সমাজের আলো ঃ আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মো: আবু বক্কার ছিদ্দিকের বিরুদ্ধে সীমাহীন অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে। সাতক্ষীরা জেলা প্রশাসক বরাবর দু-দফায় এ অভিযোগ করেছেন শ্রীউলা ইউনিয়নের সাবেক সদস্য আব্দুর রাজ্জাক। প্রথম দফায় গত ১১ নভেম্বর-২০২১ তারিখে জেলা প্রশাসক বরাবর অভিযোগ করা হলে তদন্তপূর্বক কোন প্রতিকার না পাওয়ায় ১০ জানুয়ারি-২০২২ তারিখে পুনরায় জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করে অভিযোগ করা হয়েছে।

অভিযোগে বলা হয়েছে-সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তা মো: আবু বক্কার ছিদ্দিক দীর্ঘদিন থেকে ভূমি অফিসে প্রকাশ্যে নিজে এবং এক শ্রেণির দালালের মাধ্যমে ঘুষ, দুর্নীতি ও অনিয়ম করেছেন এবং করছেন।

অভিযোগকারী মো: আব্দুর রাজ্জাক মোল্যা বলেন, মাঠ জরিপে আমার জমির মাঠ পর্চায় অংশ ঠিক আছে। কিন্তু প্রিন্ট পর্যায় প্রিন্টে ভুল হওয়ায় অংশে কম বেশি হয়। প্রিন্ট পর্চা হাতে পাওয়ার পর সঙ্গে সঙ্গে এসিল্যান্ড আশাশুনি অফিসে ভুল সংশোধনের জন্য আবেদন জানাই স্মারক সংখ্যা ২৭৭ তারিখ ২১/০৯/২১। যা এসিল্যান্ডের ভুল সংশোধনের ক্ষমতা আছে। তিনি বিষয়টি তদন্তের জন্য শ্রীউলা ভূমি অফিসে পাঠায়। আমি নায়ের অফিসে প্রয়োজনীয় কাগজপত্র দ্রুত এসিল্যান্ড অফিসে পাঠানোর জন্য বারবার ধর্না দিতে থাকি। কিন্তু ঘুষ না দেওয়ায় দীর্ঘ ৬ মাস পরে নায়ের তদন্ত রিপোর্ট না দিয়ে কাগজপত্র এসিল্যান্ড অফিসে ফেরত পাঠায়। যার ফলে আমি আজও পর্যন্ত কাজটি সংশোধন করতে পারিনি। তিনি আরও জানান, শিক্ষা প্রতিষ্ঠানে জমির খাজনা প্রতি শতকে ১০টাকা নেওয়ার নিয়ম থাকলেও নায়ের প্রচুর অংকের ঘুষের টাকা নিয়ে ২ শতকে খাজনা নেন। এতে সরকার হাজার হাজার টাকা রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এর প্রমান রয়েছে খাজনার রশিদে।

গাজীপুর গ্রামের আব্দুর রাজ্জাক মোড়ল জমির খাজনা দেওয়ার জন্য ওই ভূমি অফিসে গেলে নায়েব ৪হাজার ৪৮০ টাকার খাজনার চেক কেটে ১০ হাজার টাকা নেয়। এতে ঘুষ নেওয়ার পরিমাণ ৫ হাজার ৫২০ টাকা। প্রসঙ্গত: তিনি দালালের মাধ্যমে এবং নিজে বহু ব্যক্তির কাছ থেকে ঘুষ গ্রহণ করেন। যা তদন্তে প্রমান মিলবে বলে দাবি করেন সাবেক মেম্বর আব্দুর রাজ্জাক।

এ ব্যাপারে শ্রীউলা ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো: আবু বক্কার ছিদ্দিক তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে বলেন, আমি কোন প্রকার ঘুষ-দুর্নীতির সাথে জড়িত নই। তবে ৪হাজার ৪৮০ টাকার খাজনার চেক কেটে ১০ হাজার টাকা নেওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি কোন জবাব না দিয়ে প্রসঙ্গ এড়িয়ে যান।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *