সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার তুলশীডাংগা হরিজন পল্লী ( মেথর পল্লী ) দলিত, সুবিধা বঞ্চিত শিশু শিক্ষার্থীদের মাঝে “শিক্ষা উপকরণ”বিতরণ করা হয়েছে ।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মানব উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক- আব্দুর রহমান, কো অর্ডিনেটর ও গ্লোবাল অলটারনেটিভ মেডিকেল ইনস্টিটিউট সাতক্ষীরা এর শাখা পরিচালক তরিকুল ইসলাম (তারেক). সাজু কুমার হালদার, কো অ্যাক্টিভিস্ট-, সংস্থার স্থানীয় প্রতিনিধি সাধনা রানী বাশপোর, অর্জুন, নয়ন বাশপোর, স্বেচ্ছাসেবী- শিবনাথ , ভারতি, অনিতা, বণিতা বাশপোর প্রমূখ।

সংস্থার নির্বাহী পরিচালক – আব্দুর রহমান বলেন-সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মাঝে জীবন মান উন্নয়নে শিক্ষা ও সচেতনতার বিকল্প নেই। তারই ধারাবাহিকতায় অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মত হরিজন (মেথর) সম্প্রদায়ের মাঝে জীবন মান উন্নয়নে শিশু শিক্ষার্থীদের মাঝে বই, খাতা, কলম ও অন্যান্য শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। যাতে করে কেউ যেন শিক্ষা ও অন্যান্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত না হয়।

সংস্থার কো-অর্ডিনেটর, সাজু কুমার হালদার বলেন- আমাদের দেশের প্রত্যেক মানুষের সমান সুযোগ-সুবিধা নিয়ে বেঁচে থাকার অধিকার আছে । আর এর জন্য প্রয়োজন শিক্ষার আলো ছড়িয়ে দেওয়া। এ জন্যই সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মাঝে শিক্ষার উপকারিতা ছড়িয়ে দেওয়ার জন্য আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

সংস্থার কো-অ্যাক্টিভেস্ট তরিকুল ইসলাম বলেন- প্রত্যেক মানুষের সমান ভাবে বাঁচার ও সকল সুযোগ সুবিধার অধিকার আছে । তারই ধারাবাহিকতায় আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।

সংস্থার স্থানীয় প্রতিনিধি, সাধনা রানী বাশপোর ও নয়ন বাশপোর বলেন -আমাদের মত সমাজের একটি গুরুত্বপূর্ণ অংশকে বাদ রেখে সমাজের উন্নয়ন সম্ভব নয়। কারন আমরা পরিবেশ সুরক্ষায় পরিষ্কার -পরিচ্ছন্ন রাখার কাজে নিয়োজিত আছি। আমাদেরকে উন্নত প্রশিক্ষণ ও শিক্ষা সচেতন করে গড়ে তুললে সমাজ ও পরিবেশ তথা দেশের উন্নয়নে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারব।

উক্ত অনুষ্ঠানে স্থানীয় সুশীল সমাজ এমন কাজের প্রশংসা করে বিবৃতি প্রদান করেন এবং এ ধরনের কাজ ধারাবাহিকতা রক্ষার আহ্বান করেন ও সাফল্য কামনা করেন।
সমাজের আলো।।




Leave a Reply

Your email address will not be published.