সমাজের আলো : সাতক্ষীরায় ৩০তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহার্য্য কেন্দ্র সাতক্ষীরা’র আয়োজনে শুক্রবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে উক্ত সভা অনুষ্ঠিত হয়।অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. তানজিল্লুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথ, সহকারি পরিচালক মো. রোকনুজ্জামান, সদর উপজেলা সমাজসেবা অফিসার শেখ সহিদুর রহমান, প্রতিবন্ধী সেবা ও সাহার্য্য কেন্দ্র’র কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সমাজসেবা রেজিস্ট্রেশন অফিসার তরিকুল ইসলাম প্রমুখ। এসময় অন্যন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন সুইড খাতিমুন্নেছা হানিফ লস্কর বুদ্ধি প্রতিবন্ধী স্কুলের প্রধান শিক্ষক ও সাংবাদিক এম. রফিক, বরসা এনজিও’র প্রতিনিধি নাজমুল আলম মুন্না, দৃষ্টি প্রতিবন্ধী আবুল কালাম প্রমুখ।

বিজয়ের মাসে জাতির জনক বঙ্গবন্ধু, শহিদ জাতীয় চারনেতা ও মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহিদের প্রতি গভীর শ্রদ্ধা ও রুহের মাগফিরাত কামনা করে প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন, “প্রতিবন্ধীরা এখন সমাজের বোঝা নয়। প্রতিবন্ধীরা প্রশিক্ষণের মাধ্যমে শরীর চর্চা, কুচকাওয়াজ, গান-বাজনাসহ ক্রীড়াঙ্গণেও সাফল্যের সাথে অংশগ্রহণ করছে। জননেত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের সকল সুযোগ সুবিধা দিতে সুবর্ণ নাগরিকের পরিচয় পত্র দিয়েছেন। প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। ভাল মন নিয়ে মানবতার সেবায় সমাজে পিছিয়ে পড়া অসহায় প্রতিবন্ধীদের পাশে দাঁড়াতে হবে।সভা থেকে এসময় ৫জন দৃষ্টি প্রতিবন্ধীকে ডিজিটাল স্মার্ড সাদা ছড়ি, ২জনকে শ্রবণ যন্ত্র, ১জনকে হুইল চেয়ার ও ৫জন প্রতিবন্ধী ব্যক্তির মাঝে সুবর্ণ নাগরিক’র পরিচয় পত্র প্রদান করা হয়।




Leave a Reply

Your email address will not be published.