানববন্ধন কর্মসুচি পালিত হয়।
বেসরকারী উন্নয়ন সংস্থা স্বদেশ এর নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্তের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন, নাগরিক কমিটির আহবায়ক অধ্যাপক আনিসুর রহিম, সদস্য সচিব অ্যাড. আবুল কালাম আজাদ, মানবাধিকার কর্মী অধ্যক্ষ আশেক ই এলাহী, রঘুনাথ খাঁ, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সাতক্ষীরা জেলা শাখার সম্পাদক এড. ফাহিমুল হক কিসলু, জেলা জাসদের সভাপতি ওবায়দুস সুলতান বাবলু, সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিস আলী, সিপিবি’র সাতক্ষীরা জেলা শাখার সম্পাদক আবুল হোসেন প্রমুখ।
বক্তারা বলেন, গত বছরের ২০ মে প্রলয়ংকারী ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে ও ২২ আগষ্ট জলোচ্ছ্বাসে আশাশুনির প্রতাপনগর ইউনিয়নের কপোতাক্ষ নদের কুড়িকাহনিয়াসহ বিভিন্ন এলাকার বেড়িবাঁধ ভেঙে বিস্তির্ণ এলাকা প্লাবিত হয়। এ সময় ওই এলাকার ১১টি দলিত পরিবারসহ ১৮টি পরিবারের চাষের জমি নদীগর্ভে বিলীন হয়ে যায়। পরবর্তীতে সরকারি কর্মকর্তারা তাদের বসতভিটা বাইরে রেখে বাঁধ সংস্কারের নকশা তৈরি করেন। কিন্তু সম্প্রতি পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ওই নকশা উপেক্ষা করে কোনপ্রকার ক্ষতিপূরণ ও পূর্ণবাসন ছাড়াই ওইসব পরিবারের বসতভিটায় থাকা গাছগাছালি কেটে বেড়িবাঁধ নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছেন। ফলে ওইসব পরিবারগুলোকে রাস্তায় বসবাস করা ছাড়া উপায় থাকবে না। বক্তারা এসময় ক্ষতিপূরণ না দিয়ে ও পূণর্বাসন না করে তাদের বসতভিটার উপর দিয়ে বাঁধ নির্মাণের জোর প্রতিবাদ জানান। মানববন্ধন শেষে সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক মো: তানজিল্লুর রহমানের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়।




Leave a Reply

Your email address will not be published.