মোঃ রফিকুল ইসলাম,বেনাপোল প্রতিনিধিঃবেনাপোল বন্দর দিয়ে এই প্রথম ভারতে রপ্তানি হলো জীবিত পাঙ্গাস মাছের চারা পোনা। যার প্রথম চালানে ১ লাখ মাছের পোনা ভারতে রপ্তানি করা হয়েছে।বুধবার (২৪ আগস্ট) দুপুরের সময় চারা মাছ বোঝায় ট্রাকটি বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করেছে।

এ চারা মাছের পোনা বাংলাদেশের রপ্তানি কারক প্রতিষ্ঠান শার্শার জনতা ফিস ও ভারতের আমদানি কারক পি আর ফুড।এছাড়া প্রতি কেজি চারা মাছের পোনা ১০ ডলার মূল্যে রপ্তানি করা হয়েছে।

এ চারা মাছের পোনা ভারতে রপ্তানি করতে বেনাপোল কাস্টমস হাউজে প্রয়োজনিয় কাগজ পত্র দাখিল করেছে বেনাপোলের গণি এন্ড সন্স নামে একটি সিএন্ডএফ প্রতিষ্ঠান।

জনতা ফিসের সত্বাধীকারি কুদ্দুস আলী বিশ্বাস জানান, বাংলাদেশ থেকে এই প্রথম চারা মাছের পোনা ভারতে রপ্তানির অনুমতি পেয়েছেন তারা। এ মাছের পোনা আগে অবৈধ ভাবে ভারতে যেতো। তবে বর্তমানে বাংলাদেশ সরকার রপ্তানি অনুমতি দেওয়ায় দেশে বৈদেশিক মুদ্রা আসবে। এছাড়া দেশে যে মাছে হ্যাচারি গুলোতে আরো চারা মাছ উৎপাদন করতে উৎসাহী হবে এবং দেশে কর্ম সংস্থান হবে।

এসময় তিনি আরো জানান, আজ প্রথম চালানে ৩৪ টি অক্সিজেন ব্যাগে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। পর্যায় ক্রমে ভারতে আরো চারা মাছের পোনা রপ্তানি করা হবে বলে জানান তিনি।

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ন কমিশনার আব্দুর রশিদ জানান, বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম চারা মাছের পোনা ভারতে রপ্তানি হয়েছে। যার প্রথম দিনে ৩৩৩.৪০ ডলার মূল্যে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করেছে রপ্তানি কারক প্রতিষ্ঠানটি।

এছাড়া চারা পাঙ্গাশ মাছের পোনা বোঝায় ট্রাকটি বেনাপোল বন্দরে এসে পৌছালে দ্রুত কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হয়েছে এবং ভারতে চারা মাছের পোনা রপ্তানির মধ্যে দিয়ে বেনাপোল বন্দর আরো এক ধাপ এগিয়ে গেলো বলে তিনি জানান।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *